Breaking News

অভিনব পদ্ধতিতে এক পিলারের উপর দুই তালা বিল্ডিং করলেন এই দম্পতি । অদ্ভুত এই বাড়ি দেখতে প্রতিদিন ভিড় করে হাজার হাজার মানুষ। তুমুল ভাইরাল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন:প্রকৌশলীরা হলেন দক্ষ প্রযুক্তিবিদ । গাণিতিক ও বৈজ্ঞানিক জ্ঞানের প্রয়োগ ঘটিয়ে ব্যবহারিক সমস্যার নিরাপদ এবং অর্থনৈতিক বিচারে গ্রহণযোগ্য সমাধান খোঁজাই প্রকৌশলীর কাজ।একজন ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ার একটি কারখানার পণ্য উৎপাদন ব্যবস্থার তদারকি করে থকেন। অন্যভাবে বলা যায়, একটি কারখানার সামগ্রিক অপচয় কমিয়ে উৎপাদনের গতি বাড়ানোই হলো তার কাজ।

এর জন্য তিনি শ্রমিক, যন্ত্র, কাঁচামাল, বিদ্যুৎসহ সব বিষয়ের সমন্বয় করে থাকেন। একটা স্বপ্নের নীড় । একটা নিজের বাড়ি করার শখ সবারই আছে । বাড়িটা যেন শুধু মাত্র মাথা গোজার স্থান না হয়ে হতে পারে একটা সৃজনশীল শিল্প কর্ম । বর্তমানে ইঞ্জিনিয়ার দিয়ে প্লান করিয়ে অনেকেই বাড়ি করছেন ।

প্লান করে বাড়ি করা অবশ্যই ভাল এতে আপনি আপনার জমির সঠিক মূল্যায়ন করতে পারবেন। প্লান করে বাড়ি করলে ড্রয়িং এ সবকিছুই দেয়া থাকবে তারপরও যদি আপনাদের কারও শখ থাকে নিজের বাড়ির প্লানটা নিজেই করবেন।তাদের জন্য আমার এই লেখা।বাড়ি করতে মূলত দুইটা ড্রয়িং বেশী গুরুত্বপূর্ণ

১) স্ট্রাকচার ড্রয়িং (অর্থাৎ বিল্ডিং এর মেইন কাঠামো বেস বিম কলাম ছাদ ইত্যাদি)
২) আর্কিটেকচার ড্রয়িং (এটা হল গাথুনী প্লাষ্টার বিভিন্ন প্রকার নকশা ইন্টোরিয়র ডিজাইন ইত্যাদি )আপনি করতে পারবেন আর্কিটেকচার ড্রয়িং।তারপর একজন অভিজ্ঞ ইঞ্জিনিয়ার দিয়ে ষ্ট্রাকচার ড্রয়িং টা করিয়ে নিবেন ।
ষ্ট্রাকচার ড্রয়িংকরতে হলে আপনাকে অবশ্যই সিভিল ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা করে অভিজ্ঞতা ও যোগ্যতা অর্জন করতে হবে ।

আর্কিটেকচার ড্রয়িং করতে আপনাকে জানতে হবে
* বিভিন্ন রুমের আদর্শ এবং সর্বনিম্ন মাপ
* রুমের অবস্থান
* সৌন্দর্য গত দৃষ্টি
* পর্যাপ্ত আলো বাতাস এর সুব্যাবস্থা
* নিরাপত্তা

* ভবিষ্যৎ পরিকল্পনা
* আপনার এলাকার নিয়ম অনুযায়ী কতটুকু জমি ছেড়ে বাড়ি করতে হবে , তার পরিমাণ ।
+ রুমের সর্বনিম্ন মাপ এবং অবস্থান ।
বেড রুম : নয় ফিট বাই দশ ফিট

অবস্থান : যেদিকে সর্বোচ্চ ন্যাচারাল গিফট পাওয়া যাবে । অর্থাৎ পর্যাপ্ত আলো বাতাস । ব্যালকনি তে বসলে দক্ষিণা বাতাস । তবে সাধারণত একটা বিল্ডিং এর কর্ণার সাইডে বেড রূম দেয়া হয় । এক বেড রুম থেকে আরেক বেড রুমের দূরত্ব বা অবস্থান এমন হবে যেন সম্পূর্ণ প্রাইভেসী বজায় থাকে । অর্থাৎ এক রূমের থেকে অন্য রুমের আভ্যান্তরীন দৃশ্য সহজেই দৃষ্টি গোচর হবে না।
গেষ্ট রুম :আট ফিট বাই নয় ফিট

Check Also

গ্রামের এক কৃষকের জীবন্ত আস্ত বাছুর খেয়ে মহা বিপদে অজগর। মাঝ গলায় আটকে যাওয়ায় গ্রামবাসি সবাই আটকে দিয়েছে অজগরটিকে। ভাইরাল ভিডিও

নিজস্ব প্রতিবেদন:সাপ হাত-পা বিহীন দীর্ঘ শরীরের, মাংসাশী, ধূর্ত এক প্রকার সরীসৃপ। এদের চোখের পাতা এবং …