Breaking News

খুব সহজেই বাড়িতে তৈরি করুন মজাদার খাটি দই। রইল ভিডিওসহ তৈরি করার রেসিপি।

নিজস্ব প্রতিবেদন: দই হল এক ধরনের দুগ্ধজাত খাদ্য যা দুধের ব্যাক্টেরিয়া গাঁজন হতে প্রস্তুত করা হয়। ল্যাক্টোজের গাঁজনের মাধ্যমে ল্যাক্টিক এসিড তৈরি করা হয়, যা দুধের প্রোটিনের ওপর কাজ করে দইয়ের স্বাদ ও এর বৈশিষ্ট্যপূর্ণ গন্ধ প্রদান করে। মানুষ ৪৫০০ বছর ধরে দই প্রস্তুত করছে এবং তা খেয়ে আসছে। সারা পৃথিবীতেই এটি পরিচিত। পুষ্টিকর এবং সুস্বাদু খাদ্য হিসেবে এর সুনাম আছে।

দই বাঙ্গালীদের ঐতিহ্যবাহী একটি খাবার। তবে বর্তমানে খাঁটি 2 পাওয়াটাই মুশকিলের ব্যাপার। বর্তমানে সচরাচর রেস্টুরেন্টগুলোতে বিভিন্ন রকমের দুই পাওয়া গেলেও এগুলো অনেকে খেতে চায় না। কেননা এগুলোতে বিভিন্ন রকম ভেজাল মেশানো থাকে। আপনাকে খাঁটি দই খেতে হলে অবশ্যই এখন ঘরে তৈরি করে খেতে হবে। অন্যথায় খাঁটি দুই খাওয়া প্রায় অসম্ভব।

আজকের এই ভিডিওটিতে কিভাবে ঘরে বসে সহজ পদ্ধতিতে দই তৈরি করা যায় তা দেখানো হয়েছে। আজকে দুই ধরনের দই তৈরি করার পদ্ধতি দেখানো হবে। রইল রেসিপি সহ বিস্তারিত বর্ণনা। উপকরণসমূহঃ ,গরুর দুধ অথবা পূর্ণ ননীযুক্ত দুধ ,চিনি ,টক দই প্রণালীঃ প্রথমে একটি পাত্রে পরিমাণমতো গরুর দুধ কিংবা পূর্ণ ননীযুক্ত দুধ নিতে হবে। এক্ষেত্রে গরুর দুধ হলে সবচাইতে ভালো হয়।

যদি গরুর দুধ না পাওয়া যায় তাহলে পূর্ণ নিযুক্ত দুধ নিতে হবে। তারপর দুধটুকু চুলায় বসিয়ে আস্তে আস্তে গরমকরতে হবে। গরম করার সময় চামচ দিয়ে দুধটুকু কে ভাল করে নাড়তে হবে। না নাড়লে দুধটুকু উপরে সর ও নিচে জমাট বেঁধে যেতে পারে। তার জন্য গরম করার সময় ভাল করে নাড়তে হবে।তারপর দুধটুকু গরম হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিতে হবে।

তারপর একটি পাত্রে কিছু পরিমাণ চিনি চুলায় বসিয়ে গলিয়ে নিতে হবে। গলানোর সময় চিনি গুলোর মধ্যে কিছু পরিমাণ পানি ঢেলে চিনি গুলোকে গলিয়ে নিতে হবে। তারপর এরমধ্যে পরিমাণমতো দুধ ঢেলে দিতে হবে। তারপর মিশ্রণটুকু চুলা থেকে নামিয়ে পূর্বের দুধের মধ্যে ঢেলে দিতে হবে। তারপর এরমধ্যে পরিমাণমতো টকদই মিশিয়ে ভালো করে নেড়ে চেড়ে একটি ছাঁকনি দিয়ে ছেঁকে নিতে হবে। তারপর যে-পাত্রে আপনি দই বসাবেন সে পাত্রে ঢেলে নিতে হবে।

এই পদ্ধতিতে দই তৈরি করার জন্য দুটি পাত্রের প্রয়োজন। চুলায় বসিয়ে তৈরি করার জন্য একটি স্টিলের পাত্রে প্রয়োজন। অন্যটি গরম স্থানে রেখে তৈরি করার জন্য একটি সিরামিকের পাত্রের প্রয়োজন। প্রথমে একটি স্টিলের পাত্রে পরিমাণমতো দুধ ঢেলে নিয়ে একটি ঘরের মধ্যে স্ট্যান রেখে এরমধ্যে পাত্রটি রেখে একটি ভারী কাপড় দিয়ে ঢেকে দিতে হবে। তারপর চুলার জ্বাল কমিয়ে 15 মিনিট করে তিনবার গরম করে নিতে হবে।

প্রত্যেকবার চুলা বন্ধ করে সামান্য পরিমাণে ঠান্ডা করে পুনরায় চুলা জ্বালিয়ে দিতে হবে। এভাবে তিন বার গরম করে দেড়ঘন্টা পরিমাণ রেখে দিয়ে ঠান্ডা করলে খুব সুন্দর ভাবে দইটা তৈরি হয়ে যাবে। সিরামিকের পাত্রটি একটি ঢাকনা দিয়ে ঢেকে জ্বলন্ত চুলার নিচে দুই থেকে তিন ঘণ্টা রেখে দিলে তৈরি হয়ে যাবে মজাদার খাঁটি দই। এভাবে আপনারা দুই পদ্ধতিতেই তৈরি করে নিতে পারেন খাঁটি দই।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

Check Also

খুব সহজে ২ টি সিদ্ধ আলু আর 1 টি ডিম দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের নাস্তা, সবাই খুব পছন্দ করবে, রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন: আলু দিয়ে তৈরি করা যায় নানা ধরনের দুর্দান্ত সব রেসিপি, প্রায় প্রত্যেকটি রেসিপি …