Breaking News

এইভাবে পাকা কলা দিয়ে বা কেক তৈরি করলে তার স্বাদ হবে দুর্দান্ত, বৌদির হাতের স্পেসাল রেসিপি, ভিডিও সহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন: কেক আমরা ছোট বড় সবাইকে খেতে খুব পছন্দ করি। খেতে পছন্দ করে এমন কেউ পাওয়াই মুশকিল। কারণ কে করে এক অসাধারণ ডেজার্ট। তারেকের যদি কোন শুভ মুহূর্তে রাখা হয় তাহলে সে শুভ মুহূর্ত টাই যেন মিষ্টিময় হয়ে ওঠে।আমরা আজ এমন একটি ভিডিওর কথা বলব যে ভিডিও সোশ্যাল মিডিয়াতে প্রচুর পরিমাণে ভাইরাল হয়েছে। আর এই ভাইরাল হওয়া কেক রেসিপি টি এতে যেমন অসাধারণ তেমনি দেখতে অসাধারণ। খুবই সাধারণ কিছু উপকরণ দিয়ে এই অসাধারণ কেক তৈরি করা হয়।

মেয়েদের বৌদির অসাধারণ পদ্ধতিতে কলার কেক বানায়। শুধু কেক বানাচ্ছে না তার সাথে সাথে অনেকগুলো গুরুত্বপূর্ণ টিপস দিচ্ছি। কলার কেক এর মূল উপকরণ হচ্ছে কলা। শুধু কেক এর কিছু টিপস পাচ্ছেন না পাচ্ছেন কাঁচা কলা কিভাবে পাকাতে হয় তারও কিছু অসাধারণ কার্যকরী টিপস। কলার কেক বানানোর জন্য যে সকল উপকরণ প্রয়োজন তা নিম্নে দেয়া হল।

উপকরনঃ কলা,ময়দা,বেকিং সোডা,বেকিং পাউডার,চিনিগুড়া,দুধ,সাদা তেল ইত্যাদি

এখন চলুন দেখে নেয়া যাক এই মজাদার অসাধারণ পাকা কলা দিয়ে কিভাবে কেক বানাবেন। প্রথমে কেক বানানোর জন্য ৬টি পাকা কলা নিতে হবে। এবার কলাগুলো ভালোভাবে চটকে নিতে হবে। যদি সম্ভব হয় আপনি চাইলে ব্লেন্ডার মেশিনে কলাগুলো ব্লেন্ড করে দিতে পারে। যদি কলার মিশ্রণটিতে কলাগুলো একটু দানাদার থাকে তাহলে কোন সমস্যা নেই।

এবার কলাগুলো চটকানো হয়ে গেলে একে একে হাফ কাপ সাদা তেল, ময়দা এবং চিনি ছেঁকে নিয়ে কলার মিশ্রণে দিতে হবে। এরপর সেই কলার মিশ্রণটিতে দুধ, বেকিং সোডা, বেকিং পাউডার মিশিয়ে নিতে হবে। খুব ভালো করে মিশ্রনটিকে মিশাতে হবে। তবে এখানে খেয়াল রাখতে হবে মিশ্রণটি যাতে বেশি পাতলা না হয়।

এখন মিশ্রণটি ১০ থেকে ১৫ মিনিটের মত রেস্টে থাকতে হবে। অন্যদিকে আপনি যে পাত্রে কেক কিভাবে দিবেন সে পাথরটি রেডি করতে হবে। আজকের এই ভিডিওতে বৌদি যেভাবে বানিয়েছেন ঠিক সেভাবেই আপনাদের কাছে উপস্থাপন করছি। প্রথমে বৌদি উনুনে প্রেসার কুকারে কিছু সাদা পরিস্কার বালু দিয়ে গরম করতে দিয়েছে। ৫ থেকে ১০ মিনিট গরম করবেন। গরম হতে হতে যে পাত্রে মিশ্রণটি ঢালা হবে সে পাত্র ঠিক করে নিয়েছে।পাত্র রেডি করতে যা লাগবে, কলাপাতা গোল করে পাত্রটিতে তেল মাখিয়ে বসিয়ে দিয়েছে। আপনারা চাইলে কলাপাতার পরিবর্তে বেকিং পেপার ব্যবহার করতে পারে।

