Thursday , June 24 2021
Home / News / বদলে গেল দেশের এই ৫ নিয়ম, সরাসরি প্রভাব ফেলবে আপনার জীবনে

বদলে গেল দেশের এই ৫ নিয়ম, সরাসরি প্রভাব ফেলবে আপনার জীবনে

টাকা-পয়সা, ব্যাংকিং, ইন্সুইরেন্স , রেল সহ একাধিক নিয়মে বড় বদল আসল ২০২০ সালের শেষ মাসের প্রথম দিন থেকে। আসুন জেনে নিন কি কি নিয়ম বদলে গেল

১. এখন ২৪ ঘন্টা আরটিজিএসের সুবিধা: ১ জানুয়ারি থেকে ব্যাংক গ্রাহকদের জন্য রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) এর জন্য ৭ দিন ২৪ ঘন্টা উপলব্ধ থাকবে। করো’নার সময়কালে, অনলাইন লেনদেনগু’লি উল্লেখযোগ্যভাবে বৃ’দ্ধি পেয়েছে।

২.এর আগে আরবিআই এনইএফটি-র নিয়মও পরিবর্তন করেছিল। এনইএফটি সুবিধাটি 2019 সালের ডিসেম্বর থেকে সকাল ৭ টা থেকে রাত ৯ টা পর্যন্ত পাওয়া যার । যা ১ ডিসেম্বর থেকে পরিবর্তন হবে এবার এই সুবিধাটি ২৪ ঘন্টা উপলব্ধ থাকবে।

ভারতীয় রেল/ Indian Railways
৩.করো’নার সঙ্কটের কারণে অনেক রুটে ট্রেন চলাচল এখনও স্বাভাবিক হয় নি। তবে এখন রেল ১ ডিসেম্বর থেকে অনেক রুটে ট্রেন চলাচল শুরু করছে। ১ ডিসেম্বর থেকে ঝিলাম এক্সপ্রেস এবং পাঞ্জাব মেল ট্রেন চালু হবে। রেলওয়ে জানিয়েছে, 01077/78 পুনে-জম্মু তাবি পুনে ঝিলাম স্পেশাল এবং 02137/38 মুম্বই ফিরোজপুর পাঞ্জাব মেল স্পেশাল প্রতিদিন চলবে।

৪.পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (পিএনবি) ১ ডিসেম্বর থেকে টাকা তোলার নিয়ম পরিবর্তন করার কথা ঘোষণা করেছে। ১ ডিসেম্বর থেকে পিএনবি ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) ভিত্তিক টাকা তোলার সুবিধা বাস্তবায়ন করতে যাচ্ছে। একসাথে ১০ হাজার টাকার বেশি নগদ উত্তোলন এখন ওটিপি ভিত্তিক হবে।

৫. এবার থেকে ৫ বছরের ইন্সুইরেন্স পলিসি হোল্ডাররা অর্ধেক অর্থাৎ ৫০ শতাংশ পর্যন্ত কমাতে পারবেন

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

Check Also

পুরনো ২ টাকার কয়েন দিয়ে লাখপতির হওয়ার দারুণ সুযোগ!

আপনার কাছে যদি থেকে থাকে ২ টাকার কয়েন (2 rupees coin) তবে বাড়িতে বসেই আপনি ...

You cannot copy content of this page