Breaking News

প্রতি মাসে টাকা বাঁচানোর ৮ উপায়

প্রতি মাসেই আমাদের এমন কিছু খরচ হয়, যেগুলো না করলেও চলে। হাতে টাকা থাকলে খরচের সব কারণই যে যুক্তিযুক্ত, তা কিন্তু নয়। একটু বুদ্ধি খাটালেই প্রতি মাসে অনেকগুলো টাকা বাঁচানো সম্ভব। শুধু নিজের হাতে রাখতে হবে নিয়ন্ত্রণের লাগাম। কিছু ছোট ছোট কাজ আপনাকে মাস শেষে একটি ভালো সঞ্চয় দেবে। চলুন জেনে নেওয়া যাক, প্রতি মাসে টাকা বাঁচাতে কোন কাজগুলো করবেন-

আনসাবস্ক্রাইব
আপনি যদি বিভিন্ন অ্যাপ, ম্যাগাজিন এবং এমন আরও অনেককিছুর সাবস্ক্রাইবার হয়ে থাকেন, যেগুলো আপনি খুব কম ব্যবহার করেন, তাহলে এখনই সেগুলো বাতিল করুন। আপনি পরে বুঝতে পারবেন এটি করে প্রতি মাসে আপনি কত টাকা সাশ্রয় করছেন। শুধুমাত্র এক বা দুটি সাবস্ক্রাইব করুন করুন যা আপনি ব্যবহার করবেন।

মুদি কেনাকাটা
প্রতি মাসে আপনার যা প্রয়োজন তার একটি তালিকা তৈরি করুন এবং এমন একটি দোকানে যান যেখানে আপনি ভালো ডিসকাউন্টে জিনিসগুলো পাবেন। প্রয়োজনীয় সব জিনিস একসঙ্গে কেনাকাটা করলে তা সবসময় অনেক টাকা সঞ্চয় করে। বারে বারে কিনতে গেলে খরচ স্বাভাবিকভাবেই বেশি হবে।

বিনিয়োগ
আপনার অর্থ বিভিন্ন স্কিমে বিনিয়োগ করুন। যারা ইতিমধ্যেই সেরা হারে অর্থ বিনিয়োগ করেছেন তাদের সঙ্গে কথা বলুন। তবে যেখানে বিনিয়োগ করবেন, তার সম্পর্কে আগেই ভালোভাবে খোঁজ নিয়ে নিন।

সপ্তাহে একবারের বেশি বাইরে খাওয়া বন্ধ করুন
এটি শুধুমাত্র আপনার পকেট নয় আপনার স্বাস্থ্য এবং ওজনের জন্যও উপকারী। মাসে দুই বা তিনবার বাইরে যান এবং সেইসঙ্গে প্রতিদিনের খাবার বাড়িতে খাওয়ার চেষ্টা করুন। নিজের ভেতরের রন্ধন প্রতিভা ঝালাই করে নিতে পারেন। বাইরের অনেক খাবারই কিন্তু আপনি বাড়িতে তৈরি করে নিতে পারবেন।

মাটির ব্যাংক
শিশু বয়সে আমাদের প্রায় সবারই একটি করে মাটির ব্যাংক ছিল। বড়বেলায় এসেও তেমন একটি ব্যাংক রাখতে পারেন। সেখানে প্রতিদিন ১০-৫০ টাকা রাখুন। এর থেকে বেশি রাখতে পারলেও ভালো। এটি পূর্ণ না হওয়া পর্যন্ত রাখতে থাকুন। ঘরে এমন ১০টি মিনি ব্যাংক রাখুন। সেগুলো পূর্ণ হয়ে গেলে সেই অর্থ দিয়ে কোনো স্থায়ী আমানত করুন।

ব্যয়ের হিসাব রাখুন
বেহিসেবী কোনো কিছুই ভালো ফল আনে না। তাই প্রতি মাসে আপনার ব্যায়ের সমস্ত হিসাব রাখুন। যখন আপনি জানবেন যে আপনার কতটা ব্যয় হতে পারে, তখন খরচে নিয়ন্ত্রণ আনা সহজ হবে। এটি পরের মাসে আপনাকে আরেকটু বেশি সঞ্চয়ে সাহায্য করবে।

বিদ্যুৎ বিল
আপনার বিদ্যুতের বিল কমানোর প্রচুর উপায় রয়েছে। যে লাইটগুলো ব্যবহার করা হচ্ছে না তা বন্ধ করুন, যন্ত্রপাতি আনপ্লাগ করুন এবং টেলিভিশনে আসক্ত হওয়ার পরিবর্তে বই পড়ুন। এইভাবে চোখ বাঁচান, মন পরিষ্কার করুন, শখের কাজ করুন এবং অর্থ সঞ্চয় করুন। কারণ বিদ্যুৎ বিল কম এলে খরচ বাঁচবে।

বাড়িতে জিম
জিম সত্যিই আপনার আয় থেকে একটি মোটা অংক খসিয়ে নেয়। তাহলে বাড়িতে ব্যায়াম করবেন না কেন? লাইভ জুম্বা ক্লাস, যোগব্যায়াম এখন ঘরে বসেই করা যায়। বাড়িতে কিছু সরঞ্জাম রাখতে পারেন এবং এমনকী বাড়ির আসবাবপত্রও ব্যায়ামের কাজে ব্যবহার করতে পারেন।

Check Also

শখের বসে করা ছাগলের খামারে তিন বছরে ১৫ লাখ টাকার বাজিমাত!

নিজস্ব প্রতিবেদন: নাম শিবলী নোমান। ২০০১ সালে এসএসসি পাশের পর নানা প্রতিবন্ধকতায় বন্ধ হয়ে গেল …