Breaking News

পড়ালেখা ছেড়ে দিয়ে গ্রামে এসে পুকুরে মাছ চাষ করে রাতারাতি বনে গেলেন কোটিপতি! পুকুরে এত পরিমান মাছ যার ফলে পানি দেখা যাচ্ছে না! তুমুল ভাইরাল ভিডিও ভিডিও।

নিজস্ব প্রতিবেদন:মিঠাপানির মাছ উৎপাদনে এবং ইলিশ রক্ষায় বাংলাদেশে সফলতা থাকলেও বঙ্গোপসাগরে মাছ কমছে। এমনকি সামুদ্রিক মাছের কিছু প্রজাতি অনেকটা নিঃশেষ হতে চলেছে। গত তিন বছরের সামুদ্রিক মৎস্য গবেষণা ও জরিপের তথ্য-উপাত্ত বিশ্নেষণ করে বিজ্ঞানীরা এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

গবেষকরা আশঙ্কা করছেন,নির্বিচারে সামুদ্রিক মাছ শিকার এবং অনিয়ন্ত্রিত ও অবৈধ মাছ ধরা বন্ধ না হলে ভবিষ্যতে বঙ্গোপসাগর মৎস্যশূন্য হয়ে পড়তে পারে। সাগরে ১০ থেকে ২০০ মিটার গভীরতা পর্যন্ত মহীসোপান এলাকায় এ জরিপ চালানো হয়। এরই মধ্যে এ-সংক্রান্ত প্রতিবেদনটি সরকারের উচ্চ পর্যায়ে পাঠানো হয়েছে। আমাদের দেশের নদী-নালা,-খাল-বিল, হাওর বাওর সকল জায়গায় প্রচুর পরিমাণে মাছ পাওয়া যায়।

মাছ আমাদের আমিষের চাহিদা পূরণ করে। বাঙালি ভাতের সাথে মাছ খেতে খুবই পছন্দ করে। মূলত এই কারণেই বাঙালিকে ভাতে মাছে বাঙ্গালী বলা হয়। গরম ধোঁয়া ওঠা ভাতের সাথে সুস্বাদু মাছের ঝোল।আহহ ভাবতেই ভালো লাগে, ঠিক এভাবেই মাছ জড়িয়ে আছে । প্রাচীন কাল থেকেই মানুষ মাছ শিকার করে খেয়ে আসছে।বর্তমানে মাছ বাণিজ্যিক হারে চাষ করা হয়ে থাকে।

যাএকটি দেশের মাছের চাহিদা মিটিয়ে অন্য দেশে রপ্তানিপর্যন্ত করা হয়।মাছ চাষের জন্য বিভিন্ন পুকুর গুলো সংস্কার করে তারপর তাতে মাছ ছাড়া হয়। নিয়মিত খাবার সরবরাহ করলে অল্প সময়ের মধ্যেই মাছ গুলো তুলনামূলক অনেক বেড়ে যায় এবং সেগুলো বাজারজাত করা যায়। সকলে নানা ধরনের মাছ চাষ করে তবে চাষের জন্য কার্প জাতীয় মাছ,অনেকেই আবার বাণিজ্যিক হারে মাগুর মাছ চাষ করে থাকেন।

সকলেই চায় নিজে পড়াশোনার পাশাপাশি কোনো কাজ করতে। তাই বর্তমানে অনেক উদ্যোক্তা আছেন যারা অল্প টাকা দিয়ে কোনো কাজ শুরু করতে চান। তাই সকলের প্রাথমিক ধারণার জন্য সকলে সোশ্যাল মিডিয়া ফলো করে। বর্তমানে তথ্য প্রযুক্তির ক্রমবর্ধমান বিকাশের ফলে প্রায় সকল কিছুর ধারণা ই এর মাধ্যমে পাওয়া যায়। তেমনি মাছ চাষের প্রাথমিক ধারণা গুলো এর মাধ্যমেই পাওয়া যায়।

সকল অবস্থায় ই মাছ চাষ হয় না এর জন্য ভালো জায়গা সহ অন্যান্য দিক গুলো খেয়াল রাখতে হয়। সম্প্রতি একটি মাছ চাষ এর ভিডিও সব মিডিয়াতে প্রচুর পরিমাণ ভাইরাল হয়।ভিডিওটিতে দেখা যায় ,একটি বিশাল পুকুরে প্রচুর পরিমাণে মাছ ছাড়া হয়েছে। শুধু মাছ ছাড়লেই নয় ,নিয়মিত মাছ গুলোর সঠিক বিকাশের জন্য খাবার দেয়া প্রয়োজন । এর জন্য পুকুরে প্রতিদিন খাবার দেয়া হয়।

আর বলে রাখা ভালো যে স্থানে মাছকে প্রতিদিন খাবার দেয়া হয় অভ্যাস গত ভাবে মাছ গুলো ঐখানেই আসবে। এভাবে পুকুরটিতে খাবার দেয়ার সময় মাছ গুলো সব কিনারায় চলে আসে। আরো দেখা যায় মাছ গুলোর যেনো আর অপেক্ষা সহ্য করার ক্ষমতা নেই ।সেখানে একজন মৎস্য উদ্যোক্তার একটি পুকুরের চিত্র দেখানো হয়। সেখানে দেখা যায় বিপুল পরিমাণ মাছকে খাওয়ানোর দৃশ্য।

অল্প সময়ের মধ্যেই ভিডিওটি ব্যাপক পরিমাণ সাড়া ফেলে দেয়।যে যার যার আগে পারছে খাওয়ার চেষ্টা করছে। ভিডিওর পুকুরটির মাছগুলো হলো মাগুর মাছ । এই মাছ গুলো এমনিতেই একটু বেশি খেতে চায়। এরা প্রায় সব ধরনের খাবার খায়। এই ভিডিওটি অনেকই অবাক হয়ে দেখেন কিভাবে এতো মাছ একজায়গায় থাকছে।অবার একই

Check Also

সমুদ্রের নীল তিমি কত টা ভয়ংকর হয়! সমুদ্র থেকে লাফ দিয়ে বক শিকার করে নেয় নীল তিমি,নেট দুনিয়াই ভাইরাল সেই ভিডিও।

নিজস্ব প্রতিবেদন: মানুষ সামাজিক জীব।প্রাকৃতিক পরিবেশের মধ্যে সে জন্মে এবং সেখানেই বড় হতে থাকে।ফলে প্রকৃতির …