Breaking News

বাড়িতেই তৈরি করুন একদম রেস্টুরেন্টের মত চিকেন গ্রিল।স্বাদ হবে দ্বিগুণ। রইল ভিডিওসহ সম্পূর্ণ রেসিপি।

নিজস্ব প্রতিবেদন: আমরা অনেকেই ফাস্টফুড খেতে পছন্দ করি। তাই এই খাবারের চাহিদা মেটাতে আমরা সাধারণত রেস্টুরেন্টগুলোতে ভির করি। বর্তমানে সারাবিশ্বে ফাস্টফুড এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তার সাথে সাথে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ফাস্টফুডের দোকান গুলো। এখন সচরাচর সব জায়গাতেই রাস্তার আশেপাশে ফাস্টফুডের দোকান দেখতে পাওয়া যায়। এবং তার সাথে সাথে বিভিন্ন প্রকার ফাস্টফুডের আইটেম বৃদ্ধি পাচ্ছে।

কিছু কিছু ফাস্টফুডের রেসিপি গুলো সাধারণত অজানা থাকার কারণে বাড়িতে বানিয়ে খাওয়া প্রায় অসম্ভব। কিন্তু বর্তমানে ইউটিউবে বিভিন্ন প্রকার ফাস্ট ফুডের রেসিপি খুব সহজেই পেয়ে থাকি। যেগুলোতে রেসিপি সহ সম্পূর্ণ রন্ধনপ্রণালী বিস্তারিত বর্ণনা করে ভিডিও গুলো তৈরি করা হয়। যার কারণেই এই ভিডিও গুলোর মাধ্যমে অজানা অনেক রেসিপি খুব সহজেই বাড়িতে বানিয়ে উপভোগ করা সম্ভব।

ভোজন রসিক বাঙালিরা দেশীয় খাবার গুলোর পাশাপাশি দিনদিন বিদেশী খাবার গুলো খাওয়ার অভ্যাস তৈরি করে নিচ্ছেন। তবে এই খাবারগুলো বাড়িতে তৈরি করা হয় না কারণ আমরা এগুলো তৈরি করার পদ্ধতি সকলে জানি না। যার জন্য আমরা এই খাবারগুলো সচরাচর বাহিরের হোটেলে খেয়ে থাকি। আমরা সচরাচর রেস্টুরেন্টে যে ফাস্টফুড গুলো খেয়ে থাকি সেগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কেননা রেস্টুরেন্টের খাবার গুলোর ঘ্রাণ ও স্বাধ বৃদ্ধির জন্য বিভিন্ন প্রকার রাসায়নিক পদার্থ মিক্স করা হয়।

মানব দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই প্রত্যেকের উচিত বাহিরের খাবার বর্জন করে তা নিজ হাতে ঘরে তৈরি করে খাওয়া। তার জন্য জানা থাকতে হবে খাবারগুলোর রেসিপি ওরন্ধন প্রণালী। আজকের এই ভিডিওটি দেখে কিভাবে ঘরে বসেই রেস্টুরেন্টের মত গ্রিল চিকেন তৈরি করা যায় তা দেখানো হয়েছে। আমরা সকলে মনে করে যে গ্রিন চিকেন তৈরি করতে বিশেষ সরঞ্জামের প্রয়োজন। কেননা রেস্টুরেন্টগুলোতে সচরাচর দেখে থাকি যে গ্রিলড চিকেন তৈরি করার জন্য আলাদা মেশিন ব্যবহার করছে।

আজকে কিভাবে চুলাতে গ্রিল চিকেন তৈরি করা যায় তা শিখব। চলুন দেরী না করে দেখে নেয়া যাক কিভাবে এই গ্রিল চিকেন তৈরি করা যায়। প্রথমে একটি এক থেকে দেড় কেজি ওজনের মুরগি ধৌত করে ভালো করে পরিষ্কার করে নিতে হবে। তারপর একটি ছুরি দিয়ে কেটে দিতে হবে যেন মসলাগুলো ভালোভাবে পুরো অংশে পৌঁছায় এবং ভালো করে সিদ্ধ হয়।

তারপর একটি মিক্সিং বৌলে নিয়ে নিতে হবে পরিমান মত পেঁয়াজ বাটা,টক দই, ধনিয়া গুড়া, মরিচের গুঁড়া,জিরা গুড়া, রেডিমেট কাবাব মসলা,আদা রসুন বাটা, গরম মসলার গুঁড়া,টক আচার, টমেটো ক্যাচাপএবং লেবুর রস দিয়ে ভালো করে নেড়ে চেড়ে মিশিয়ে ভালো করে মিক্স করে নিতে হবে। তারপরেই মিক্স টুকু দিয়ে মুরগিটি ভাল করে মেখে নিতে হবে। তারপর তিন থেকে চার ঘণ্টা মুরগি থেকে মেরিনেট করে রাখতে হবে। তারপর একটি কড়াই এরমধ্যে তেল দিয়ে ভাল করে এপিঠ ওপিঠ করে মুরগিটি ভেজে নিতে হবে। খুব সুন্দর করে এই নির্দিষ্ট সময় পরপর মুরগিটি উল্টে দিতে হবে যেন পুড়ে না যায়।

তারপর মুরগিটি ভাজা হয়ে গেলে এর মধ্যে সামান্য পরিমাণ পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। ঢাকনা দিয়ে ঢেকে দেওয়ার পর কিছুক্ষণ পরপর একটি ব্রাশ দিয়ে মুরগিটির গায়ে তেল মেখে দিতে হবে। এতে মুরগিটি সুন্দর একটি কালার ধারণ করবে। এভাবেই তৈরি করে নিতে পারেন আপনার পছন্দের গ্রিল চিকেন। ভিডিওটিতে গ্রিল চিকেন তৈরি করার পাশাপাশি কিভাবে একসাথে সস তৈরি করবেন তা দেখানো হয়েছে। গ্রিল চিকেন তৈরি করে ভালো ফলাফল পেতে এবং সস তৈরি করতে নিচের ভিডিওটি দেখতে পারেন।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

Check Also

সমুদ্রের নীল তিমি কত টা ভয়ংকর হয়! সমুদ্র থেকে লাফ দিয়ে বক শিকার করে নেয় নীল তিমি,নেট দুনিয়াই ভাইরাল সেই ভিডিও।

নিজস্ব প্রতিবেদন: মানুষ সামাজিক জীব।প্রাকৃতিক পরিবেশের মধ্যে সে জন্মে এবং সেখানেই বড় হতে থাকে।ফলে প্রকৃতির …