Breaking News

পাকা কাঠালের রস ও আটা দিয়ে তৈরি করুন দারুন স্বাদের নরম তুলতুলে কেক, বাসার সবাই পছন্দ করবে, রইল A-Z পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন: কেক আমরা ছোট বড় সবাই খেতে খুব পছন্দ করি।কেক খেতে পছন্দ করেনা এমন কেউ পাওয়াই মুশকিল। কারণ কেক খুবই নরম ও সুস্বাদু একটি খাবার। কেক বিভিন্ন ফ্লেভারের হয়ে থাকে। আজকের এই ভিডিওটিতে কিভাবে বাড়িতে খুব সহজে কাঁঠাল দিয়ে কেক তৈরি করা যায় তা দেখানো হয়েছে। যারা কাঁঠাল খেতে পছন্দ করি অবশ্যই তারা এই পদ্ধতিতে কাঁঠালের কেক তৈরি করে খেতে পছন্দ করবে।

এখন কাঁঠালের সিজন চলে এসেছে তাই এই পাকা কাঁঠাল দিয়ে অন্যরকম কিছু একটা নতুন রেসিপি তৈরি করা যায় তাহলে তো কথাই নেই। তাই আজকে আমি আপনাদের কাঁঠালের কেক বানিয়ে দেখাবো। আর এই কেকটি খেতে খুবই ভালো।আবার অনেকে আছে কাঁঠাল খেতে পছন্দ করে না আবার কাঁঠালের গন্ধে পছন্দ করে না। তারা কিন্তু এই ভাবে কেক বানিয়ে খেতে পারেন। ভালো লাগবে আর এই কেকটি খুব সফট হয়। তাহলে চলুন রেসিপিটি দেখে নেয়া যাক।

উপকরণ সমূহঃএই কেকটি বানানোর জন্য লাগবে 10 থেকে 12 টার মত কাঁঠালের কোষ, ডিম, ময়দা, চিনি, বেকিং পাউডার, বেকিং সোডা, লবণ, সয়াবিন তেল, এলাচের গুঁড়া, ফুড কালার ও গরুর দুধ।এই কেক তৈরীর সময় অবশ্যই চেষ্টা করবেন মেজারমেন্ট কাপ ব্যবহার করতে। আর ডিমটা অবশ্যই রুম তাপমাত্রায় থাকতে হবে। আপনারা বাসার কাঁঠালের এই ভিন্ন এরকম একটি তৈরি করুন আশা করছি ভাল লাগবে।

প্রণালীঃএই কেকটি বানানোর জন্য প্রথমে 10 থেকে 12 টা কাঁঠালের বিচি ছাড়িয়ে নিবেন। তারপর কাঁঠালের কোষ গুলো একটি ব্লেন্ডার দিয়ে ভালো করে ব্লেন্ড করে নেবেন। একটি পাত্রে দুটি ডিম, পরিমাণমতো চিনি এবং তেল দিয়ে ভালো করে নেড়ে চেড়ে ফেটিয়ে নিবেন। যতক্ষণ না পর্যন্ত এর কালার একটু সাদা ভাব ধরেছে ততক্ষণ পর্যন্ত ভালো করে নেড়ে চেড়ে মিক্স করে নীল।

তারপর একটি পাত্রে 1 কাপ ময়দা, 1 চা চামচ বেকিং পাউডার, 1 চা চামচ বেকিং সোডা, সামান্য পরিমাণে এলাচের গুঁড়া এবং সামান্য পরিমাণে লবণ দিয়ে মিশ্রণটি ব্লেন্ড করা কাঁঠালের রস গুলো দিয়ে ভালো করে মিক্স করে নিতে হবে। এক্ষেত্রে শুকনো উপকরণগুলো একটি চালুন দিয়ে ভালো করে চেলে নিলে ভালো হয়। কেননা শুকনো উপকরণগুলো মাঝেমধ্যে গুটি বেঁধে থাকে।আর অবশ্যই চেষ্টা করবেনা উপকরণগুলো ঠিকঠাক পরিমাণ মত দিতে। আর সব স্টেপ গুলো ফলো করবেন তাহলে দেখবেন কেক খুব ভালো হবে।

সবশেষে মিশ্রণটি যদি আরো একটু নরম করতে হবে তাহলে এতে সামান্য পরিমাণে দুধ দিয়ে নরম করতে পারেন। এবার যে পাত্রে কেক তৈরি করবেন সে পাত্রের চারপাশে ভালো করে তেল লাগিয়ে নিন। একটি কাগজ গোল করে কেটে পাত্রের নিচে ভালো করে বশির দিতে হবে। তারপর এর উপর সামান্য পরিমাণে তেল ব্রাশ করে দিতে হবে। তারপর চুলার মধ্যে একটি কড়াই বসিয়ে এরমধ্যে একটি স্ট্যান্ড দিয়ে 5 মিনিট গরম করে নিতে হবে। 5 মিনিট পর কেক এর মিশ্রণের বা তৃতীয় স্থানে বসিয়ে ঢাকনা দিয়ে দিতে হবে যেন এরমধ্যে হতে বাতাস বাইরে বের হতে না পারে।

চুলায় বসিয়ে মিশ্রণটি একটি কাঠি দিয়ে নেরে এরমধ্য হতে বাতাস গুলো বের করে দিতে হবে। তারপর 20 থেকে 25 মিনিট পর আবার একটি কাঠি দিয়ে পরীক্ষা করে নিতে হবে একটি ভালো করে হয়েছে কিনা। কাঠের মধ্যে যদি কাঁচা মিশ্রণ লেগেছে তাহলে বুঝতে হবে এখনো কেকটি পুরোপুরি ভাবে হয়নি। এমতা অবস্থায় আরো কিছুক্ষণ চুলায় বসিয়ে রাখতে হবে। তারপর কেক হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে ছুরি দিয়ে কেটে পরিবেশন করতে পারেন।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

Check Also

সমুদ্রের নীল তিমি কত টা ভয়ংকর হয়! সমুদ্র থেকে লাফ দিয়ে বক শিকার করে নেয় নীল তিমি,নেট দুনিয়াই ভাইরাল সেই ভিডিও।

নিজস্ব প্রতিবেদন: মানুষ সামাজিক জীব।প্রাকৃতিক পরিবেশের মধ্যে সে জন্মে এবং সেখানেই বড় হতে থাকে।ফলে প্রকৃতির …