Breaking News

নিয়মিত বার্লি’র জল খেলে অতিরিক্ত ওজন কমবে খুব দ্রুত জানুন বিস্তারিত

ওজন কমানোর ক্ষেত্রে, এমন কোনও একমাত্র খাবার বা এক্সাসাইজ নেই যা আপনার অতিরিক্ত চর্বি নিমেষে কমিয়ে দিতে পারে। সঠিক খাবার এবং ব্যায়ামের সংমিশ্রণ হ’ল ওজন হ্রাস করার সবচেয়ে কার্যকর উপায়। এমন অনেক ছোট ছোট জিনিস রয়েছে যা আপনার ওজন হ্রাস প্রক্রিয়াটি গতিময় করতে পারে এবং এর মধ্যে একটি উপাদান বার্লি ওয়াটার।

ফাইবার সমৃদ্ধ বার্লি, ওট এবং গমের মতো এক প্রকারের শস্য। বার্লি শরীরের জন্য খুবই উপকারী। ওজন কমানোর প্রক্রিয়ায় আপনি বার্লিকে অ্যাড করুন আজই। উপকার পাবেন দ্রুত। বার্লিতে থাকা পুষ্টিকর উপাদান সমূহ বার্লি একটি পুষ্টিকর শস্য। হাফ কাপ বার্লিতে থাকেঃ

ক্যালরিঃ ৯৬ ফ্যাটঃ ১ গ্রাম,স্যাচুরেটেড ফ্যাটঃ ১ গ্রাম,কার্বোহাইড্রেটঃ ২২ গ্রাম,প্রোটিনঃ ২ গ্রাম,ডায়েট্রি ফাইবারঃ ৩ গ্রাম,সোডিয়ামঃ ২ মিলিগ্রাম,ম্যাঙ্গানিজঃ ১ মিলিগ্রাম,বার্লি ওয়াটার ওজন হ্রাস

বার্লি মিশ্রিত জলে ক্যালরি বেশি এটা ঠিক, কিন্তু ফ্যাট জাতীয় উপাদান প্রায় নেই বললে চলে। এতে থাকা ফাইবারের উপাদানগুলি সহজে হজমে সহায়তা করে। ওজন কমানোর প্রক্রিয়ায় থাকাকালীন বারবার খেতে ইচ্ছে করে, বিশেষ করে অস্বাস্থ্যকর স্ন্যাকিংয়ের ইচ্ছা বেড়ে যায়। যা নিয়ন্ত্রণে রাখতে বার্লি ওয়াটার সাহায্য করে। ফলে ওজন বাড়ার কারন কমিয়ে ওজন হ্রাস করতে সাহায্য করে।

বার্লি মিশ্রিত জলের উপকারিতা ১. কোলেস্টেরল কমায়,প্রতিদিন বার্লি জল পান আপনার কোলেস্টেরলের স্তর নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। বার্লি বা যব জলের অ্যান্টিঅক্সিড্যান্ট বৈশিষ্ট্যগুলি শরীরের ফ্রি র‌্যাডিকালগুলি থেকে মুক্তি পেতে সহায়তা করে যা আপনাকে স্বাস্থ্যকর রাখে।

২. রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে, বার্লি জল আপনার রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করতে পারে। এই পানীয়টি ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য বেশ উপকারী। ডাক্তাররা অনেক সময় ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের বার্লি খাওয়ার পরামর্শ দেন।

৩. ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ,বার্লি জল ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। যা স্বাস্থ্যকর কোষের বৃদ্ধি সক্ষম করে। এটি ফোলেট, লোহা, তামা এবং ম্যাঙ্গানিজের মত পুষ্টিকর প্রয়োজনীয় উপাদানে ভরপুর।

ওজন কমাতে বার্লি মিশ্রিত জল কিভাবে বানাবেন? উপকরণ: বার্লি -১ কাপ,জল -১.৫ লিটার,লেবুর রস – ২ টেবিল চামচ,মধু – ১ টেবিল চামচ দারুচিনি – ১টা,পদ্ধতি: স্টেপ ১: একটি প্যানে এক কাপ বার্লি যোগ করুন। এবার এতে ১.৫ লিটার জল এবং দারচিনি স্টিক দিন এবং এটি ফুটতে দিন ভালভাবে।

স্টেপ ২: কমপক্ষে ৩০ মিনিটের জন্য কম আঁচে জলটি ফুটিয়ে বার্লি সেদ্ধ করে নিন স্টেপ ৩ঃ ৩০ মিনিট পর গ্যাস অফ করে একটি গ্লাসে বার্লি জল নামিয়ে তা ঠাণ্ডা করে নিন। স্টেপ ৪ঃ এবার বার্লির সাথে লেবুর রস ও মধু মিশিয়ে নিন। রেডি আপনার বার্লি ওয়াটার।

দিনে কমপক্ষে দু’বার বার্লি জল পান করুন। আপনি যে কোনও সময় এই পানীয় পান করতে পারেন। দাবি অস্বীকার: এই নিবন্ধে প্রকাশিত মতামতগুলি চিকিৎসকের পরামর্শের বিকল্প হিসাবে বিবেচনা করা উচিত নয়। আরও তথ্যের জন্য দয়া করে আপনার চিকিৎসকের সাথে পরামর্শ করে নিতে পারেন।

Check Also

শখের বসে করা ছাগলের খামারে তিন বছরে ১৫ লাখ টাকার বাজিমাত!

নিজস্ব প্রতিবেদন: নাম শিবলী নোমান। ২০০১ সালে এসএসসি পাশের পর নানা প্রতিবন্ধকতায় বন্ধ হয়ে গেল …