Breaking News

গ্রামে সবার জন্য ১০০ কেজি মাংস এবং ৭০ কেজি তৈরি করা হল সুস্বাদু চিকেন বিরিয়ানি। সবাই মিলে আনন্দ করে খেল সেই বিরিয়ানী। তুমুল ভাইরাল ভিডিও

নিজস্ব প্রতিবেদন:বাঙালিকে আর নতুন করে চিকেন কষার স্বাদ চেনানোর প্রয়োজন নেই। রুটি, পরোটা, ভাত, পোলাও, লুচি যে কোনও কিছুর সঙ্গেই চোখ বুজে খেয়ে ফেলা যায় চিকেন কষা। সব কিছুর সঙ্গেই একই রকম সুস্বাদু।

কী কী লাগবে চিকেন: ১ কেজিপেঁয়াজ: ২টো (স্লাইস করা)টোম্যাটো: ২টো (কুচনো)আলু: ৩টে (অর্ধেক করে কাটা)দই: দেড় কাপরসুন: ৬ কোয়া (বাটা)আদা: ৩ ইঞ্চি স্টিক (বাটা)কাঁচা লঙ্কা: ৪-৫টা(কুচনো)লেবুর রস: ১টা লেবুরগোটা জিরে: ২ চা চামচছোট এলাচ:

৫টাব়ড় এলাচ: ২টোলবঙ্গ: ৪টেদারচিনি: ৩ ইঞ্চি স্টিকতেজপাতা: ৩-৪টেজায়ফল গুঁড়ো: ১ চা চামচ লাল লঙ্কা গুঁড়ো: ৩-৪ চা চামচহলুদ গুঁড়ো: ২ চা চামচজিরে গুঁড়ো: আড়াই চা চামচধনে গুঁড়ো: আড়াই চা চামচতেল: ৮ টেবল চামচ নুন: স্বাদ মতো।

১) প্রথমে একটি পাত্রে মুরগী নিয়ে তাতে একে একে আদা বাটা, রসুন বাটা, জিরা গুড়া, ধনিয়া গুড়া, টক দই, মরিচের গুড়া, জায়ফল-জয়ত্রী গুড়া, গরম মসলা গুড়া, লবণ, এবং পেঁয়াজ মরিচ বাটা মাখিয়ে এক ঘন্টা রেখে দিতে হবে। (২) তারপর একটি প্যান-এ তেল আর ঘি দিয়ে গরম হয়ে এলে পেঁয়াজ কুঁচি দিয়ে ভেজে নিতে হবে।

প্রণালিঃচাল ১০ মিনিট ভিজিয়ে রেখে আস্ত গরম মশলা ও লবণ দিয়ে সিদ্ধ করুন । মুরগির মাংস, টকদই, হলুদ, ধনে, জিরা গুড়ো, মরিচ গুড়ো, আদা, রসুন বাটা একত্রে মেখে ১ ঘণ্টা ম্যারিনেট করুন । তেল গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে টমেটো দিয়ে ভুনে নিন।

এবার ম্যারিনেট করা মাংস দিয়ে কষিয়ে নিন । প্রায় সিদ্ধ হয়ে গেলে লেবুর রস, মেথি, গোলমরিচ গুড়ো, গরম মশলা গুড়ো, বিরিয়ানি মশলা দিয়ে আরো কিছুক্ষণ রান্না করুন । জল শুকিয়ে তেল ভেসে উঠলে নামিয়ে নিন । এবার একটি বড় পাত্রে প্রথমে রান্না করা মাংস, তার উপর সিদ্ধ চাল, কাঁচালঙ্কা, পুদিনা পাতা,

ধনেপাতা কুচি দিয়ে পুনরায় এভাবে আরেকটি লেয়ার করে তার উপর দুধ, ঘি ও লবণ ছিটিয়ে দিয়ে ভালো করে ঢেকে ৩০ মিনিট পর নামিয়ে নিয়ে পরিবেশন করুন।কী ভাবে বানাবেনঃচিকেন দই, নুন, তেল, হলুদ গুঁড়ো, লাল লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, জায়ফল গুঁড়ো, লেবুর রস দিয়ে ম্যারিনেট করে ফ্রিজে রাখুন দেড় ঘণ্টা।

এই সময়ের মধ্যে কড়াইতে ২ চা চামচ তেল গরম করে পেঁয়াজ সোনালি করে ভেজে রাখুন।আলু নুন, হলুদ মাখিয়ে নিন। এ বার ওই কড়াইতেই ২ টেবল চামচ তেল গরম করে আলু দিন। ২-৩ মিনিট ভেজে নিন। যতক্ষণ না দুপিঠ সোনালি হচ্ছে। তেল থেকে আলু তুলে রাখুন।

এ বার ওই তেলেই মাংস দিন। কিন্তু ম্যারিনেটিং পেস্ট দেবেন না। দুপিঠ ভাল করে ভাজা হলে তুলে রাখুন। বাকি তেল কড়াইতে ঢেলে দিয়ে গোটা জিরে ও ছোট এলাচ, বড় এলাচ, লবঙ্গ, দারচিনি ও তেজপাতা দিন।৩-৪ মিনিট নেড়ে নিয়ে ভাজা পেঁয়াজ ও আদা-রসুন বাটা দিন।

কাঁচা গন্ধ চলে গলে টোম্যাটো কুচি দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না গলে নরম হয়ে মিশে যাচ্ছে।টোম্যাটো গলে গেলে চিকেন ও ম্যারনেটিং পেস্ট দিয়ে দিন। এরপর আলু দিয়ে নুন দিন। সব কিছু ভাল করে মিশিয়ে ঢাকা দিয়ে সিদ্ধ হতে দিন। জল দেবেন না। চিকেন নিজের জলেই সিদ্ধ হবে

খেয়াল রাখবেন চিকেন যেন কড়াইতে লেগে না যায়। যদি মনে হয় খুব বেশি শুকিয়ে গিয়েছে অথচ চিকেন সিদ্ধ হয়নি তা হলে সামান্য জল দিন। বেশি নয়। ঢাকা দিয়ে রান্না হতে দিন। যখন মনে হবে চিকেন ভাল মতো কষা হয়েছে তখন নামিয়ে নিন।

Check Also

বিদেশী জাতের এই ময়ূর পালন করে, রাতারাতি লাখপতি হয়ে গেলেন সুন্দরী যুবতী। রইল ভিডিও সহ ময়ূর পালনের যাবতীয় গোপন টিপস।

নিজস্ব প্রতিবেদন:প্রাচীনকাল থেকেই সুস্বাদু মাংস হিসেবে পরিগণিত হয়ে আসছে পাখির মাংস। এরই ধারাবাহিকতায় আধুনিক যুগের …