Breaking News

ধান ক্ষেতে পানি কমে যাওয়ায়, ধান গাছের গোড়ায় পাওয়া গেল ভিবিন্ন প্রজাতির দেশীয় মাছ।তুমুল ভাইরাল ভিডিও।

<strong>নিজস্ব প্রতিবেদন:</strong>আজকের এই ভিডিওটিতে একটি ছেলে মাছ ধরার জন্য একটি হওড়ে যায়।সে অনেকক্ষণ ছোটাছুটি করছিল মাছ ধরার জন্য।কিন্তু কোথাও সে মাছ পাচ্ছিল না।হঠাৎ করে একটি শুষ্ক ধানক্ষেত পেল যেখানে কয়েকদিন আগে ক্ষেতের মধ্যে প্রচুর পানি ছিল। কিন্তু দুই তিনদিন যাওয়ার পর ক্ষেত শুকিয়ে যায়।

ক্ষেতের চতুর্দিকে বাধ থাকার কারণে ভিতরে মাছগুলো আর বের হতে পারে নাই।যেখানে একটু পানি বেশি ছিল।ওইখানেই সকল মাছ একসাথে যার মধ্যে বসে আছে।ওই যুবক শেষ পর্যন্ত ঐ মাছের কাছে চলে যায়।গিয়ে সে অবাক হয়ে যায়।এবং সেখানে গিয়েছে অনেক মাছ দেখতে পায়।সেখানে গিয়ে ছেলেটি বিভিন্ন ধরনের ছোট ছোট মাছ ধরে। যেগুলো অনেক দামী এবং মূল্যবান।এ ধরনের মাছগুলো বিভিন্ন দামি দামি মাছের দোকানে পাওয়া যায়।

তবে এগুলো খাওয়ার জন্য বেচাকেনা হয় না।এই মাছগুলো বিভিন্ন একুরিয়াম এ পালন করে থাকে। মোটামুটি দাম দিয়েই এই মাছগুলো কিনে নিতে হয়। এই মাছটি অনেক দামি ছিল। কিন্তু সে প্রথমে চিনতে পারিনি।এই বিভিন্ন রঙের আজব মাছটি তার জীবন বদলে দিল। মানুষ পৃথিবীতে অনেক সময় বিভিন্ন রকমের বিভিন্ন অদ্ভুত জিনিস পেয়ে থাকে। যা খুব মূল্যবান থাকে।

এগুলো কেউ খুঁজে পায়না যার ভাগ্যে আছে সেই এমনিতেই পেয়ে যায়। আমরা অনেক সময় ইউটিউব কিংবা বিভিন্ন সামাজিক মাধ্যমে বিভিন্ন অদ্ভুত জিনিস পাওয়ার ঘটনা শুনে ও দেখে থাকে। তেমনি এই আজকের ভিডিওটিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে খুব দ্রুত ভাইরাল হয়ে যায়। এবং বিভিন্ন নেটিজেনদের মধ্যে সমালোচনার ঝড় তুলে দেয়।ইউটিউব কিংবা বিভিন্ন সামাজিক মাধ্যমের কারণে আমরা বিভিন্ন অঞ্চলের বিভিন্ন মাছ ধরা ও তাদের মাছ ধরার বিভিন্ন পদ্ধতি

দেখতে পারি। এই সোশ্যাল মিডিয়া আমাদের অন্যদের প্রাচীন পন্থা ও তাদের অবস্থান সম্পর্কে জানতে সাহায্য করে। শুরুর দিক সোশ্যাল মিডিয়া শুধু মাত্র যোগাযোগের মাধ্যম হলেও । বর্তমানে নানান জনের নানান ভিডিও আপলোডের মাধ্যমে সহজেই আমরা বিভিন্ন ধরনের আজ ধরার চিত্র সম্পর্কে জানতে পারি।আমরা অনেকেই মাছ ধরতে খুব পছন্দ করি।

মানব সভ্যতার আদি কাল থেকে মানুষ জীবনধারণের জন্য বিভিন্নভাবে মাছ ধরে আসছে। মানুষ জীবনধারণের জন্য ভিন্ন ধরনের পেশায় নিয়োজিত থাকে। গ্রামে মানুষের পেশার মধ্যে অন্যতম একটি পেশা হচ্ছে মাছ ধরা। আবার অনেকে শখের বসেও মাছ ধরে থাকে।প্রাচীন কাল থেকেই মানুষ খাদ্য ও আমিষের চাহিদা পূরণ করতে অন্যতম পরিপূরক হিসেবে মাছ শিকার করে খেয়ে আসছে। মাছ অতি সহজ লভ্য ও পুষ্টির এমন একটি ভান্ডার।

যার দ্বারা একজন মানব শরীরের পুষ্টি চাহিদা পূরণ করা যায়। মাছের বিভিন্ন পুষ্টি উপাদান যা বেড়ে উঠতে অনেক সাহায্য করে। অনেকের কাছে মাছ শিকার করা একটি নেশার মতো।বিভিন্ন ভাবে মাছ ধরাকরা যেমন মজার তেমনি এর মাধ্যমে পারিবারিক পুষ্টি চাহিদা সহ রোজগার ও করা যায়। মাছ ধরা এক ধরনের প্রতিভা। সকলেই মাছ শিকার করতে পারে না।

সময়ের ব্যবধানে ও উন্নত প্রযুক্তির মাধ্যমে মাছ শিকার সহজ হলেও। গ্রামীণ ও প্রাচীন পদ্ধতি গুলো মাছ শিকার করার কিছু সহজ মাধ্যম।গ্রাম্য পদ্ধতিতে মাছ শিকার করতে এক ধরনের ধৈর্যের পরীক্ষা হয়। অঞ্চলভেদে বিভিন্ন জায়গায় মাছ শিকার করার একক পদ্ধতি বিদ্যমান।সোশ্যাল মিডিয়ার কারণে আমরা বিভিন্ন অঞ্চলের বিভিন্ন মাছ ধরা ও তাদের ঐতিহ্য সহকারে মাছ ধরা দেখতে পারি।

এই সোশ্যাল মিডিয়া আমাদের অন্যদের প্রাচীন পন্থা ও তাদের অবস্থান সম্পর্কে জানতে সাহায্য করে। শুরুর দিক সোশ্যাল মিডিয়া শুধু মাত্র যোগাযোগের মাধ্যম হলেও।বর্তমানে নানান জনের নানান ভিডিওআপলোডের মাধ্যমে সহজেই আমরা জানতে পারি । 

Check Also

সমুদ্রের নীল তিমি কত টা ভয়ংকর হয়! সমুদ্র থেকে লাফ দিয়ে বক শিকার করে নেয় নীল তিমি,নেট দুনিয়াই ভাইরাল সেই ভিডিও।

নিজস্ব প্রতিবেদন: মানুষ সামাজিক জীব।প্রাকৃতিক পরিবেশের মধ্যে সে জন্মে এবং সেখানেই বড় হতে থাকে।ফলে প্রকৃতির …