এবার প্রেসার কুকার গরম হয়ে যাওয়ার পর মিশ্রণটি পাত্রে ঢেলে দিয়েছে। শান্তির উপরে চেরি ফল সাজিয়ে দিয়েছে। এখানে আপনি চাইলে যে কোন ড্রাই ফুড ব্যবহার করতে পারেন পাত্র বালুর উপরে রেখে প্রেসার কুকার দিয়ে ঢেকে দিয়েছেন। ২০ মিনিট অপেক্ষা করার পর। একটি পরিষ্কার কাঠি দিয়ে কেকের মধ্যে ঢুকিয়ে চেক করে নিতে হবে কয়েকটি হয়েছে কিনা। যদি কেক থেকে কাঠিটি পরিষ্কার উঠে আসে তাহলে বুঝে নিতে হবে কেকটি হয়ে গেছে।

এখন কয়েকটি ঠান্ডা হওয়ার জন্য রেখে দিতে হবে। পরপর কেকের চারপাশে ছড়িয়ে দিয়ে আলগা করে নিতে হবে। আলগা করে নিয়ে কেকটিকে একটি পরিষ্কার পাত্রে ঢেলে নিতে হবে। ঢেলে নিয়ে কেক কেটে পরিবেশন করলে হয়ে গেল মজাদার কলার কেক। কানে বলে নেওয়া ভাল আপনারা যদি চান তাহলে এই পাকা কলার মিশ্রণের সাথে সুজি ব্যবহার করতে পারেন তাহলে একটি আরো অসাধারণ হবে।

এখন চলুন জেনে নেওয়া যাক কাঁচা কলা কিভাবে পাকানো। প্রথমে কলাগুলো কাঁচা অবস্থায় গাছ থেকে পেড়ে দিবেন। এরপর একটি বস্তায় কিছু খড়কুটো ধরে নিবেন। কিছু খড়কুটো ভরে নেওয়ার পর কাদুটি বস্তায় ভরে দিবেন। এরপর আবার কিছু খরকুটো কলার কাদের উপরে রেখে বস্তার মুখ ভালো করে বেঁধে নিবে। এরপর পাঁচ থেকে ছয় দিন রোদে বস্তাবন্দী কলাগুলো রেখে দিবেন। আপনি চাইলে তিন থেকে চারদিন হওয়ার পর বস্তার মুখ খুলে দেখে নিতে পারেন কলাগুলো পেকেছে নাকি।

যদি কলাগুলো না পেটে থাকে তাহলে পুনরায় আবার একইভাবে বস্তার মুখ বন্ধ করে দিবে। এরপর চার থেকে পাঁচ থেকে ছয় দিন পর দেখতে দেখতে পাবেন কলা পেকে গেছে। আপনারা যদি এই কলাপাতা এবং এই পাকা কলার অসাধারণ সুস্বাদু কেক রেসিপি দেখতে চান তাহলে আমাদের নিচের লিংকে ক্লিক করতে পারেন। বৌদির এই বানানো অসাধারণ একটি রেসিপি দেখে অনেক মানুষ সিপিটি ট্রাই করে দেখে। বল ফলাফল পেয়েছেন ১০০% খাটি।
বউকে জানিয়েছেন ধন্যবাদ।

Check Also

খুব সহজে ২ টি সিদ্ধ আলু আর 1 টি ডিম দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের নাস্তা, সবাই খুব পছন্দ করবে, রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন: আলু দিয়ে তৈরি করা যায় নানা ধরনের দুর্দান্ত সব রেসিপি, প্রায় প্রত্যেকটি রেসিপি …