Breaking News

খুৃব সহজ কায়দায় তৈরি করুন মজাদার ডিম পরোটা, খেতে হবে দারুন স্বাদের, রইল স্টেপ বাই স্টেপ A-Z পদ্ধতির ভিডিও!

নিজস্ব প্রতিবেদন: ডিম পরোটা খেতে আমরা সকলেই পছন্দ করি। সকালে নাস্তার সাথে বা বিকালে নাস্তা সাথে অথবা রাতের খাবারের সাথে যদি পরোটা হয়। তাহলে কিন্তু মন্দ হয় না। বাঙালিরা সচরাচর রুটি থেকে পরোটা কে বেশি পছন্দ করে। কারণ পরোটাতে রয়েছে এক খাঁটি ঘি এবং সাথে বিভিন্ন ধরনের মজাদার মাংসের ঝোল বা তরকারি। ছোট-বড়-বৃদ্ধ সকলেই পরোটা খেতে খুব পছন্দ করে। অন্যদিকে দুধ চায়ের সাথে পরোটা সত্যিই খুব মজা লাগে।

আমরা রেস্টুরেন্ট বা হোটেলে বা নিজের বাড়িতে যে কোনোভাবে পরোটা তৈরি করে থাকি। এবং পরোটা কে নিজের মনের মত তৃপ্তি মেটিয়ে বানাতে পারি। আর এই পরোটা যদি ডিম পরোটা হয় তাহলে কিন্তু মন্দ হয় না। কারণ আমাদের বাঙ্গালীদের সবচেয়ে বেশি পছন্দ ডিম পরোটা। চলুন আজকে জেনে নেয়া যাক, ডিম পরোটা কিভাবে তৈরি করা হয়? আর এই ডিম পরোটা তৈরি করার পর খাওয়ার সময় ক্রিস্পি এবং সুস্বাদু হয়।

এই ডিম পরোটা তৈরি করতে যা যা উপকরণ লাগবে তা হচ্ছে- দু’কাপ অল পারপাস আটা, ১ কাপ ময়দা, পরিমাণ মতো লবণ, পরিমাণ মতো সাদা তেল, পরিমাণমতো পানি, কালোজিরা, চারটি ডিম, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, গোলমরিচ গুঁড়ো এবং ঘি।

খুব সাধারন উপকরণ দিয়ে এই অসাধারণ রেসিপি তৈরি করা হয়। চলুন জেনে নেই এই রেসিপিটি কিভাবে তৈরি করতে হয়? প্রথমে একটি পাত্রে দু কাপ অল পারপাস আটা এবং 1 কাপ ময়দা নিতে হবে। এরপর পরিমাণমতো পানি এবং পরিমান মত লবন দিয়ে ভালোভাবে একটি নরম তুলতুলে ডো তৈরি করে নিতে হবে। ডিউটি তৈরি হয়ে গেলে উপরে এক চা-চামচ সাদা তেল মাখিয়ে ১০ মিনিটের জন্য রেস্টে থাকতে হবে।

১০ মিনিট পর ডোটিকে ভালো করে মথে নিতে হবে। মথে নেওয়ার পর চারটি লেচি কেটে নিতে হবে। লেচি গুলো ভালো করে মথে একটি রুটির মত করে বেলে নিতে হবে। এটি এমন ভাবে বেলতে হবে যাতে খুব পাতলা এবং খুব বড় হয়। এরপর সেই রুটের উপরে ঘি ব্রাশ করে দিয়ে তার উপরে ময়দা ছিটিয়ে দিতে হবে। এখন কিছু কালোজিরা দিয়ে ভালোভাবে রুটির উপরে ছিটিয়ে দিয়ে মাখিয়ে দিতে হবে। এরপর রুটিটি রোলের মত করে পেচিয়ে নিয়ে একটি ভালো লম্বা আকৃতি দিতে হবে।

এখন লম্বা ওই অংশে ঘি ব্রাশ করে দিয়ে সুন্দরভাবে গোল করে পেচিয়ে নিতে হবে। এভাবে সবগুলো লেচি তৈরি করে নিতে হবে। অন্যদিকে একটি পাত্রে চারটি ডিম নিয়ে সেখানে একে একে পরিমাণমতো লবণ। ১ চা-চামচ গোলমরিচ, পরিমাণমতো কাঁচামরিচ কুচি, পরিমাণমতো ধনিয়া পাতা কুচি দিয়ে ভালো করে ফেটে নিতে হবে।

এরপর ঘি মাখানো ডো গুলো ভালো করে পরোটার মতো মোটা করে বেলে নিতে হবে। এখন তাওয়া হালকা গরম করে পরোটা গুলো তেল ছাড়া ভালো করে দুপাশ হালকা করে ভেজে নিতে হবে। এক্ষেত্রে আপনি এ পরোটা ঠান্ডা করে ফ্রিজে সংরক্ষণ করতে পারেন। এখন সেই একই পাত্রে তেল বা ঘি দিয়ে ১ কাপ ডিমের মিশ্রণ ঢেলে দিতে হবে। তার উপরে পরোটা দিয়ে তেল বা ঘি ব্রাশ করে নিয়ে উল্টে ভালো করে দুপাশ ভেজে নিতে হবে।

আপনি চাইলে অন্য আরেক ভাবে ডিমের সাথে পরোটা মিশ্রণ করতে পারেন। এক্ষেত্রে প্রথমে পাত্রে ঘি ব্রাশ করে নিতে হবে। এবং সেই পাত্রের পরোটা দিয়ে তার উপরে ডিমের মিশ্রণটি ভালো করে লাগাতে হবে। এবার ভালোভাবে ভেজে নিতে হবে। তৈরি হয়ে গেল আমাদের সবচেয়ে পছন্দের এবং খুব মজাদার ক্রিস্পি ডিম পরোটা। আপনারা যদি এই ধরনের পরোটা বানাতে চান তাহলে আমাদের নিচের লিংকে ক্লিক করে রেসিপি টা দেখতে পারেন।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

Check Also

খুব সহজে ২ টি সিদ্ধ আলু আর 1 টি ডিম দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের নাস্তা, সবাই খুব পছন্দ করবে, রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন: আলু দিয়ে তৈরি করা যায় নানা ধরনের দুর্দান্ত সব রেসিপি, প্রায় প্রত্যেকটি রেসিপি …