Breaking News

জলপাইয়ের মজাদার টক ঝাল মিষ্টি আচার তৈরির সঠিক ও সহজ রেসিপি!

আচার খেতে ভালোবাসে না এমন মানুষ খুব কমই আছে। আর তা যদি হয় জলপাইয়ের আচার, তবে তো কথাই নেই। এখন বাজারে প্রচুর জলপাই পাওয়া যাচ্ছে। যা দামেও সস্তা। তাই এই সুযোগকে কাজে লাগিয়ে তইরি করে নিন সুস্বাদু জলপাইয়ের টক ঝাল মিষ্টি আচার।

অনেকেই মনে করেন আচার বানানো বেশ ঝামেলার কাজ। আসলে তা নয়। কেবল এর জন্য জানতে হবে সঠিক রেসিপিটি। তবেই খুব সহজে তৈরি করা সম্ভব সুস্বাদু আচার। চলুন এবার জেনে নেয়া যাক জলপাইয়ের টক ঝাল মিষ্টি আচার তৈরির রেসিপিটি-

উপকরণ: জলপাই ১ কেজি, চিনি ১ কাপের বেশি, শুকনা মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, বিট লবণ ১ চা চামচ, পাঁচফোড়ন ২ টেবিল চামচ, সিরকা সিকি কাপ, হলুদ রং সামান্য, রসুন কুচি ১ টেবিল চামচ, সরিষার তেল ১ কাপ, সোডিয়াম বেনজুয়েট হাফ চা চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালী: জলপাই ফুটন্ত পানিতে সিদ্ধ করে চটকে নিন। পরে একটি বাটিতে জলপাই চটকানো চিনি, লবণ, পাঁচফোড়ন, শুকনা মরিচ গুঁড়া, বিট লবণ, সিরকা, হলুদ রং দিয়ে মেখে রেখে দিন ৩০ মিনিট।

পরে কড়াইতে সরিষার তেল দিয়ে রসুন কুচি ফোড়ন দিন। জলপাইয়ের মিশ্রণ ঢেলে নেড়ে নিন। হয়ে এলে চুলার তাপ কমিয়ে সোডিয়াম বেনজুয়েট দিয়ে মিশিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল মজাদার জলপাইয়ের টক ঝাল মিষ্টি আচার।

Check Also

রান্না করার সময় মেনে চলুন সহজ পাঁচটি টিপস

রান্না করতে আমরা অনেকেই ভালবাসি, কিন্তু রান্না করার সময় যদি কয়েকটা নিয়ম মেনে চলতে পারেন, …