Breaking News

নেকরের বন্ধু হরিণ কে খেতে এসে বিপদে চিতা! মৃত্যুর হাত থেকে বাচাল বন্ধ হরিণকে! বন্ধুত্যের এমন দৃষ্টান্ত দেখে প্রসংসায় ভাসাল নেটিজনরা

নিজস্ব প্রতিবেদন:হরিণএকটি বন্য প্রাণী। বন্য প্রাণীদের মধ্যে হরিন কে সবচেয়ে চালাক প্রাণী বলা হয়।হরিণ সবসময় বনে বসবাস করে। এরা বিভিন্ন ঘাস খেয়ে জীবন ধারণ করে। পৃথিবীতে অনেক ধরনের হরিন রয়েছে। যা পৃথিবীর বিভিন্ন অঞ্চলে বসবাস করে। বন্যা হলেও কিছু কিছু হরিন লোকালয়ে বসবাস করে।

এবং মানুষের খুব কাছাকাছি থাকে না। হরিন তার চালাকি এবং চতুরতার জন্য বিখ্যাত। আমাদের দেশে প্রায় সব জায়গাতেই মানুষের উপস্থিতি লক্ষ্য করা যায়। বনাঞ্চল এবং লোকালয় উভয় স্থানেই এদের উপস্থিতি দেখা যায়। লোকালয়ে বসবাস করা বানরগুলো অধিক চালাক হয়ে থাকে।লোকালয়ে বসবাস করা বানরগুলো যদিও বিভিন্ন মানুষের খাবার খেয়ে থাকে, বন্য হরিন গুলো কিন্তু বিভিন্ন কচি ঘাস ছাড়া অন্য কিছু খায় না।

তবে কিছু মানুষ রয়েছে মাংসাশী। তারা ফলমূলের পাশাপাশি বিভিন্ন ছোট প্রাণীর মাংস খেয়ে থাকে। যেমন পাখি, কাঠবিড়ালি, ছোট সাপ, মাছ ইত্যাদি। তবে এদের প্রধান খাদ্য হচ্ছে ফলমূল। প্রায় সব ধরনের হয়ে থাকে। তবে মাংসাশী গুলোকে কেউ পোষ মানাতে চায় না। যেগুলো ফলমূল খেয়ে বেঁচে থাকে এগুলো কি মানুষ শখের বশে পালন করে থাকে।

বর্তমানে মানুষ হরিন কে পোষা প্রাণী হিসেবে পালন করে থাকে। পোষা হরিনগুলো দুরন্ত চালাক প্রকৃতির হয়ে থাকে। এরা মানুষের খুব কাছাকাছি থাকতে থাকতে মানুষের বিভিন্ন আচার আচরণ ও চালচলন নকল করে থাকে। পোষা বানর গুলো দিয়ে অনেক সময় অনেক কাজ করানো যায়।অনেকে এগুলোকে পোষে বিভিন্ন কাজ করানোর জন্য আবার অনেকে এগুলোকে শখের বশে ও পালন করে থাকে।

এরা মানুষের খুব কাছাকাছি থেকে বিভিন্ন কায়দায় রং ঢং করে মানুষকে বিভিন্ন ভাবে বিনোদন দিয়ে থাকে ।কিছুদিন আগে নেট থেকে একটি ভিডিও ভাইরাল হয়।যেখানে একটি হায়ানের ছানা বনে হাঁটতে আসে।তখন তাদের ওপর বড় একটি বনের চিতা বাঘ আক্রমণ করে।এই ছোট্ট ছানাটিকে বিশাল চিতা হাত থেকে রক্ষা করতে চলে আসে।২ বানর এসে তাদের সাধ্যমতো সে অজগরের মোকাবেলা করে দুই লাঠি দিয়ে তাদের বাচায়।

যা ইতিমধ্যে নেট পাড়ায় ভাইরাল হয়েছে।এই দুটি বানর অনেক মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছে।। যার কামড়ে মানুষ মারা যায়। চিতা সবাই ভয় পায়। কারণ এক ছোবলে মানুষের প্রা’ণ চলে যায়।পৃথিবীতে এমন অনেক চিতা আছে যাদের কা’মড়ে মানুষ ৫ সেকেন্ডের মধ্যে মানুষ মা’রা যায়। আবার পৃথিবীতে এমন কিছু চিতা বাঘ আছে যাদের কামড়ে মানুষ মা’রা যায় না তবে সামান্য দুর্বল হয়ে পড়ে।

আবার পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা গৃহপালিত পশু হিসেবে সা’প পালন করে।গ্রামের মানু’ষ সাপ’কে ভী’ষণ ভয় পায়।প্রায়শই শোনা যায় সা’প গ্রামের ঘরের ভিতর এসে বাসা বেঁধেছে এবং মানুষকে ভয় দে’খা’চ্ছে। জ’ঙ্গ’ল থেকে সাপ এসে মানুষকে কামড় দিয়ে যায়। আর এই কামড় সহ্য করতে না পেরে মানুষ মারা যায়। বিশেষ করে কোবরা জাতীয় সা’পগুলো প্রায় ঘরের মধ্যে ঢুকে যায়। তারা মানুষের কাছে কাছাকাছি থাকতে পছন্দ করে।

Check Also

বিদেশী জাতের এই ময়ূর পালন করে, ময়ূর বাচ্ছা বিক্রি করে রাতারাতি লাখপতি বনে গেলেন এই সুন্দরী যুবতী। রইল ভিডিও সহ ময়ূর পালনের যাবতীয় গোপন টিপস।

নিজস্ব প্রতিবেদন:প্রাচীনকাল থেকেই সুস্বাদু মাংস হিসেবে পরিগণিত হয়ে আসছে পাখির মাংস। এরই ধারাবাহিকতায় আধুনিক যুগের …