Breaking News

জীবনে খুব বেশি সৎ হলেই ঘোর বিপদে পড়বেন, ভালো থাকার পথ দেখাচ্ছে চাণক্য নীতি

চাণক্যের বাণী যুক্তিসঙ্গত এবং আমাদের জীবনে চরমভাবে কার্যকর তবে প্রশ্ন আসতেই পারে এই চাণক্য কে ছিলেন? তিনি প্রাচীন ভারতীয় অর্থনীতিবিদ দার্শনিক ও রাজ উপদেষ্টা। প্রাচীন তক্ষশীলা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও রাষ্ট্রনীতির অধ্যাপক ছিলেন। তার নীতিগুলির বৈশিষ্ট্য এটাই যে অত্যন্ত সহজ সরল ভাষায় সত্যগুলোকে সাবলীল ভাবে তুলে ধরে যা এযুগেও অবিচল। তার নীতিগুলি মেনে চললে জীবনের সংজ্ঞা পরিস্ফুট হবে।

আমাদের মনে অনেকসময় এই প্রশ্ন আসে যে “আমিতো কখনো খারাপ কিছু করিনি তারপরেও কেন প্রতি পদে সৎ মানুষদের সমস্যার সম্মুখীন হতে হয়?” তাহলে মানুষ হিসেবে আমাদের কিরকম হওয়া উচিত? আচার্য চাণক্য বলেছেন একজন মানুষকে কখনো খুব বেশি সত্ হওয়া উচিত নয়। তার মানে এই নয় যে আমরা স্বার্থপর হবো।

এই নীতিতে তিনি বোঝাতে চেয়েছেন একজন ব্যক্তি যদি খুব সহজ সরল এবং সৎ হয় তাহলে তার চারপাশে ঘুরে বেড়ানো মুখোশধারী লোকেরা সবার প্রথমে তার ক্ষতি করবে। যারা বিনা স্বার্থে ও বিনা দ্বিধায় সাহায্যের হাত বাড়িয়ে দেয় সকলকে আপন করে নেয় অসৎ লোকেরা সেই সুযোগের সদ্ব্যবহার করবে।

পরবর্তীতে তার সাথে বিশ্বাসঘাতকতা করবে। তাই তার বক্তব্য যারা মিথ্যা ছলনা করে যারা ধান্দাবাজ সেরকম লোকেদের সাথে কখনো সৎ ভাবে মেলামেশা করা উচিত নয়। আর তাদের সঙ্গে সম্পর্ক রাখতে হলেও দূরত্ব বজায় রাখতে হবে।

Check Also

এই ৫ টি লক্ষণ আপনার মধ্যে থাকলে আপনি জিনিয়াস

নিজস্ব প্রতিবেদন: এই ৫ টি লক্ষণ আপনার মধ্যে থাকলে আপনি জিনিয়াস – আপনার পরিক্ষার নম্বর …