Breaking News

ড্রেন থেকে মাছ দিয়ে মাছ শিকার করার আধুনিক পদ্ধতি।

বন্ধুরা আজকে আমরা এই ভিডিওতে দেখতে যাচ্ছি কিভাবে একটি মাছ দিয়ে বড় বড় শিং মাছকে আধুনিক পদ্ধতিতে শিকার করা যায়।মানুষের অনেক সুখের মধ্যে মাছ ধরা একটি অন্যতম শখ। মাছ ধরা অনেকেই পছন্দ করেন। মাছে বাঙালিরা মাছ খেতে যেমন ভালোবাসে ঠিক তেমনি মাছ ধরতে ভালোবাসে। বাঙ্গালী হইয়া মাছ ধরতে জানেনা খুব কমই পাওয়া যাবে। আমাদের পূর্বপুরুষরা সকলে দুটি কাজ অবশ্যই জানতে হত। এরমধ্যে একটি কৃষি আরেকটি হচ্ছে মাছ ধরা ।

এদুটি কাজের অভিজ্ঞতা প্রায় সকলের মাঝে থাকত। কিন্তু আস্তে আস্তে তা এখন কোথায় যেন হারিয়ে যাচ্ছে ।প্রযুক্তির অগ্রগতির ফলে মানুষ এখন আর এই কাজের দিকে ঝুঁকছেন না।মানুষ দিন দিন শহরমুখী হওয়ার কারণে গ্রামের ঐতিহ্য গুলো দিন দিন ভুলে যাচ্ছে। এখনকার মানুষ আর পূর্বের মতো মাছ ধরার সরঞ্জাম ব্যবহার করে না। প্রযুক্তির অগ্রগতির ফলে সরঞ্জাম গুলো বদলে গেছে ।সেইসাথে মাছ ধরার আধুনিক পদ্ধতিতে চলে এসেছে।আমরা এই ভিডিওতে দেখতে চাচ্ছি কিভাবে আধুনিক পদ্ধতিতে মাছ ধরা যায়।

লোকটি মাছ শিকার করার জন্য প্রথমে সে হাওড়ে মধ্যে চলে গেল। সে তার প্লান অনুযায়ী মাছ শিকার করার জন্য একটি ড্রেন বেছে নিল।লোকের সাথে ছিল দুইটি লাঠি এবং একটি চাকা। সে লাঠির মাথায় সুতো বেঁধে একটি মাছের মধ্যে বরসি গেথে ড্রেনের মধ্যে ছেড়ে দিল। আর সে ড্রেনের পাশে বসে মাছ দিয়ে টুব দিতে লাগলো যাতে দূর থেকে মাছ দেখে চলে আসতে পারে। কতক্ষন পর দেখতে পেল দূর থেকে দুটি মাছ আসছে। যখন তার শিকার করার মাছ টির কাছে শিং মাছ টি চলে আসলো।

তখন সে তার প্লান মত মাছটির মাথায় আঘাত করল। সাথে সাথে শিকার বনে গেল। মাছ টিকে সে তার সেইভে রাখল। এবার সে তার দ্বিতীয় মাস থেকে স্বীকার করার জন্য প্রস্তুতি নিল।এভাবে সে দ্বিতীয় মাছটির মাথায় আঘাত করে স্বীকার করে নিল। মজার ব্যাপার হলো মাছটি তার শিকার করার যন্ত্র টি নিয়ে ড্রেনের মধ্যে পালাতে চেষ্টা করল। লোকটি তার পিছনে পিছনে ছোটলো। শেষে সে মাছ টিকে ধরতে পারল।বর্তমানে গ্রামের অধিকাংশ মানুষ শখের বশেই মাছ ধরে থাকে। তবে আমরা যারা শৈশব কাটিয়েছে গ্রামে।

তারা অবশ্যই ছোটবেলার মাছ ধরা টাকে মিস করে থাকি। অসংখ্য মাছ ধরার পদ্ধতি রয়েছে বিভিন্ন পদ্ধতিতে বিভিন্ন রকম সরঞ্জাম ব্যবহার করা হয়। তার মধ্যে অন্যতম হচ্ছে জাল বিভিন্ন প্রকার ফাঁদ যেগুলো দিয়ে মানুষকে সচরাচর মাছ ধরতে দেখা যায়। এছাড়াও বিভিন্ন প্রকার সরঞ্জাম রয়েছে এগুলো দিয়ে সচরাচর করতে দেখা যায় না। তবে দিন দিন আরো নতুন নতুন সরঞ্জাম আবিষ্কার হচ্ছে যেগুলো দিয়ে মাছ ধরার অনেক সহজ হয়ে যাচ্ছে।আজকের এই ভিডিওতে একটি ভিন্ন রকমের মাছ ধরার চিত্র ধারণ করা হয়েছে। ইন্টারনেটে আপলোড হওয়ার সাথে সাথে প্রচুর পরিমাণে ভাইরাল হয় ।তবে এই পদ্ধতিতে সচরাচর মাছ ধরা হয় না শুধুমাত্র যেগুলোতে শিং-মাগুর ইত্যাদি রকম দেশীয় মাছ পাওয়া যায় এস্থানগুলোতে মাছ ধরা যায়।

Check Also

অভিনব পদ্ধতিতে বিষ ও যন্ত্র ছাড়া খুব সহজে ইদুর মারার ফাঁদ বানানো যায়, একবার দেখলে আপনি বানাতে পারবেন। রইলো ভিডিও সহ স্টেপ বাই স্টেপ

নিজস্ব প্রতিবেদন: ইঁদুর একটি চতুর ও নীরব ধ্বংসকারী স্তন্যপায়ী প্রাণী। ইঁদুর প্রাণীটি ছোট হলেও ক্ষতির …