Breaking News

বাড়িতে পিঁপড়ের জ্বালায় নাজেহাল অবস্থা, দেখে নিন কীভাবে মুক্তি পাবেন

পিঁপড়ে প্রায় সবার বাড়িতেই দেখতে পাওয়া যায়। ঘরের যে কোনও জায়গা দিয়েই বাহিনী নিয়ে ঢুকে পড়ে তারা। ঘর যতই পরিষ্কার রাখুন না কেন পিঁপড়ে হবেই। কোনও খাবার পড়ে না থাকলেও অনেক সময় তাদের মাটিতে ঘুরে বেড়াতে দেখা যায়। আর কোনও খাবার পড়ে থাকলে তো কথাই নেই। বাহিনী নিয়ে সোজা হামলা চালায় সেই খাবারের উপরে। তবে বর্ষাতে ঘরে পিঁপড়ে একটু বেশি হয়।

তার কারণ হল বৃষ্টির ফলে মাটিতে জল জমে যায়। আর সেই কারণেই গর্ত ছেড়ে বেরিয়ে পড়ে তারা। বিশেষ করে রান্নাঘর থেকে পিঁপড়ে যেন যেতেই চায় না। অনেক সময় বাজারচলতি পিঁপড়ের ওষুধ দেওয়া হয় বাড়িতে। কিন্তু, সেগুলি যদি খাবারের সঙ্গে মিশে যায় তাহলে শরীর খারাপ হতে পারে। বাচ্চারা অনেক সময় সেগুলি না বুঝেই মুখে দিয়ে দিতে পারে। তাই পিঁপড়ে তাড়ানোর জন্য বেছে নিন প্রাকৃতিক উপায়।

ঘর ভালো করে পরিষ্কার রাখা খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে বর্ষাকালে অতিরিক্ত বৃষ্টি হওয়ার ফলে ঘরের মেঝে স্যাঁতস্যাঁতে হয়ে যায়। তাই এই সময় ঘরের প্রতিটি কোণা ভালো করে পরিষ্কার রাখুন। জলের মধ্যে কীটনাশক লিকুইড মিশিয়ে দিন দু’বার করে ঘর মুছুন। খাবার যেন কোনওভাবেই মাটিতে পড়ে না থাকে। কারণ খাবারের একটা টুকরো মাটিতে পড়লেই সেখানে পিঁপড়ে হবে।

তাই খাবার যদি মাটিতে পড়েও তা সঙ্গে সঙ্গে তুলে ফেলে দিন। পিঁপড়ে মারতে সাদা ভানিগার খুবই গুরুত্বপূর্ণ। শুধু খাবারে ব্যবহার করাই নয় প্রাকৃতিক উপায়ে পিঁপড়ে মারতে চাইলে অবশ্যই ভিনিগার ব্যবহার করুন। একটি বোতলে জল ও সাদা ভিনিগার নিন। দেখবেন দুটোর পরিমাণ যেন সমান থাকে। তারপর তা ঘরের বিভিন্ন কোণায় স্প্রে করে দিন।

পিঁপড়ে আপনার ঘর থেকে অবশ্যই দূরে থাকবে। চিনির কৌটো পিঁপড়ের বড় প্রিয় খাদ্য। তাই চিনির কৌটোর চারপাশে যেখানে পিঁপড়ের উৎপাত খুব বেশি সেখানে দারচিনির গুঁড়ো ছড়িয়ে দিন। দেখবেন পিঁপড়ে আর আসবে না। কারণ ওই গন্ধ পিঁপড়ে সহ্য করতে পারে না।

দারচিনি হালকা করে শুকনো খোলায় নেড়ে নিন। একটু গরম হয়ে যাবে। তারপর তা ঠান্ডা করে গুঁড়ো করে নিন। পিঁপড়ে তাড়াতে উপকারী নুন। কয়েক চামচ নুন নিয়ে তা গরম জলে গুলে নিন। তারপর তা ঠান্ডা করে একটি স্প্রে বোতলে ভরে নিন। এরপর বিভিন্ন জায়গাতে স্প্রে করুন। দেখবেন পিঁপড়ে আসবে না। তবে এর থেকে ঘর একটু আঠা হতে পারে।

চকগুঁড়ো জলে গুলে বাড়ির দেওয়াল বা ঘরের বিভিন্ন কোণে ছড়িয়ে দিন। দেখবেন পিঁপড়ে চলে যাবে। পিঁপড়া গোলমরিচের গন্ধ সহ্য করতে পারে না। তাই আপনি কোনও কৌটো বা ঘরের কোণে গোলমরিচ গুঁড়ো করে দিয়ে রাখতে পারেন।

Check Also

বাড়িতে পড়ে থাকা মাত্র তিনটি কোকা কোলার বোতল দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলুন বাগান সেচের সহজ পদ্ধতি। রইল ভিডিওসহ A-Z স্টেপ বাই স্টেপ!

নিজস্ব প্রতিবেদন:কোকা-কোলা, ইংরেজিতে Coca-Cola. যা বর্তমানে সংক্ষেপে কোক (Coke) নামেই পরিচিত। এটি এক প্রকার কার্বোনেটেড …