Breaking News

আবারো এক দেউলিয়া হয়ে যাওয়া কোম্পানিকে উদ্ধারে নামলো টাটা গ্রুপ, আগামী দিনে বদলে যাবে ভাগ্য

দেশের অন্যতম ব্যাবসায়িক প্রতিষ্ঠান হলো টাটা গ্রুপ(Tata Group)। এই গ্রুপের চেয়ারম্যান হলেন রতন টাটা(Ratan Tata)। সমগ্র দেশজুড়ে নানা খাতে এই সংস্থার ব্যাবসা ছড়িয়ে রয়েছে। গত কয়েক বছরে নিজেদের ব্যবসা বাড়িয়ে চলেছে টাটা গ্রুপ। বিগত বছর গুলিতে অনেক কোম্পানির শেয়ার কিনেছে এই সংস্থা। সম্প্রতি আবারও এক কোম্পানির ইক্যুইটি শেয়ার কিনলেন রতন টাটা। বন্ধ হতে বসা এই কোম্পানির শেয়ার কিনে কোম্পানিকে বাঁচালো টাটা গ্রুপ। আজকের প্রতিবেদনে আপনাদের এই বিষয়টি নিয়ে বিস্তারিত তথ্য দেব।

আসলে রিসার্জেন্ট পাওয়ার ভেঞ্চার্স গ্রুপকে (Resurgent Power Ventures Group) কিনে নেবে টাটা গ্রুপ। যে সংস্থা ইতিমধ্যে নিজেদের দেউলিয়া ঘোষণা করেছে। এই সংস্থাটি টাটা গ্রুপকে ৩,২৫১ কোটি টাকায় ইক্যুইটি শেয়ার(Equity Share) বিক্রি করেছে। দুই কোম্পানির মধ্যে চুক্তি সম্পন্ন হয়েছে।

বেশ কিছু বছর ধরে রিসার্জেন্ট পাওয়ার ভেঞ্চার্স গ্রুপ ঋণের ভরে জর্জরিত। টাটা গ্রুপ সংস্থাটিকে কিনে নেওয়াও, ঋণের বোঝা নামলো সংস্থার মাথা থেকে। মোটা অংকের টাকা দিয়ে কোম্পানির শেয়ার কেনা হচ্ছে। এই শেয়ারটি মোট ৬,৫০০ কোটি টাকার বদলে হস্তান্তর করা হচ্ছে টাটা গ্রুপের হাতে।

প্রসঙ্গত, উত্তর প্রদেশের দক্ষিণ পূর্ব অঞ্চলের পাওয়ার ট্রান্সমিশনের(SEUPPTCL) সঙ্গে যুক্ত রয়েছে রিসর্জেন্ট পাওয়ার। এই সংস্থার অধীনে রয়েছে প্রায় ১৫,০০০ কিমি লম্বা ট্রান্সমিশন লাইন এবং ৫টি সাবস্টেশন। এবারে টাটা পাওয়ার ইন্টারন্যাশনাল পিটিই লিমিটেড (TPIPL) এর সহযোগী সংস্থা টাটা পাওয়ার(Tata Power), রিসর্জেন্ট পাওয়ারের ২৬% শেয়ার কিবলেন। প্রসঙ্গত, এই সংস্থার বাকি শেয়ার কিনেছে ICICI ব্যাংকও। ICICI ব্যাংকের অধীনে এই সংস্থার ১০% শেয়ার রয়েছে এবং অবশিষ্ট শেয়ার কিনেছে অন্যান্য বিনিয়োগকারীরা।

Check Also

সোনার দামে চূড়ান্ত পতন, প্রিয় ধাতুর দাম কমায় মুখে হাসি মধ্যবিত্তদের

সোনার দামের ওঠা নামা লেগেই আছে। আজকের দিনে সোনার দাম অনেকটা কম, সাধারণ মানুষের কাছে …