Breaking News

কথায় আছে ছোট মরিচের ঝাল বেশী। ব্যাঙের চেয়ে বড় সপকে গিলে খেতে দেখে হতবাক নেটিজনরা। তুমুল ভাইরাল ভিডিও

নিজস্ব প্রতিবেদন:ব্যাঙ উভচর (অ্যাম্ফিবিয়ান) শ্রেণীর অ্যানিউরা (লেজহীন, অ্যান=নাই, ইউরো=লেজ) বর্গের মেরুদণ্ডী প্রাণী।এদের লাফ ও বর্ষাকালে (প্রজনন ঋতু) ঘ্যাঙর্ ঘ্যাঙ্ ডাক (প্রণয় সম্ভাষণ) বিখ্যাত।পৃথিবীতে ব্যাঙ অনেক রকমের রয়েছে আমরা অনেকগুলো নাম জানি আবার অনেক গুলোর নাম জানিনা আমরা জেনে থাকি অন্যান্য প্রাণীরা ব্যাঙকে খাদ্য হিসেবে গ্রহণ করে।

কিন্তু আজকে আমরা এই ভিডিওটিতে ভিন্ন ধরনের একটি চিত্র দেখতে পারব যেখানে ছোট্ট একটি ব্যাঙ বিশাল আকারের কিং কোবরা সাপ কে খাচ্ছে।আমরা সকলেই জানি সাপ একটি ভয়ঙ্কর প্রাণী। আর ওই সাপ গুলো যদি আরেকটু বড় ধরনের হয়।

তাহলে তো কোন কথাই নাই দেখতে যেমন ভয়ঙ্কর তার আক্রমণ ততটাই ভয়ংকর।আমরা সকলেই কিং কোবরা সাপ কি চিনি এবং প্রায় সময় দেখে থাকি।হয়তো আমরা এগুলোর সাথে ভিন্ন নামে পরিচিত।সাপ কখনো নিজ থেকে মানুষের ক্ষতি করে না।মানুষ যখন সাপকে কোন ক্ষতি করে।তখন ঐ সাপ রেগে এসে মানুষকে ধংসন করে।

ব্যাঙ Amphibia শ্রেণির Anura বর্গের একটি উভচর প্রাণী। গোটা বিশ্বে ব্যাঙের ৬৩০০ এরও বেশি রেকর্ড সংখ্যক প্রজাতি আছে, যা মোট উভচর প্রজাতির ৮৮ শতাংশ। এরা দেহের তুলনায় অনেক লম্বা লাভ দিতে পারে। বর্ষাকালে প্রজনন ঋতুতে ব্যাঙের ঘ্যাঙর ঘ্যাঙর ডাক সবার পরিচিত।ব্যাঙের জীবনচক্রের কয়েকটি দশার একটি হচ্ছে ব্যাঙাচি দশা।

ডিম ফোটার পরপরই আসে এই ব্যাঙাচি দশা। এই দশায় এরা মাছের মতো ফুলকার সাহায্যে শ্বাসকার্য পরিচালনা করে।এই সময়ে এদের পুচ্ছদেশে লেজ থাকলেও কোনো পা থাকে না।ব্যাঙের প্রধান খাদ্য হচ্ছে ছোট-বড় বিভিন্ন রকমের পোকা-মাকড়। এক প্রজাতির ব্যাঙ আছে যারা কাঁকড়া খেয়ে থাকে। বিভিন্ন প্রজাতির ব্যাঙ নানা জায়গায় বসবাস করে।

কিছু ব্যাঙ জলে বাস করে। আবার কিছু ব্যাঙ মাটিতে গর্ত করে বাস করে। কিছু ব্যাঙ গাছে আর কিছু ব্যাঙ জঙ্গলে বাস করে। কিছু প্রজাতি নিশাচর, আবার কিছু শীতল রক্তবিশিষ্ট।এরা গায়ের চামড়া ব্যবহার করে শরীরে বাতাস প্রবেশের মাধ্যমে শ্বাস-প্রশ্বাসের কাজ সম্পন্ন করে থাকে।

শ্বাসযন্ত্রের কাজ ছাড়াও এদের গায়ের চামড়া পানি শোষণ, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ ও দেহের প্রতিরক্ষা হিসেবে কাজ করে।তবে তাদের কোন ক্ষতি করা যাবে না। কারণ প্রত্যেক প্রাণীর একটি দেশের সম্পদ। কোনোভাবেই দেশের সম্পদ কেউ নষ্ট করা উচিত নয়।

আপনাদের যদি এ ধরনের সাপের ছোবল খান তাহলে আপনারা অতিসত্বর চিকিৎসা নেওয়ার চেষ্টা করবেন কারণ চিকিৎসা না নিলে আপনার প্রাণহানি হতে পারে।আপনার যদি কোন সাধারণ কোন সাপ কামড় দেয় তাহলে আপনি স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী একটি ইনজেকশন নিতে পারেন প্রয়োজনে স্যালাইন গ্রহণ করতে পারেন। আপনারা ভাইরাল হওয়া সাপের ভিডিও দেখতে চাইলে নিচের লিংকে যেতে পারেন।

Check Also

বিদেশী জাতের এই ময়ূর পালন করে, রাতারাতি লাখপতি হয়ে গেলেন সুন্দরী যুবতী। রইল ভিডিও সহ ময়ূর পালনের যাবতীয় গোপন টিপস।

নিজস্ব প্রতিবেদন:প্রাচীনকাল থেকেই সুস্বাদু মাংস হিসেবে পরিগণিত হয়ে আসছে পাখির মাংস। এরই ধারাবাহিকতায় আধুনিক যুগের …