Breaking News

চিলি নাকি ইকুয়েডর! কারা খেলবে বিশ্বকাপ, জানিয়ে দিল ফিফা

নভেম্বরে কাতারে বসছে বিশ্বকাপ ফুটবলের আসর। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব থেকে চতুর্থ দল হিসেবে সরাসরি বিশ্বকাপে জায়গা করে নিয়েছিল ইকুয়েডর। তবে বিশ্বকাপে ইকুয়েডরের খেলা নিয়ে তৈরি হয়েছিল শঙ্কা। ইকুয়েডরের ডিফেন্ডার বাইরন কাস্তিলোকে ‘অযোগ্য’ খেলোয়াড় হিসেবে গণ্য করে ফিফার কাছে নালিশ করেছিল চিলি।

ফিফা প্রথমবার চিলির সেই অভিযোগ প্রত্যাখ্যান করলেও নতুন করে শঙ্কায় পড়েছিল ইকুয়েডর। তবে এবারো উতরে গেল ইকুয়েডর। লাতিন অঞ্চল থেকে বিশ্বকাপ নিশ্চিত হওয়ার পর ফিফার কাছে ইকুয়েডরের ফুটবলার কাস্তিলোর জন্ম সনদে ভুয়া তথ্য দেওয়ার অভিযোগ করেছিল চিলি। নানা তথ্য-প্রমাণ দায়ের করে চিলি কিন্তু ফিফার কাছে তা প্রমাণিত হয়নি।

ফলে ফের খারিজ হয়েছে চিলির অভিযোগ। শুক্রবার এক বিবৃতিতে চিলির আপিলের প্রেক্ষিতে নিজেদের সিদ্ধান্ত জানায় ফিফা। সুতরাং বিশ্বকাপে অংশ নিতে ইকুয়েডরের সামনে আর কোনো বাঁধা রইলো না।

চিলির অভিযোগ প্রমাণিত হলে, ইকুয়েডরের হয়ে কাস্তিলো বাছাইপর্বে যে ৮ ম্যাচ খেলেছেন, তার সবগুলোতেই পয়েন্ট কাটতো ফিফা। কাস্তিলোর খেলা ৮ ম্যাচে ইকুয়েডর পেয়েছে ১৪ পয়েন্ট। এই পয়েন্টগুলো হারালে কাতার বিশ্বকাপে খেলা হতো না দেশটির। ১৯ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে থেকে বিশ্বকাপ বাছাই শেষ করতো চিলি।

ইকুয়েডরের বিপক্ষে দুই ম্যাচের পয়েন্ট চিলিকে নিয়ে যেতে পারতো কাতার বিশ্বকাপে। তবে শেষ পর্যন্ত এসব কিছুই হয়নি, ফিফার রায় গেছে ইকুয়েডরের পক্ষেই। আগামী ২০ নভেম্বর পর্দা উঠছে কাতার বিশ্বকাপের। সেখানে কাতার, নেদারল্যান্ডস ও সেনেগালের সঙ্গে ‘এ’ গ্রুপে রয়েছে ইকুয়েডর। আসরের উদ্বোধনী দিনে স্বাগতিকদের মুখোমুখি হবে তারা।

Check Also

নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে গেল আর্জেন্টিনা

বিশ্বের 51 তম স্থান, সৌদি আরব প্রথমার্ধে কাজ করতে পারত এবং ধূলিসাৎ করতে পারত কারণ …