Breaking News

জাল দিয়ে নৌকা বেয়ে বন্যার পানিতে জাল দিয়ে মাছ ধরছে গ্রামের সুন্দরি যুবতি। তরুণীর মাছ ধরার ভিডিও মূহুর্তেই ভাইরাল নেট দুনিয়ায়!

নিজস্ব প্রতিবেদন: আমরা অনেকেই মাছ ধরতে পছন্দ করি ।বিশেষ করে যারা গ্রামে বসবাস করি তাদের বিভিন্ন ভাবে মাছ ধরার অভিজ্ঞতা অবশ্যই থাকবে। গ্রামে বসবাসকারীদের মধ্যে অনেকে মাছধরা পেশা হিসেবেও গ্রহণ করেছে। বিশেষ করে যারা খাল বিল ও নদ-নদীর তীরবর্তী এলাকায় বসবাস করে তাদের মধ্যে মাছ ধরার অভিজ্ঞতাটা বেশি থাকে।এবং নদীর পাড়ে গড়ে ওঠে জেলেদের বসবাস।

তবে বর্তমানে অনেক মানুষ আছে যারা শখের বসে মাছ ধরে।বিশেষ করে যারা শহরে বসবাস করে তারা মাঝেমধ্যে বিভিন্ন অত্যাধুনিক সরঞ্জাম নিয়ে নদী কিংবা খাল বিলের ধারে মাঝেমধ্যে মাছ ধরতে যায়। অনেক সময় শহর এলাকায় নদ-নদী খাল-বিল এর অভাবে শখের বশেও মাছ ধরাটাও সম্ভব হয়ে ওঠেনা। কেননা শহরাঞ্চলে খাল-বিল সচরাচর পাওয়া যায় না।

আমরা অনেক সময় ইউটিউব কিংবা ইন্টারনেট এ বিভিন্ন যোগাযোগ মাধ্যমে বিভিন্ন মাছ ধরার ভিডিও ভাইরাল হয়ে থাকে। যেগুলোতে দেখানো হয় বিভিন্ন প্রক্রিয়ায় নতুন নতুন সরঞ্জাম ব্যবহার করে নদ-নদী কিংবাখাল-বিল থেকে কিভাবে মাছ ধরার হয় তার ভিডিও।আজকের ভিডিওটিও ঠিক তেমনি যেখানে দেখানো হয়েছে একটি মেয়ে বন্নার পানিতে কিভাবে জাল দিয়ে মাছ ধরছে তার দৃশ্য।

এই ধরনের ভিডিও আমরা ইন্টারনেটের সচরাচর দেখতে পাই। ভাইরাল ভিডিও গুলোর মধ্যে এই ভিডিও গুলো অন্যতম। এগুলোর মাধ্যমে মাছ ধরার বিভিন্ন কৌশল ও বিভিন্ন সরঞ্জাম এর সম্পর্কে জানা যায়।প্রযুক্তির অগ্রগতির ফলে দিন দিন বিভিন্ন রকম সরঞ্জাম এর আবিষ্কারক কে। যেগুলো দিয়ে মাছ ধরতে খুব কম শক্তি এবং খুব কম সময় ব্যয় হয়।

খুব অল্প সময়ে বেশি মাছ ধরার জন্য অত্যাধুনিক সরঞ্জাম ব্যবহার করা হয়।বিশেষ করে যারা বাণিজ্যিকভাবে মাছ শিকার করে এবং তা বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করে তারা কোন সময়ে অধিক মাছ ধরার জন্য নতুন নতুন কৌশল ব্যবহার করে থাকি। মাছ ধরার কিছু কৌশল আছে যা উপলব্ধি করতে পারলে আপনি সহজেই অনেক অনেক মাছ ধরতে পারবেন।

ছোটবেলায় খেলার ছলে বন্ধুদের সাথে মাছ ধরা আর পেশাগত কারণে মাছ বিক্রির জন্য ধরার মধ্যে অনেক পার্থক্য রয়েছে। যে জেলেরা অনেক রকমের কৌশল অবলম্বন করে যাতে তারা অল্প কষ্টে বেশি মাছ পেতে পারে এবং তা বাজারে বিক্রি করে তাদের জীবিকা নির্বাহ করতে পারে।তবে আমাদের দেশের তুলনায় উন্নত বিশ্বে মাছ ধরার জন্য আরও উন্নত প্রযুক্তি ব্যবহার করে থাকে।

তা দিন দিন আমাদের দেশেও সম্প্রসারিত হচ্ছে। তবে আজকের ভিডিওটিতে একটি মেয়ে জাল দিয়ে পুকুর থেকে মাছ ধরার চেষ্টা করছে। চাষ করা পুকুর থেকে মাছ ধরা তুলনামূলক কষ্ট কম। কেননা চাষকৃত পুকুরগুলোতে প্রাণীর তুলনায় মাছের পরিমাণ থাকে বেশি। তবে মাছের পরিমাণ কম হলে এ ধরনের জাল দিয়ে মাছ ধরা টাও অনেক কষ্টসাধ্য।

যে জালটি ব্যবহার করা হয়েছে তাকে বিভিন্ন এলাকায় বিভিন্ন নামে ডাকা হয়।বিশেষ করে এই জাল টি ব্যবহার করা হয় ছোট কোনো স্থান থেকে মাছ ধরার জন্য। যেমন ছোট পুকুর, ছোট নদী, খাল বিল ও ডুবায়। এই জালটি মারতে হলে কিছু কৌশল অবলম্বন করতে হয়।

ওই কৌশল অবলম্বন করে দুই হাতে কিছু ভাজ অনুযায়ী জালটিকে শক্ত করে ধরে সামনের দিকে ছুড়ে মারলেই জালটি ছড়িয়ে ছিটিয়ে পানিতে গিয়ে পড়বে।এবং জলের নিচের ছোট এবং বড় সকল ধরনের মাছ জালের সাথে চলে আসবে। বিশেষ করে খাল বিল এর দেশীয় মাছ ধরার জন্য জাল ব্যবহার করা হয়। বর্তমানে ইউটিউবে ধরনের মাছ ধরার নানান ভিডিও সচরাচর পাওয়া যায়।

যেগুলো থেকে বিভিন্ন মাছ ধরার কৌশল সম্পর্কে বিস্তারিত জানা যায়। আজকের এই ভিডিওটিতে কিভাবে বন্নার পানিতে জাল দিয়ে মাছ ধরা হয় তার চিত্র দেওয়া হয়েছে। না টেনে পুরো ভিডিওটি দেখার অনুরোধ রইলো।

Check Also

বিদেশী জাতের এই ময়ূর পালন করে, রাতারাতি লাখপতি হয়ে গেলেন সুন্দরী যুবতী। রইল ভিডিও সহ ময়ূর পালনের যাবতীয় গোপন টিপস।

নিজস্ব প্রতিবেদন:প্রাচীনকাল থেকেই সুস্বাদু মাংস হিসেবে পরিগণিত হয়ে আসছে পাখির মাংস। এরই ধারাবাহিকতায় আধুনিক যুগের …