Breaking News

কন্যা সন্তানের জন্য ধামাকাদার সরকারি প্রকল্প, মাত্র ২১ বছরে ১৫ লক্ষ টাকা পাওয়ার সুযোগ

নিজস্ব প্রতিবেদন: দেশের কন্যা সন্তানদের ভবিষ্যত করার ক্ষেত্রে এগিয়ে এলো দেশের অন্যতম সরকারি ব্যাংক পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক-এ (Punjab National Bank) মিলবে সুকন্যা সমৃদ্ধি যোজনার সুবিধা।

এই যোজনা সম্পর্কে জেনে নিন বিস্তারিত:
কোনো পরিবারে একের বেশি কন্যা সন্তান থাকলে অভিভাবকরা মাত্র একটি নয় বরং প্রত্যেক কন্যা সন্তানের জন্য আলাদা আলাদা অ্যাকাউন্ট খুলতে পারবে। একটি টুইটার মাধ্যমে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (Punjab National Bank) পক্ষ থেকে এই প্রকল্প সম্পর্কে জানানো হয়।

জানানো হয়েছে সুকন্যা সমৃদ্ধি যোজনায় ২৫০ টাকা ন্যূনতম ও সর্বাধিক ১,৫০,০০০ টাকা পর্যন্ত জমা করা যাবে৷ এই প্রকল্পের মাধ্যমে মেয়েদের ভবিষ্যত সুনিশ্চিত হবে, লেখা পড়ার ক্ষেত্রে খরচের হাত থেকে মুক্তি পাবে দরিদ্র পরিবার গুলি। এই অ্যাকাউন্টের জন্য বছরে সুদের হার ৭.৬ শতাংশ একই সঙ্গে আয়করে পাওয়া যাবে ছাড়।

কোন ব্যক্তি যদি এই প্রকল্পে প্রতি মাসে ৩,০০০ টাকা করে জমা দেন সেক্ষেত্রে ৩৬,০০০ টাকা করে বাৎসরিক সেভিংস করলে ১৪ বছরে বার্ষিক সুদের হার ৭.৬ শতাংশ হারে টাকা পাওয়া যাবে ৯,১১,৫৭৪ যা ২১ বছরে ১৫,২২,২২১ টাকায় দাড়াবে। ম্যাচিউরিটির পরে ১৫ লক্ষ টাকা পাওয়া সম্ভব।

যদি সুকন্যা সমৃদ্ধির (Sukanya Samriddhi Yojona) অ্যাকাউন্ট হোল্ডার বছরে ২৫০ টাকা না জমা করেন তাহলে তাকে প্রতি বছর ৫০ টাকা করে জরিমানা দিতে হবে, তারপরেই অ্যাকাউন্টটি রিঅ্যাক্টিভেশন হবে৷ অ্যাকাউন্টটি চালু করার ১৫ বছর পরে সচল হতে পারে৷

এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে পোস্ট অফিস অথবা ব্যাঙ্ক থেকে আবেদনপত্র এনে ফিলআপ করতে হবে। নিজের আইডি প্রুভ হিসেবে প্যান কার্ড, রেশন কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট ইত্যাদি সঙ্গে রাখতে ভুলবেন না৷ ঠিকানার প্রমাণপত্র হিসাবে রেশন কার্ড, বিদ্যুতের বিল, টেলিফোন বিল বা জলের বিল প্রয়োজন৷

Check Also

এই ৫ টি লক্ষণ আপনার মধ্যে থাকলে আপনি জিনিয়াস

নিজস্ব প্রতিবেদন: এই ৫ টি লক্ষণ আপনার মধ্যে থাকলে আপনি জিনিয়াস – আপনার পরিক্ষার নম্বর …