Breaking News

বনে এসেছে নতুন রাজা। সিংহাসন নিয়ে তুমুল লাড়াই দুজনের। এমনই এক অদ্ভুত ভিডিও ভাইরাল নেটপাড়ায়।

নিজস্ব প্রতিবেদন:মানুষের সাথে গরিলার ডিএনএ-এর প্রায় ৯৭-৯৮% মিল রয়েছে।। শিম্পাঞ্জীদের পরে এরাই মানুষের নিকটতম সমগোত্রীয় প্রাণী।গরিলারা নিরক্ষীয় বা উপনিরক্ষীয় বনাঞ্চলে বাস করে। পাহাড়ী গরিলা আফ্রিকার আলবার্টাইন রিফ পর্বতে বাস করে, সমূদ্রসমতল হতে যে এলাকার উচ্চতা প্রায় ২২২৫ হতে ৪২৬৭ মিটার।

গরিলা হল একটি প্রাইমেট যার সাথে মানুষের অনেক মিল রয়েছে, তারা বিশাল শক্তি, শক্তি এবং আকারের প্রাণী, মহান মহিমায় পূর্ণ। এখন আমরা এটি আরও পুঙ্খানুপুঙ্খভাবে জানব, এর গরিলার বৈশিষ্ট্য, প্রকারগুলি, অন্যদের মধ্যে।বিশালাকৃতির এই প্রাণী ৩৫-৪০ বছর পর্যন্ত বাঁচে।

তবে উপযুক্ত পরিবেশ পেলে এরা ৫০ বছরেরও বেশি সময় বেঁচে থাকতে পারে। মূলত এই প্রাণীগুলো ঘন জঙ্গলে বসবাস করে। কিন্তু জলবায়ুর পরিবর্তনের কারণে এরা এখন দারুণ হুমকির মুখে পরেছে।এছাড়া বিশ্ব উষ্ণতা বৃদ্ধির কারণে গাছগাছালি কমে যাওয়া, খাদ্য হিসেবে ফল লতাপাতা কমে যাওয়ার কারণে খাদ্য সংকটে পরেছে এই প্রাণী গুলো।

অন্যদিকে আবার কোন কোন দেশে শিম্পাঞ্জি, উল্লুক, গরিলা এদের খাদ্য হিসেবে গ্রহণ করা হয়। যা খুবই পুষ্টিকর এবং সুস্বাদু।এছাড়াও শিকার,বন্যপ্রাণীর অবৈধ ব্যবসা বা চুরির প্রকোপে পরেও দিন দিন হারিয়ে যেতে বসেছে বিশালাকৃতির এই প্রাণীগুলো।একারণে সংকটাপন্ন বিলুপ্তপ্রায় প্রাণীর তালিকায় সবার উপরে স্থান গরিলার।সিংহঃ(Panthera leo) ফেলিডি পরিবারের প্রাণী যা প্যানথেরা গণের চারটি বৃহৎ বিড়ালের মধ্যে আকারে এটির অবস্থান দ্বিতীয়।

সিংহের মূলত দুটি উপপ্রজাতি বর্তমানে টিকে আছে। একটি হল আফ্রিকান সিংহ অপরটি হল এশীয় সিংহ।পুরুষ সিংহের সাধরনত ওজন হয় ১৫০ এবং ২৫০ কিলোগ্রাম (৩৩০ এবং ৫৫০ পাউন্ড) এর মধ্যে হয়। বড় সিংহ পৌছায় ২৫০ থেকে ২৭০ কেজি (৫৫০ থেকে ৬০০ পা) অবধি।. স্ত্রীরা (সিংহী) সাধারণত ১২০ থেকে ১৮২ কেজি (২৬৫ থেকে ৪০১ পা) অবধি হয়. একমাত্র পুরুষ সিংহদের কেশর থাকে।

সিংহই কেন বনের রাজা এ প্রশ্নের উত্তর খোঁজার আগে শ্রেষ্ঠত্বের মাপকাঠি নিয়ে কিছু বলা উচিত। ঠিক কোন বৈশিষ্ট্যের কারণে কোনো প্রাণীকে শ্রেষ্ঠত্বের আসনে বসানো হয়? প্রকৃতপক্ষে শ্রেষ্ঠত্বের মাপকাঠি প্রসঙ্গভেদে এবং ব্যক্তিভেদে ভিন্ন। তাই এই প্রশ্নের প্রেক্ষিতে ভিন্ন ভিন্ন মতামত পাওয়া যাবে। তো এখানে সম্ভাব্য সবগুলো উত্তর নিয়েই আমরা অগ্রসর হবো। উদঘাটন করব সিংহের বনের রাজা হবার পেছনের কারণ নিয়েও।

সিংহ এবং গরিলা এ দুটি প্রাণী খুবই ভয়ঙ্কর।আফ্রিকার একটি বনের মধ্যে এই ভয়ঙ্কর 2 প্রাণী মুখোমুখি হয়। পরেই তাদের সাথে শুরু হয় তুমুল লড়াই। কেউ কাউকে ছাড় দিতে নারাজ। সিংহ হার মানবেনা গরিলার কাছে।আর গরিলা হার মানবেনা সিংহের কাছে। পৃথিবীতে এমন কিছু প্রাণী আছে যেগুলোকে আমরা বলি তেরা প্রাণী।

ওই তেরা প্রাণী গুলির মধ্যে সিংহ এবং গরিলা অন্যতম। মানুষ মানুষই শুধু ঝগরা হয় না ।পশু পাখিদের মধ্যেও ঝগড়া হয়ে থাকে। পশু পাখিদের মধ্যে ঝগড়া হলে কেউ কাউকে মৃত্যুর আগ পর্যন্ত ছাড় দেয় না। তেমনি আমরা এই ভিডিওটিতে দেখতে পারছি কেমন ভাবে একজন আরেকজনের উপর ঝাঁপিয়ে পড়ছে।

Check Also

বিদেশী জাতের এই ময়ূর পালন করে, রাতারাতি লাখপতি হয়ে গেলেন সুন্দরী যুবতী। রইল ভিডিও সহ ময়ূর পালনের যাবতীয় গোপন টিপস।

নিজস্ব প্রতিবেদন:প্রাচীনকাল থেকেই সুস্বাদু মাংস হিসেবে পরিগণিত হয়ে আসছে পাখির মাংস। এরই ধারাবাহিকতায় আধুনিক যুগের …