Breaking News

এবার থেকে স্টেশনে মিলবে না টিকিট! নতুন সিদ্ধান্তের পথে ভারতীয় রেল

অনলাইন বুকিংয়ে জোর দেওয়ার কারণে বন্ধ হয়ে যেতে পারে রেলস্টেশনের টিকিট কাউন্টার। এর ফলে বেশ কিছু যাত্রীরা অসুবিধার সম্মুখীন হবেন।

ডিজিটাল ইন্ডিয়ার প্রভাব ধীরে ধীরে পড়তে শুরু করেছে ঐতিহ্যবাহী ভারতীয় রেলেও। আগে টিকিটের জন্য কাউন্টারের সামনে লম্বা লাইন ছিল খুব সাধারণ একটি ঘটনা। এই কারণে ট্রেনের নির্দিষ্ট সময়সীমার বেশ কিছু আগে স্টেশনে পৌঁছতে হতে যাত্রীদের। অনেকেই আবার ট্রেন ধরার তাড়া থাকায় বিনা টিকিটে উঠে পড়তেন ট্রেনে। কেউ কেউ স্বভাবশতও ট্রেনের টিকিট কাটতেন না। ফলে জরিমানার শিকার হতে হত। ভারতীয় রেলের আয়ও এই কারণে অনেকটাই কমে যেত। রেল কর্তৃপক্ষের নতুন সিদ্ধান্তের কারণে ডিজিটাল ব্যবস্থা চালু হতে চলেছে।

অনলাইনের পাশাপাশি এতদিন পর্যন্ত অফলাইনে টিকিট কাউন্টার থেকে গন্তব্যে যাওয়ার জন্য টিকিট কাটত যাত্রীরা। যাদের অনলাইনের সুবিধা নেই তাঁরাই মূলত এই পন্থা অবলম্বন করত। কিন্তু যাদের অনলাইনে টিকিট কাটার সুবিধা আছে তাঁরা কাউন্টারে দাঁড়িয়ে টিকিট কাটার ঝক্কি এড়িয়ে যেত। অনলাইনেই কেটে নিত টিকিট।

ফলে সময়ও যেমন বেঁচে যেত তেমনি লাইনের দাঁড়নোর হেনস্থা থেকেও মিলত রেহাই। রেল কর্তৃপক্ষের কাউন্টার বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের কারণে বেশ কিছু যাত্রী সুফল ভোগ করলেও অসুবিধা হবে অনেকেরই। তবে প্রাথমিক পর্যায়ে দেশের সমস্ত টিকিট কাউন্টার একসাথে বন্ধ হবে না বলে জানিয়েছে রেলওয়ে। এই বছর ৩০০ টি কাউন্টার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। পরবর্তীকালে ধীরে ধীরে বন্ধ হয়ে যাবে সমস্ত কাউন্টার। এই কারণে অনলাইনে বুকিংয়ের উপরে মানুষের নির্ভরতা বৃদ্ধি পাবে।

আজ ডিজিটাল যুগেও অনেকেই অনলাইনের থেকে চিরাচরিত পুরনো প্রথাতেই বেশি বিশ্বাসী। অনলাইনে একই সময়ে একসাথে বুকিং করতে চাওয়ার দরুন ওয়েবসাইট অনেক সময় বেশ ধীর হয়ে যায়। আবার অনেকসময় নানা কারণে অনলাইনে টিকিট কাটাও সম্ভব হয়না। সার্ভার ডাউন সংক্রান্ত সমস্যাই এর প্রধান কারণ।

ফলে সাইবার হেনস্থার শিকার হন যাত্রীরা। সমস্ত টিকিট কাউন্টার বন্ধ হয়ে গেলে বহু পরিচিত কাউন্টারের সামনে লম্বা লাইন অনেকেই বেশ মিস করবেন সেটা বলাই বাহুল্য। তবে আশা করা যায় যাত্রীদের উন্নত পরিষেবা দেওয়ার জন্য রেলওয়ের তরফ থেকে থেকেও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

Check Also

সোনার দামে চূড়ান্ত পতন, প্রিয় ধাতুর দাম কমায় মুখে হাসি মধ্যবিত্তদের

সোনার দামের ওঠা নামা লেগেই আছে। আজকের দিনে সোনার দাম অনেকটা কম, সাধারণ মানুষের কাছে …