Breaking News

চালের আটা দিয়ে নরম রুটি তৈরির রেসিপি

আমাদের পছন্দের খাবারের তালিকায় চালের আটার রুটির নাম রয়েছে উপরের দিকেই। ভুনা মাংস, নেহারি, মাংসের ঝোল কিংবা হালুয়ার সঙ্গে রুটি খেতে ভালোবাসে না, এমন মানুষ কমই আছে। এদিকে চালের আটার রুটি নিয়ে বেশিরভাগেরই থাকে একটি অভিযোগ।

সেটি হলো, রুটি তৈরি করতে না করতেই শক্ত হয়ে যায়। নরম তুলতুলে রুটি তৈরি করার জন্য আপনাকে জানতে হবে সঠিক রেসিপি। চলুন জেনে নেওয়া যাক- তৈরি করতে যা লাগবে, চালের গুঁড়া- ৩ কাপ, লবণ- স্বাদমতো, পানি- ৩.৫ কাপ।, যেভাবে তৈরি করবেন

চুলায় হাঁড়ি বসিয়ে তাতে পৌনে ৩.৫ কাপ পানি নিয়ে গরম করে নিন। পানি ফুটে উঠলে তাতে স্বাদমতো লবণ যোগ করুন। এবার সবটুকু চালের গুঁড়া দিয়ে ৫ মিনিট মৃদু আঁচে জ্বাল দিয়ে ঢেকে রাখুন। এতে চালের গুঁড়া ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে। এরপর চুলা থেকে নামিয়ে নিন। কাঠের খুনতি বা কাঠি দিয়ে ভালোভাবে নাড়ুন। দরকার হলে সামান্য পানি মিশিয়ে নিতে পারেন।

এভাবে ১০ মিনিট ঢেকে রেখে দিন। গরম সহনীয় পর্যায়ে এলে ভালোভাবে মথে নিন। যত বেশি মথে নেবেন, তত বেশি নরম রুটি হবে। ভালোভাবে মথে নেওয়ার পর রুটি তৈরির জন্য লম্বা করে রোলের মতো খামির করে ছোট ছোট টুকরা করে নিন। এবার সবগুলো টুকরা ভেজা ও পরিষ্কার সুতির কাপড় দিয়ে ঢেকে রাখুন।

একটি করে টুকরা বের করে সেটি দিয়ে রুটি তৈরি করে নিন। এভাবে সবগুলো রুটি বেলে নিন। এবার মাঝারি আঁচে রুটিগুলো ভেজে নিন। চালের আটার রুটির একটির উপর আরেকটি রাখবেন। ছড়িয়ে রাখলে দ্রুত শক্ত হয়ে যাবে। রুটি ভেজে নেওয়া হয়ে গেলে ঢেকে রাখুন। এতে দীর্ঘ সময় নরম থাকবে।

Check Also

ডিম ও বেগুন দিয়ে এইভাবে একবার ভেজে দেখুন, এক থালা ভাত নিমিষে শেষ হয়ে যাবে

বেগুনের নাম শুনলেই বর্তমান প্রজন্মের চোখে-মুখে ফুটে ওঠে অনীহার ছাপ! অনেকেই আবার এলার্জিজনিত সমস্যার কারণে …