Monday , July 26 2021
Home / Lifestyle / ত্বকের উজ্জ্বলতা বাড়াতে গ্লিসারিন এর আশ্চর্য ব্যবহার

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে গ্লিসারিন এর আশ্চর্য ব্যবহার

ত্বকের দৈনন্দিন যত্নের জন্য বাজার চলতি ম’য়শ্চারাইউজার বা বডি লোশনে আস্থা রাখতে হচ্ছে। ত্বক স্প’র্শকাতর বলেই কিছু দিন অন্তর অন্তর ম’য়শ্চারাইজার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে থাকে প্রসাধনী সংস্থাগুলো। তবে একটু খেয়াল করলেই দেখবেন, যেসব ম’য়শ্চারাইজারে ভরসা রাখেন, তার বেশির ভাগেরই মূল উপাদান গ্লি’সারিন।

বডি লোশন, লিপ বাম ও বডি অয়েলেও গ্লি’সারিনের উপস্থিতি রয়েছে। তাই গ্লি’সারিনকে বাদ দিয়ে রূপচর্চার কথা ভাবাই যায় না। ত্বককে ভরপুর আর্দ্রতা তো দেয়ই সঙ্গে ত্বককে নরম রাখে এবং দীর্ঘ সময় ধরে তার জে’ল্লা ধরে রাখতেও সাহায্য করে এই গ্লি’সারিন।

রূপবিশেষজ্ঞদের মতে, গ্লি’সারিন সব ধরনের ত্বকের সঙ্গেই খাপ খাইয়ে নিতে পারে। শুধু শীত নয়, সারাবছরই গ্লিসারিন প্রয়োজন হয় ত্বকের। কেবল শুষ্ক ত্বকের জন্য নয়, তৈলাক্ত ত্বকেও কাজে আসে এই গ্লিসারিন। ঠিক কী কী কারণে গ্লিসারিনযুক্ত উপাদান ব্যবহার করবেন ত্বকে, তা জেনে নেওয়া যাক-

১) ত্বকের আর্দ্রতাকে গভীরে ধরে রাখতে সাহায্য করে গ্লিসারিন। এ ছাড়া গ্লিসারিনের প্রভাবে বাতাসের আর্দ্রতাকেও টানতে পারে ত্বক। যার ফলে ত্বক নরম থাকে।  ২) ব্রণ সমস্যার অন্যতম সমাধান হলো গ্লিসারিন। এর অ্যা’ন্টিব্যাকটিরিয়াল উপাদান মুখের ব্র’ণ ও ব্ল্যা’কহেডস কমাতে সাহায্য করে।  ৩) গ্লিসারলের অভাব দেখা দিলে ত্বক শু’ষ্ক হয় ও বয়স্ক দেখায়। তাই নিয়মিত গ্লি’সারিনের পরিচর্যা নিলে ত্বক সতেজ ও সুন্দর থাকবে।

৪) ত্বক খুব শুষ্ক হলে তা ফে’টে যায় এবং টা’নতে থাকে। গ্লিসারিন ত্বকের সেই প্রদাহ কমি’য়ে তা নরম রাখতে সাহায্য করে। ৫) কো’ষকে অপরিণত রেখে ত্বককে তরুণ রাখে গ্লিসারিন। তাই সারাবছরই ত্বকে ব্যবহার করুন গ্লিসারিন। আরাম তো পাবেনই, উ’জ্জ্বলতাও আসবে ত্বকে।

 

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

Check Also

গরমে ত্বক উজ্জ্বল রাখার ঘরোয়া উপায়

গরমে ত্বকে দেখা দেয় নানা ধরনের সমস্যা। প্রতিদিনের রোদ আর ধুলোবালিতে ত্বক তার স্বাভাবিক আর্দ্রতা ...

You cannot copy content of this page