Breaking News

আর নেই চাকরির চিন্তা! সরকারি সাহায্যে শুরু করুন ব্যবসা, পাবেন ১০ লক্ষ টাকা

বিগত দুই বছর যাবৎ করোনা মহামারীর কারনে বিপর্যস্ত সারাদেশ ও দুনিয়া! অর্থনৈতিক মন্দায় ধুকছে সারা দেশ আর এইরকম পরিস্থিতিতে সারা পৃথিবী জুড়ে জীবিকা হারিয়েছেন লাখো মানুষ। আর সেই কারণেই কর্মসংস্থানের জায়গায় বেড়েছে প্রতিযোগিতা।

এমতাবস্থায় একমাত্র জীবিকার ক্ষেত্রে সুনিশ্চিতিকরণের একমাত্র উপায় হল সরকারি চাকরি। তাই আজ আমরা এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের কাছে নিয়ে এসেছি এমনই আর সরকারি প্রকল্পের খোঁজ।

ভারতীয় যুবক যুবতীদের বেকারত্বের সমস্যা থেকে মুক্তি দিতে ভারত সরকার চালু করেছে এক নতুন প্রকল্প। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা প্রকল্পের আওতায় দেশের বেকার যুবক-যুবতীদেরকে কর্মঠ গড়ে তুলতে এবং তাদের ব্যবসায়িক মূল্যায়ন যোগানোর জন্য চালু করা হয়েছে ঋনের ব্যবস্থা।

আরও খবর – হঠাৎ বেড়ে গেল সোনার দাম, রইল আজকের বাজারদর
কেন্দ্রীয় সরকারের এই নতুন প্রকল্পের আওতায় বেকার যুবক যুবতীরা পেতে পারেন ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ। তবে আবেদনের জন্য আবেদনকারী ব্যক্তিকে পরিকল্পনা, নথিপত্র সঠিকভাবে জমা দিলেই কোনরকম প্রসেসিং চার্জ ছাড়াই ১০ দিনের মাথায় আবেদনকারী ব্যক্তি পেয়ে যেতে পারেন ব্যবসায়িক মূলধন।

আরও খবর – মধ্যবিত্তের মুখে হাসি ফুটিয়ে কমল সোনার দাম, জানুন আজকের বাজারে সোনার দাম
আবেদন পদ্ধতির ক্ষেত্রে আপনাকে ভারতীয় মুদ্রা যোজনা প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটের আওতায় ঢুকে সেখানকার আবেদন পত্র ডাউনলোড করতে হবে এবং যাবতীয় তথ্য আপলোড করে তা সাবমিট করার পর ফর্মের কপি অবশ্যই নিজের কাছে রাখতে হবে। যা পরবর্তীতে আবেদনকারী ব্যাক্তি ব্যবহার করতে পারবেন। তবে এক্ষেত্রে মনে রাখা দরকার আবেদনকারী ব্যক্তিকে অবশ্যই ১৮ বছরের উর্ধ্বে ও ভারতীয় নাগরিক হতে হবে।

আরও খবর – যুদ্ধের সূচনা? সীমান্তে সেনা মোতায়েন করছে চীন, কামান নিয়ে প্রস্তুত ভারত!
সরকারি যে কোন রাষ্ট্রয়ত্ব ব্যাংকের কাছ থেকে উক্ত ব্যক্তি ছোট ছোট কিস্তিতে লোন গ্রহণ করতে পারবে। লোনের ব্যবস্থাকে ক্ষুদ্রঋণের ক্ষেত্রে ৫০০০০ টাকা পর্যন্ত এবং মাঝারি ও বৃহৎ ক্ষেত্রে ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ধার্য করা হয়েছে। এক্ষেত্রে আবেদনকারীকে যে সমস্ত ডকুমেন্ট সাথে রাখতে হবে সেগুলো হলো আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড, আবেদনকারীর ঠিকানা এবং ব্যবসায়িক পরিকল্পনার নথি!

Check Also

সোনার দামে চূড়ান্ত পতন, প্রিয় ধাতুর দাম কমায় মুখে হাসি মধ্যবিত্তদের

সোনার দামের ওঠা নামা লেগেই আছে। আজকের দিনে সোনার দাম অনেকটা কম, সাধারণ মানুষের কাছে …