Breaking News

আধুনিক প্রযুক্তিতে নদীতে জাল ফেলে টান দিতেই লঙ্কা কান্ড। জালে উঠল ৮০ টন মাছ! রাতারাতি কোটিপতি বনে গেলেন জেলেরা। তুমুল ভাইরাল ভিডিও

<strong>নিজস্ব প্রতিবেদন:</strong>দেখুন নীল সমুদ্রের বুকে কিভাবে ধরা হয় বিশাল আকৃতির সব মাছগুলো। আমরা সব সময় বিভিন্ন ধরনের মাছ ধরার ভিডিও আপনাদেরকে দেখাতে চাই। তারই ধারাবাহিকতায় আজকে সমুদ্রের বুকে কিভাবে জাল দিয়ে বড় বড় মাছ শিকার করা হয়ে থাকে তা দেখানোর চেষ্টা করলাম। এরকম নতুন নতুন ভিডিও পেতে আমাদের সাথেই থাকুন।

মাছ ধরার জন্য ব্যবহৃত নৌকা, জাহাজ বা অন্যান্য নৌযানকে মাছ ধরার ট্রলার বলে। বাংলাদেশের স্বাদু পানির জলাশয়, মোহনা ও বঙ্গোপসাগরে মাছ ধরার কাজে নানা ধরন, আকার ও নকশার ট্রলার ব্যবহার করা হয়।এগুলো মূলত কাঠের তৈরি মাঝারি থেকে বৃহদাকার নৌকা। ডিজেল ইঞ্জিনের সাহায্যে চলাচল করে,তাই পাল থাকে না; তবে দাঁড় থাকে।বিজ্ঞাপন,চলাচলের দিক নিয়ন্ত্রণের জন্য হাল থাকে।

মধ্যযুগে ইংল্যান্ডের ব্রিক্সহাম ছিল বৃহত্তম মত্স্য বন্দর। এই ব্রিক্সহামেই উনিশ শতকে ট্রলারের উদ্ভাবন হয়।সেই সময়ের ট্রলার ছিল কাঠের তৈরি পালতোলা নৌকাবিশেষ। উদ্ভাবনের কিছুদিনের মধ্যেই মাছ ধরার নৌকা হিসেবে ট্রলার ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে।আমরা অনেকেই মাছ ধরতে পছন্দ করি ।বিশেষ করে যারা গ্রামে বসবাস করি তাদের বিভিন্ন ভাবে মাছ ধরার অভিজ্ঞতা অবশ্যই থাকবে। গ্রামে বসবাসকারীদের মধ্যে অনেকে মাছধরা পেশা হিসেবেও গ্রহণ করেছে।

বিশেষ করে যারা খাল বিল ও নদ-নদীর তীরবর্তী এলাকায় বসবাস করে তাদের মধ্যে মাছ ধরার অভিজ্ঞতাটা বেশি থাকে। এবং নদীর পাড়ে গড়ে ওঠে জেলেদের বসবাস। তবে বর্তমানে অনেক মানুষ আছে যারা শখের বসে মাছ ধরে।বিশেষ করে যারা শহরে বসবাস করে তারা মাঝেমধ্যে বিভিন্ন অত্যাধুনিক সরঞ্জাম নিয়ে নদী কিংবা খাল বিলের ধারে মাঝেমধ্যে মাছ ধরতে যায়। অনেক সময় শহর এলাকায় নদ-নদী খাল-

বিল এর অভাবে শখের বশেও মাছ ধরাটাও সম্ভব হয়ে ওঠেনা। কেননা শহরাঞ্চলে খাল-বিল সচরাচর পাওয়া যায় না। আমরা অনেক সময় ইউটিউব কিংবা ইন্টারনেট এ বিভিন্ন যোগাযোগ মাধ্যমে বিভিন্ন মাছ ধরার ভিডিও ভাইরাল হয়ে থাকে।ব্যবহৃত সাজসরঞ্জাম ও কাজের ভিত্তিতে খাদ্য ও কৃষি সংস্থা মাছ ধরার ট্রলারের বিভিন্ন শ্রেণিবিভাগ প্রবর্তন করেছে। যেমন—ট্রলার, সাইড ট্রলার, স্টার্ন ট্রলার, বিম ট্রলার, ওয়েট-ফিশ ট্রলার, ফ্রিজার ট্রলার প্রভৃতি।

ট্রলার ছাঁকি বা ট্রল জাল টানার মতো শক্তিশালী ইঞ্জিন ও যন্ত্রপাতি সংযুক্ত নৌযান।সাইড ট্রলার দিয়ে ছাঁকিজাল ফেলা ও টানা হয়। স্টার্ন ট্রলার আধুনিক ট্রলার।এই ট্রলারের হালের দিক দিয়ে ছাঁকিজাল ফেলা ও টানা হয়। বিম ট্রলারের কেন্দ্রীয় মাস্তুল থেকে দুদিকে বাড়ানো বিমের দুই পাশে ছাঁকিজাল বাঁধা থাকে। মাছ ধরা ও মজুতের বিশেষ পদ্ধতিই ওয়েট-ফিশ ট্রলারের বৈশিষ্ট্য। ফ্রিজার ট্রলার হিমায়নের সুবিধাযুক্ত ট্রলার।

এতে এক বা একাধিক সপ্তাহ ধরে সমুদ্রে মাছ ধরে তা হিমকক্ষে জমা রাখা যায়। বাংলাদেশে সমুদ্রগামী মাছ ধরার ট্রলারগুলোর মালিকানা ও ব্যবস্থাপনার দায়িত্ব বাংলাদেশ মত্স্য উন্নয়ন করপোরেশনের ওপর ন্যস্ত। ১৯৯২ সাল থেকেই করপোরেশন বঙ্গোপসাগরে মাছ ধরার সঙ্গে জড়িত।ট্রলার মূলত জেলে নৌকা হলেও যাত্রী ও মালামাল বহনেও এসব নৌকা ব্যবহার করা হয়।

Check Also

সমুদ্রের নীল তিমি কত টা ভয়ংকর হয়! সমুদ্র থেকে লাফ দিয়ে বক শিকার করে নেয় নীল তিমি,নেট দুনিয়াই ভাইরাল সেই ভিডিও।

নিজস্ব প্রতিবেদন: মানুষ সামাজিক জীব।প্রাকৃতিক পরিবেশের মধ্যে সে জন্মে এবং সেখানেই বড় হতে থাকে।ফলে প্রকৃতির …