Breaking News

ঠাকুমার নতুন পদ্ধতিতে ইলিশ রান্না করলে স্বাদ হবে দারুন, ঘ্রাণে হবে মুখে লেগে থাকার মত, রইল স্টেপ বাই স্টেপ রেসিপি ভিডিও!

নিজস্ব প্রতিবেদন: ইলিশ মাছ আমাদের দেশের প্রায় সারাবছরই কম বেশি পাওয়া যায়।বর্ষাকালে সাধারণত এই মাছটি পাওয়া যায়। তবে আজকাল বছরের সব সময় কম বেশি পেয়েই যাবেন এই মাছ বাজারে। ভারত, বাংলাদেশ, পাকিস্তান, মায়ানমারে নদীতে এই মাছ পাওয়া যায়। ইলিশ মাছ সাধারণত বিদেশেও রপ্তানি করা হয়। এই মাছটিকে জলের রুপোলি শস্য বলা হয়ে থাকে। অনেকের ধারণা পদ্মার ইলিশ সবচাইতে মজার ইলিশ হয়ে থাকে।

তবে এই পদ্মার ইলিশ সচরাচর পাওয়া যায় না। ভোজন রসিক বাঙালিরা পূর্ব থেকেই দেশের সাথে খুবই পরিচিত। এই ইলিশ অত্যন্ত দামী একটি মাছ। বর্তমানের এই ইলিশের চাহিদা দিন দিন বৃদ্ধি পেলেও এর পরিমাণ দিন দিন কমে যাচ্ছে।কেননা নদ-নদীতে এখন আর আগের মতো ইলিশের দেখা মেলে না। ইলিশ মাছ বিভিন্ন দেশে খাওয়া প্রচলিত থাকলেও এই মাছটি বাঙালীদের মধ্যে সবথেকে বেশি প্রচলিত।

খাদ্যরসিক বাঙালীর ইলিশ প্রীতির কথা নতুন করে বলে দেওয়ার অপেক্ষা রাখে না। ইলিশ মাছের প্রকৃত স্বাদ গ্রহণ বাঙালীর রন্ধনের দ্বারাই সম্ভব। ভাপা ইলিশ, দই ইলিশ, ইলিশ মাছ ভাজা, ইলিশ মাছের ঝোল, ইলিশ পাতুরি ,আরো কত কি আছে বাঙালীর রন্ধন প্রণালীতে। আজকের এই ভিডিওটিতে এক বিশেষ পদ্ধতিতে ইলিশ মাছ রান্না করার রেসিপি দেওয়া হয়েছে।

উপকরন সমুহঃ ইলিশ মাছ, সরিষা, কাঁচা মরিচ, হলুদ, সরিষার তেল, কলাপাতা, লবণ, প্রণালী: প্রথমে কিছু পরিমাণ সরিষা দানা ভালো করে ধুয়ে নিন। এবং এইগুলো বেটে কিংবা ব্লেন্ডারে ব্লেন্ড করে সামান্য পরিমাণ পানি দিয়ে পাতলা একটি নেট দিয়ে ছেকে নিলে ভালো হয়। থেকে নিলে মধ্যে থাকা সরিষার খোসা গুলো আলাদা হয়ে যাবে। তার সাথে কিছু পরিমাণ কাঁচামরিচ ভালো করে বেটে কিংবা ব্লেন্ড করে নিতে হবে।

মাছের টুকরোগুলো হলুদ লবণ, কাঁচা মরিচ এবং কাঁচা তেল দিয়ে ভাল করে মেখে নিতে হবে। তারপর একটি পাত্রে কলাপাতা বিছিয়ে নিতে হবে। কলাপাতা গুলো অবশ্যই ভালো করে পরিষ্কার করে নিতে হবে। কলা পাতার উপর কিছু পরিমাণ কাঁচা তেল মেখে নিতে হবে। তারপর এরমধ্যে মাছের টুকরোগুলো সুন্দরভাবে সাজিয়ে নিতে হবে।

এরমধ্যে সরিষা বাটা পানিটুকু ছেড়ে দিয়ে চুলায় বসিয়ে আগুন জ্বালিয়ে দিতে হবে। আবার এভাবে মিডিয়াম জ্বালে 25 থেকে 30 মিনিট রেখে দিলেই তৈরি হয়ে যাবে এই অসাধারণ রেসিপিটি। বর্তমানে ইউটিউব কিংবা বিভিন্ন যোগাযোগ মাধ্যমে বাঙ্গালীদের বিভিন্ন ঐতিহ্যবাহী খাবারের রেসিপি খুব সহজেই পেয়ে থাকি। আজকের রেসিপি তৈরি করে ভাল ফলাফল পেতে না টেনে পুরো ভিডিওটি দেখতে হবে।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

Check Also

সমুদ্রে গটলো এক বিরল ঘটনা জেলেদের জালে দরা পরলো টুনা মাছের এক বিশাল জাক । ৫মিনিটে বড়ে গেলো সব গোলা নৈাকা ভাইরল ভিডিও

নিজস্ব প্রতিবেদন:আমরা অনেকেই মাছ ধরতে খুব পছন্দ করি। বাঙ্গালীদের মধ্যে অনেকেপেশা আবার অনেকের নেশাও বটে। …