Breaking News

ঠোঁট নরম-গোলাপী রাখতে ঘরেই বানান হলুদের লিপ বাম

হলুদ ত্বকের জন্য কতটা উপকারি, তা আমরা সবাই জানি। হলুদে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বক ভাল রাখে। তবে হলুদ শুধু ত্বকের জন্যই নয়, ঠোঁটের জন্যও অত্যন্ত উপকারি। ফাটা ঠোঁট সারাতে হলুদ কার্যকরী।

এর ব্যবহারে ঠোঁট নরম হয় এবং কালচে সমস্যাও দূর হয়। bঠোঁটের যত্নে হলুদের লিপ বাম এবং লিপ স্ক্রাব ব্যবহার করতে পারেন। আসুন জেনে নেওয়া যাক, হলুদের লিপ বাম এবং লিপ স্ক্রাব তৈরির পদ্ধতি এবং এটি ব্যবহারের সঠিক নিয়ম।

হলুদ লিপ বাম তৈরির রেসিপি
লিপ বাম তৈরি করতে, এক চামচ গ্লিসারিন, দুই চামচ পেট্রোলিয়াম জেলি, এক চামচ মধু, হলুদ এবং টি ট্রি অয়েল একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। মসৃণ পেস্ট তৈরি হয়ে গেলে ছোটো কৌটোয় ভরে রাখুন। এরপর এই মিশ্রণটি ফ্রিজে রেখে দিন। তিন থেকে চার ঘণ্টার মধ্যে আপনার লিপবাম তৈরি হয়ে যাবে! আপনি এই লিপ বাম ১০ দিন পর্যন্ত ব্যবহার করতে পারেন।

হলুদ লিপ বামের উপকারিতা
হলুদ লিপ বাম ব্যবহার করার ফলে ফাটা ঠোঁট থেকে অনেকটাই মুক্তি মেলে। মধু ঠোঁটকে হাইড্রেট করে, যার ফলে ঠোঁট নরম থাকে। গ্লিসারিন থাকার কারণে ঠোঁট অনেকক্ষণ নরম থাকে। শীতকালে ঠোঁটের যত্নে ঘরে তৈরি হলুদ লিপবাম অনেক কার্যকরী।

হলুদ লিপ স্ক্রাব
ঠোঁটের যত্ন নেওয়ার জন্য লিপবামের পরিবর্তে লিপ স্ক্রাবও ব্যবহার করা যেতে পারে। হলুদের লিপ স্ক্রাব তৈরি করতে চিনি, নারকেল তেল, হলুদ এবং লেবুর রস নিন। এই সবকটি উপকরণ একত্রিত করুন। তারপর এই মিশ্রণটি ঠোঁটে লাগান। সপ্তাহে দু’বার ঠোঁটে স্ক্রাব করুন, এতে ফাটা ঠোঁট ঠিক হয়ে যাবে এবং ঠোঁটের কালচে ভাবও কমে যাবে।

হলুদ স্ক্রাবের উপকারিতা
হলুদ এবং লেবু ব্লিচিং এজেন্ট, যা ঠোঁটের কালচে ভাব কমায়। চিনি ত্বককে এক্সফোলিয়েট করে, যার ফলে ঠোঁট নরম হয়। লেবুতে যেহেতু অ্যাসিড থাকে তাই এটি ব্যবহারের ফলে জ্বালাপোড়া হতে পারে, আপনার যদি জ্বালাপোড়া হয় তবে লেবু ব্যবহার করবেন না।

Check Also

ত্বকের আঁচিল কি ক্যানসারের ইঙ্গিত?

আঁচিল অনেকের শরীরে হঠাৎ দেখা দেয়। এটি ত্বকেরই ক্ষুদ্রাকার বর্ধিত অংশ। যাকে বিজ্ঞানের ভাষায় বলে …