Breaking News

এই নিয়মে চিংড়ি দিয়ে করলা রান্না করলে স্বাদ হবে অসাধারণ, লাগবে না তিতে, রইল রেসিপি সহ ফুল ভিডিও!

নিজস্ব প্রতিবেদন: চিংড়ি মাছ খেতে পছন্দ করে না এমন বাঙালি খুঁজে পাওয়া যাবে না, বাঙালি চিংড়ি মাছ খেতে খুব পছন্দ করে,  চিংড়ি মাছ অতি সুস্বাদু একটি মাছ এই মাছ দিয়ে যে খাবার তৈরি করা হোক না কেন,সব খাবার খেতে অসাধারণ লাগে। প্রায় সব খাবারের মধ্যেই চিংড়ি মাছের উপস্থিতি লক্ষ্য করা যায় এমন একটি অসাধারণ রেসিপি হচ্ছে করলা দিয়ে চিংড়ি মাছ ভাজি, এই রেসিপিটি অত্যন্ত সাধারণ একটি রেসিপি।

করোলা এমন একটি সবজি যা খেতে কিছুটা তেতো।তেতো হলেও,করলা আমাদের দেহের জন্য অনেক উপকারী। করলা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং আমাদের শরীরের কোষ্ঠকাঠিন্য দূর করে। এটি হজমের জন্য একটি মহা ওষুধ হিসেবে কাজ করে। এটি রক্তের চিনি কমায়। ডায়াবেটিস থেকে রক্ষা পেতে হলে করলা খাওয়া উত্তম।তাই বিভিন্ন উপায় আমরা করলা খেয়ে থাকি।

আজকের আমাদের রেসিপিটি হচ্ছে করলা দিয়ে চিংড়ি মাছ ভাজি এই বাজেটে খেতে খুবই অসাধারণ। অনেক সময় দেখা যায় করলা দিয়ে কিছু রান্না করলে তা তেতো হয়ে যায়। কিন্তু এই রেসিপিটি অনুসরণ করলে করলা ভাজি খেতে অনেক সুস্বাদু লাগবে, লাগবে তেতো। চলুন জেনে নেই কিভাবে করলার তেতো দূর করে চিংড়ি মাছ দিয়ে করলা ভাজি করা হয়।

উপকরণ সমূহ: চিংড়ি মাছ, করলা, লবণ, তেল, আলু, কাঁচা মরিচ, পেঁয়াজ কুচি, হলুদ মরিচের গুঁড়ো।

রন্ধন পদ্ধতি: প্রথমে করলা গুলো কেটে পরিষ্কার করে নিতে হবে। এরপর কড়াইয়ে কিছুটা পানি দিয়ে এর মধ্যে লবণ দিয়ে করোলা গুলোকে ৫ থেকে ৭ মিনিট জ্বাল দিয়ে নিতে হবে। গরম জলে সেদ্ধ করলে করলার তেতো ভাব দূর হয়ে যাবে, করলা ভাজি খেতে হবে করলা গুলো জাল দেওয়া হলে এটি কড়াই থেকে নামিয়ে রাখতে হবে।

তারপর চুলের মধ্যে কড়াই দিয়ে এর মধ্যে তেল দিয়ে টুকরো করে রাখা আলু গুলোকে ভেজে নিতে হবে। আলু গুলো যখন একটু একটু রং বদলাতে শুরু করবে, তখন এর মধ্যে দিয়ে দিতে হবে সেদ্ধ করে রাখা করলাগুলো। এরপরের মধ্যে দিয়ে দিতে হবে কিছুটা লবণ এবং হলুদের গুঁড়ো।

এরপর আবার অন্য একটি কড়াইয়ের মধ্যে সামান্য পরিমাণের সরষে তেল দিয়ে দিতে হবে। তেলের মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে। পেঁয়াজ গুলো বাদামী রঙের করে ভাজতে হবে। পেঁয়াজগুলো বাদামী রঙের হয়ে আসে এর মধ্যে দিয়ে দিতে হবে পেষ্ট করে রাখা মসলাগুলো। এর মধ্যে দিয়ে দিতে হবে চিংড়ি মাছ। চিংড়ি মাছ দিয়ে মসলাগুলো কে কিছুক্ষণের জন্য পানি দিয়ে কষিয়ে নিতে হবে মসলাগুলো কষিয়ে নেয়া হয়ে গেলে এর মধ্যে দিতে হবে সেদ্ধ করে রাখা করলা এবং আলু গুলো।

সেদ্ধ করা করলা ও আলু গুলো দেওয়া হয়ে গেলে এগুলোকে মসলা গুলোর সাথে ভাল করে মিশিয়ে নিতে হবে মেশানো হয়ে গেলে মিশ্রিত উপকরণগুলোর মধ্যে কিছুটা পানি এবং চিরে রাখা কয়েকটি কাঁচামরিচ দিয়ে জ্বাল করতে হবে। ভাজি টি জাল করানোর জন্য কড়াইয়ের মুখে ঢাকনা দিয়ে জ্বাল করাতে হবে। জাল হয়ে গেলে রেসিপিটি সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাবে।

এই রেসিপি অনুযায়ী করলা দিয়ে চিংড়ি মাছ রান্না করলে তা খেতে অনেক সুস্বাদু হবে এভাবে রান্না করলে করলার তেতো ভাব আর খাবারের মধ্যে আসবেনা। খাবারটি খেতে অসাধারণ লাগবে।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

Check Also

ডুবার পানি শুকিয়ে যাওয়ায় আটকে গেল বড় মাছ, তিন বালক দারুন কায়দা করে ধরল, ভাইরাল সেই ভিডিও!

নিজস্ব প্রতিবেদন: প্রাচীনকাল থেকেই বাঙালি জাতি কে মাছে ভাতে বাঙালি বলা হয়। বাঙালি মাছ খেতে …