Breaking News

বন্যার পানিতে স্কুল মাঠে ভেসে এসেছে বোয়াল মাছ, চার যুবক দারুন কায়দা করে কোচ দিয়ে ধরল বোয়াল, ভাইরাল ভিডিও

নিজস্ব প্রতিবেদন: মানবসভ্যতার প্রাচীনকাল থেকেই মানুষ ক্ষুধা নিবারণের জন্য অন্যান্য জীবজন্তু শিকার করার পাশাপাশি মাছ শিকার করার দক্ষতা অর্জন করেন। তারইা ধারাবাহিকতায় এখনো মানুষ বিভিন্নভাবে কেউ পেশা হিসেবে এবং কেউ সখের বসে মাছ শিকার করে থাকে।প্রাচীন কাল থেকেই মানুষ খাদ্য ও আমিষের চাহিদা পূরণ করতে অন্যতম পরিপূরক হিসেবে মাছ শিকার করে খেয়ে আসছে। মাছ অতি সহজ লভ্য ও পুষ্টির এমন একটি ভান্ডার

যার দ্বারা একজন মানব শরীরের পুষ্টি চাহিদা পূরণ করা যায়। মাছের বিভিন্ন পুষ্টি উপাদান যা বেড়ে উঠতে অনেক সাহায্য করে। অনেকের কাছে মাছ শিকার করা একটি নেশার মতো। মাছ এমন একটি খাবার যা অল্প খরচে পুষ্টির চাহিদা মেটানো সম্ভব। মাছ ধরা এক ধরনের শিল্প। চাইলেই সকলেই মাছ শিকার করতে পারে না। সময়ের ব্যবধানে ও উন্নত প্রযুক্তির মাধ্যমে মাছ শিকার সহজ হলেও। গ্রামীণ ও প্রাচীন পদ্ধতি গুলো মাছ শিকার করার কিছু সহজ মাধ্যম ।

গ্রাম্য পদ্ধতিতে মাছ শিকার করতে এক ধরনের ধৈর্যের পরীক্ষা হয়। অঞ্চলভেদে বিভিন্ন জায়গায় মাছ শিকার করার একক পদ্ধতি বিদ্যমান। ইউটিউব কিংবা বিভিন্ন সামাজিক মাধ্যমের কারণে আমরা বিভিন্ন অঞ্চলের বিভিন্ন মাছ ধরা ও তাদের মাছ ধরার বিভিন্ন পদ্ধতি দেখতে পারি। এই সোশ্যাল মিডিয়া আমাদের অন্যদের প্রাচীন পন্থা ও তাদের অবস্থান সম্পর্কে জানতে সাহায্য করে। শুরুর দিক সোশ্যাল মিডিয়া শুধু মাত্র যোগাযোগের মাধ্যম হলেও ।

বর্তমানে নানান জনের নানান ভিডিও আপলোডের মাধ্যমে সহজেই আমরা বিভিন্ন ধরনের আজ ধরার চিত্র সম্পর্কে জানতে পারি । মাছ ধরার অনেকগুলো প্রাচীন পদ্ধতি রয়েছে। টেকনোলজির উন্নতির ফলে মাছ ধরার বিভিন্ন নতুন নতুন পদ্ধতি আবিষ্কার হয়েছে। যারা যারা খুব সহজে অল্প সময়ে অধিক মাছ ধরা সম্ভব। তবে এই পদ্ধতিগুলো উন্নত বিশ্বের অধিকাংশ ব্যবহার করা হয়।

আমাদের দেশে এখনো বেশীরভাগ সময়ই দেখা যায় বিভিন্ন প্রাচীন পদ্ধতি গুলো ব্যবহার করা হয়। বিশেষ করে গ্রামাঞ্চলে প্রাচীন পদ্ধতি গুলো বেশিরভাগ দেখা যায়। এর মধ্যে একটি রয়েছে কোচ দিয়ে মাছ ধরা। আজকের এই ভিডিওটিতে কিছু ছেলেদের মাছ ধরার চিত্র ধারণ করা হয়েছে। ভিডিওটিতে দেখা যায় বন্যার পানিতে স্কুলের মাঠ যখন ডুবে যায় তখন ওই পানিতে কিছু বড় বড় মাছ আটকে যায়।

এবং যখন আশেপাশের পানি কমে যায় তখন স্কুলের মাঠে কিছু পরিমাণ পানি আটকে যায় এবং এর মধ্যে বড় বড় কিছু মাছ। ছেলেগুলো দলবদ্ধ ভাবে কিছু কোচ নিয়ে আজ গুলোকে ধরতে চাই। কিন্তু মাছগুলো মানুষের উপস্থিতি টের পেয়ে এদিক-ওদিক ছোটাছুটি শুরু করে। ছেলেগুলো সারিবদ্ধ ভাবে কোচ মারতে মারতে সামনে এগিয়ে যায়। এখন হঠাৎ করে কোচের মধ্যে আটকে গেল একটি বোয়াল মাছ। এবং পুনরায় কিছুক্ষণ পর আরেকটি বোয়াল মাছ ধরতে পারে।

ভিডিওটি যখন ইন্টারনেটে আপলোড করা হয় তখন ভিডিওটি মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। কেননা মাছ ধরার বিভিন্ন ভিডিও যদিও সচরাচর পাওয়া যায় কিন্তু এই ধরনের স্কুলের মাঠ থেকে মাছ ধরার ভিডিও হয়তোবা এর পূর্বে কেউ দেখেনি। এবং এই ভিডিওটি অনেক নেটিজেনদের মধ্যে সমালোচনার ঝড় তোলে। কোচ দিয়ে কিভাবে অগভীর জায়গা অভিনব পদ্ধতিতে মাছ ধরা হয় তা জানতে ভিডিওটি সম্পূর্ণ দেখতে পারেন।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

Check Also

খুব সহজে একদম পারফেক্ট ভাবে রান্না করুন সরিষা ইলিশ, স্বাদে, গন্ধে হবে অসাধারণ, রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন: এই মৌসুমে ইলিশ মাছ খেতে পছন্দ করে না এমন মানুষ খুব কমই আছে। …