Breaking News

বড় বড় বিল্ডিং এর উপর বিশাল বড় গাছ সহজেই কেটে ফেলছে এই কাঠুরিরা। যা দেখে গা শিউরে উঠবে আপনার। তুমুল ভাইরাল ভিডিও

নিজস্ব প্রতিবেদন: গাছ আমাদের পরম বন্ধু। গাছের তৈরি অক্সিজেন গ্রহণ করেই আমরা বেঁচে আছি। ফুলের সৌন্দর্য মনকে প্রফুল্ল করে। ফল মানুষের পুস্টি জোগায়।গাছ আমাদের পরম বন্ধু। গাছ থেকে আমরা বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় অক্সিজেন পেয়ে থাকি। গাছ থেকে ছায়া পাই।

এই গাছই আমাদের বিভিন্ন প্রকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে। এছাড়াাও গাছ থেকে প্রাপ্ত। কাঠ দিয়ে আমরা আমাদের প্রয়োজনীয় আসবাবপত্র যেমন- চেয়ার, টেবিল, খাট-আলমারি দরজা-জানালা তৈরি করি। গাছ আমাদের ফুল ও ফল দেয়। এসব কারণে গাছ আমাদের কাছে অত্যন্ত প্রয়োজনীয়।

একটি বৃক্ষের আর্থিক সুবিধার মোট মূল্য দাঁড়ায় ৩৫ লাখ ৪০ হাজার টাকা। যেসব এলাকায় গাছ বেশি, সেখানে বন্যা, ঝড় তেমন ক্ষতি করতে পারে না। গাছপালা মায়ের আঁচলের মতো মানুষকে আগলে রেখে রক্ষা করে প্রাকৃতিক দুর্যোগ থেকে।যদি গাছ লাগিয়ে বাসাবাড়ির ছাদগুলোকে একটুখানি সবুজ করা যায়, তাহলে শহরের তাপমাত্রা কমে আসবে।

ছাদের বাগান বাইরের তাপমাত্রার চেয়ে ঘরের তাপমাত্রা প্রায় ১.৭৩ ডিগ্রি সেলসিয়াস কমাতে পারে।এমনটাই পরিবেশ বিজ্ঞানীরা জানিয়েছেন।একটা সবজির গাছ তিন মাসের জন্য তিনজনের অক্সিজেন সরবরাহ করতে পারে। শহরগুলোতে ফাঁকা জায়গা কম। সেজন্য নতুন বাড়ির অন্তত ২৫ শতাংশ ছাদে বাগান করা উচিত।

শুধু পরিবেশগত দিকই নয়, ছাদ বাগানে বাড়ির মালিক, ভাড়াটিয়ারা আর্থিক দিক থেকেও লাভবান হতে পারেন। শখের পাশাপাশি বাণিজ্যিক দিক মাথায় রেখে অনেকেই ছাদে বাগান করে সফলতা পেয়েছেন। আড়াই কাঠার বাড়ির ছাদে সবজি চাষ করে পরিবারের চাহিদা পূরণের পাশাপাশি বছরে ৫০ হাজার টাকা আয় করা সম্ভব।একটি গাছ একটি প্রাণ।

এই বাক্যটি ছোটবেলা থেকেই শেখানো হয়ে থাকে। তবে বাস্তবিক চিত্তটি সম্পূর্ণ আলাদা। মানুষ নিজেদের শখ মেটানোর জন্য একটার পর একটা গাছ কেটেই চলেছে। কেউ কাটছে বহুতল বাড়ি নির্মাণের জন্য, কেউবা কাটছে বড় বড় কারখানার বানানোর উদ্দেশ্য।

সময় যতই গড়াচ্ছে দেশ থেকে বন জঙ্গল উধাও হয়ে যাচ্ছে। গাছপালা দিন দিন কমে যাচ্ছে মানুষ গাছ কেটে বাড়িঘর শিল্প-কলকারখানা তৈরি করছে। তবে আজকে আমরা কথা বলবো বিশাল বড় বড় গাছ আধুনিক যন্ত্রপাতি তারা কিভাবে কাটা হয়। আধুনিক যন্ত্রপাতি এখন সব কিছুতেই ব্যবহার হচ্ছে।

যতই দিন যাচ্ছে আমাদের দেশ অন্যান্য দেশের সাথে পাল্লা দিয়ে চলছে।অন্যান্য দেশগুলোর যেভাবে প্রযুক্তির দিক থেকে এগিয়ে যাচ্ছে আমরাও প্রযুক্তির দিক থেকে পিছিয়ে নেই।গাছ যদি ফাঁকা জায়গা হয় তাহলে সে গাছ থেকে কাটা তাদের জন্য সহজ হয়। কিন্তু যখন বড় বড় গাছ গুলো বাড়িঘরের উপরে হয় তখন এটা কাটা কঠিন হয়ে পড়ে।কিন্তু বর্তমান যুগে প্রযুক্তির কারণে কোন ক্ষতি ছাড়া খুব সহজে গাছ কাটা যায়।

Check Also

বিদেশী জাতের এই ময়ূর পালন করে, রাতারাতি লাখপতি হয়ে গেলেন সুন্দরী যুবতী। রইল ভিডিও সহ ময়ূর পালনের যাবতীয় গোপন টিপস।

নিজস্ব প্রতিবেদন:প্রাচীনকাল থেকেই সুস্বাদু মাংস হিসেবে পরিগণিত হয়ে আসছে পাখির মাংস। এরই ধারাবাহিকতায় আধুনিক যুগের …