Breaking News

পকেটে ছেঁড়া ফাটা নোট থাকলে সাবধান, এই ধরনের নোটের জন্য নতুন নিয়ম জারি করছে RBI

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(Reserve Bank of India) নোট সংক্রান্ত ব্যাপারে একটি নতুন নির্দেশিকা জারি করেছেন। আপনার কাছে যদি জমানো নোট (Indian Rupee) থাকে এবং সেগুলি যদি খুব পুরানো হয়। তবে সাবধান! এই নিয়মের দ্বারা আপনার সমস্ত পুরানো ও খারাপ নোট বাতিল হতে পারে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(Reserve Bank Of India) পুরানো ও খারাপ নোট নিয়ে এমনই এক নিয়ম আনলেন এবং সেই নিয়মে ১১ টি নির্দেশিকা দেওয়া হয়েছে।

কোনো নোট সেই সব কটি নির্দেশিকা পূরণ না করতে পারলে, নোটটি বাতিল বলে গণ্য হবে। এমন পরিস্থিতিতে রিজার্ভ ব্যাঙ্কের এই নিয়মগুলি সম্পর্কে আপনার ওয়াকিবহাল থাকা দরকার। নয়তো আপনার বাড়িতে থাকা পুরানো ও খারাপ নোটগুলি অকেজো হতে পারে।

নতুন নিয়মে কি বলা হয়েছে?
নোটের উপর নজরদারি করতেই আরবিআয়ের এই পদক্ষেপ। নির্দেশিকা থেকে জানা যাচ্ছে আরবিআই(RBI) কর্তৃক প্রতি তিন মাস অন্তর অন্তর নোটগুলির ফিটনেস পরীক্ষা করা হবে। নোটগুলির মান নির্ধারন করার জন্য ১১ টি নির্দেশিকা দেওয়া হয়েছে। কোনো নোট ওই ১১ টি নির্দেশিকা পূরণ করলে, তা বাতিলের খাতায় পড়বে। আপনাকেও এই সম্পর্কে সচেতন হতে হবে, নয়তো আপনার কাছে থাকা নোটটিও বাতিল হতে পারে।

আরবিআই প্রদত্ত নোটের ১১টি মান কী কী?
সম্প্রতি নোটের ফিটনেস ঠিক রাখার জন্য এবং বাজার চলতি খারাপ নোট গুলি বাতিলের জন্য আরবিআই নোটের ১১ টি মান নির্ধারণ করে দিয়েছে। এই ১১টি মান নির্ধারিত প‍্যারোমিটারে কোনো নোট আসলে তা বাতিল বা অযোগ্য বলে গণ্য হবে। তবে কী সেই ১১টি মান তা কি জানেন? তাহলে চলুন নোট সম্পর্কিত বেশ কিছু মান আপনাদের সামনে তুলে ধরি।

১) নোংরা বা ধুলো যুক্ত নোট অযোগ্য বলে বিবেচিত হবে। ২) যে সমস্ত নোট দীর্ঘদিন এক হাত থেকে অন্য হাতে বদল হয়েছে, সেগুলি অতিরিক্ত ঢিলেঢালা ও কুঁচকে গেছে। বাজার চলতি সেই সমস্ত নোট অযোগ্য ক্যাটাগরির।
৩) ধার বরাবর বা মাঝখানে ছেঁড়া নোটগুলিও অযোগ্য বলে বিবেচিত হবে। ৪) নোটে ৮ বর্গ মিলিমিটারের চেয়ে বড় ফুঁটো থাকলে তা বাতিল হবে। ৫)নোটে যদি বেশি দাগ থাকে এবং রঙ বা কালি যুক্ত হয়, তাহলে সেই নোটগুলো আনফিট বলে বিবেচিত হবে। ৬) এমনকি নোটে কোনো ধরনের টেপ আটকানো বা আঠা দিয়ে জোড়া থাকলেও তা অযোগ্য বা বাতিলের তালিকায় আসবে।

কিভাবে নির্ধারিত করা হবে নোটের মান? তার জন্য কি পদক্ষেপ নিচ্ছে আরবিআই। আপনার কাছে থাকা নোটটি যদি এই ১১টি মান পূরণ করে ফেলে, তবে তা অযোগ্য বলে বিবেচিত হবে। এই নোট গুলি পরীক্ষার জন্য আরবিআই প্রত্যেক ব্যাংকে মেশিন বসাতে চলেছে। এই মেশিন দ্বারা নোটগুলির মান নির্ধারণ করা হবে। ইতিমধ্যেই এই জন্য সমস্ত ব্যাংককে বিজ্ঞপ্তি জারি করেছে আরবিআই।

Check Also

ভুল করেও এই দিকে মাথা দিয়ে শোবেন না, নিঃস্ব হয়ে যাবেন, জীবনে নেমে আসবে অশান্তী, জানুন বিস্তারিত..

নিজস্ব প্রতিবেদন: আপনার ঘুমানোর ভঙ্গি প্রভাব ফেলতে পারে আপনার জীবনে।বলা হয়ে থাকে যে ঘুমের সময় …