Breaking News

বানরের বাচ্ছাকে শিকার করতে এসে মাহবিপদে কিং কোবরা। বানর দম্পতি তাদের ছানাকে বাচাতে সাপের সাথে ভয়ঙ্কর লড়াই এখন নেটদুনিয়ায় ভাইরাল

নিজস্ব প্রতিবেদন:শিকার জীবিত কোন পশু-পাখি ধরা কিংবা হত্যা করার লক্ষ্যে অনুসরণ করার উপযোগী কলাকৌশল। মানুষ তার নিজের ও পরিবারের জন্যে খাদ্য সংগ্রহ, আত্মরক্ষা করা, বিনোদন কিংবা ব্যবসা-বাণিজ্য করার লক্ষ্যেই সাধারণতঃ বন্যপ্রাণী শিকার করতে শুরু করে।বানর (Macaque) স্তন্যপায়ীদের Primate বর্গের অতি পরিচিত এক প্রাণিদল।

এদের প্রধানত দেখা যায় দক্ষিণ এশিয়া ও উত্তর আফ্রিকায়। বানর বুদ্ধিমান ও সামাজিক জন্তু; অধিকাংশ প্রজাতিই গাছে বাস করে। নিরামিষভোজী হলেও এদের বাসস্থান ও খাদ্যে পর্যাপ্ত বৈচিত্র্য আছে। বাংলাদেশে ১০ প্রজাতির প্রাইমেটের মধ্যে রয়েছে ৫ প্রজাতির বানর।

পৃথিবীতে বর্তমানে বিদ্যমান ১৯ প্রজাতির বানরের মধ্যে এক প্রজাতি ছাড়া অন্য সবগুলি ছড়িয়ে আছে এশিয়ায় আফগানিস্তান থেকে জাপান, ফিলিপাইন থেকে বোর্নিও পর্যন্ত।মানুষ যে শুধু খাদ্য সংগ্রহ করার জন্য শিকার করে তা নয় বনের পশু পাখিরাও খাদ্য জোগাড় করার জন্য তাদের মধ্য থেকে অনেক প্রাণী শিকার করে থাকে।একটি বনের মধ্যে একটি আর দুটি পশুপাখি বাস করে না।

কোন প্রাণী জলে বাস করে আবার কোন প্রাণী স্থলে বাস করে আমরা এই ভিডিওটিতে দেখতে পারব একটি বিষাক্ত ধরনের সাপ ইঁদুরের ছানা কে শিকার করছে। এ দৃশ্য দেখে বানর গাছ থেকে নিচে নেমে আসলো এসে সাপের মুখের মধ্যে চেপে ধরল।এবং এই ভয়ঙ্কর সাপের সাথে লড়াই করে ইদুরছানা কে বাঁচিয়ে দিলো।

এই দুটি বানর সত্যি প্রশংসার দাবি রাখে।বর্তমানে মানুষ বানর কে পোষা প্রাণী হিসেবে পালন করে থাকে। পোষা বানর গুলো দুরন্ত চালাক প্রকৃতির হয়ে থাকে। এরা মানুষের খুব কাছাকাছি থাকতে থাকতে মানুষের বিভিন্ন আচার আচরণ ও চালচলন নকল করে থাকে।

পোষা বানর গুলো দিয়ে অনেক সময় অনেক কাজ করানো যায়।অনেকে এগুলোকে পোষে বিভিন্ন কাজ করানোর জন্য আবার অনেকে এগুলোকে শখের বশে ও পালন করে থাকে।এরা মানুষের খুব কাছাকাছি থেকে বিভিন্ন কায়দায় রং ঢং করে মানুষকে বিভিন্ন ভাবে বিনোদন দিয়ে থাকে ।কিছুদিন আগে নেট থেকে একটি ভিডিও ভাইরাল হয়।

যেখানে একটি খরগোশের ছানা বনে হাঁটতে আসে।তখন তাদের ওপর বড় একটি বনের অজগর সাপ আক্রমণ করে।বানর তার চালাকি এবং চতুরতার জন্য বিখ্যাত। আমাদের দেশে প্রায় সব জায়গাতেই মানুষের উপস্থিতি লক্ষ্য করা যায়। বনাঞ্চল এবং লোকালয় উভয় স্থানেই এদের উপস্থিতি দেখা যায়। লোকালয়ে বসবাস করা বানরগুলো অধিক চালাক হয়ে থাকে।

লোকালয়ে বসবাস করা বানরগুলো যদিও বিভিন্ন মানুষের খাবার খেয়ে থাকে, বন্য বানরগুলো কিন্তু বিভিন্ন ফলমূল ছাড়া অন্য কিছু খায় না।তবে কিছু মানুষ রয়েছে মাংসাশী। তারা ফলমূলের পাশাপাশি বিভিন্ন ছোট প্রাণীর মাংস খেয়ে থাকে। যেমন পাখি, কাঠবিড়ালি, ছোট সাপ, মাছ ইত্যাদি। তবে এদের প্রধান খাদ্য হচ্ছে ফলমূল। প্রায় সব ধরনের হয়ে থাকে।

তবে মাংসাশী বানরগুলোকে কেউ পোষ মানাতে চায় না। যেগুলো ফলমূল খেয়ে বেঁচে থাকে এগুলো কি মানুষ শখের বশে পালন করে থাকে।এই ছোট্ট ছানাটিকে বিশাল অজগর সাপের হাত থেকে রক্ষা করতে চলে আসে।২ বানর এসে তাদের সাধ্যমতো সে অজগরের মোকাবেলা করে দুই লাঠি দিয়ে তাদের বাচায়।

যা ইতিমধ্যে নেট পাড়ায় ভাইরাল হয়েছে।এই দুটি বানর অনেক মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছে।সাপ একটি বি’ষ’ধ’র প্রাণী। যার কামড়ে মানুষ মারা যায়। সাপকে সবাই ভয় পায়। কারণ এক ছোবলে মানুষের প্রা’ণ চলে যায়।

Check Also

সমুদ্রের নীল তিমি কত টা ভয়ংকর হয়! সমুদ্র থেকে লাফ দিয়ে বক শিকার করে নেয় নীল তিমি,নেট দুনিয়াই ভাইরাল সেই ভিডিও।

নিজস্ব প্রতিবেদন: মানুষ সামাজিক জীব।প্রাকৃতিক পরিবেশের মধ্যে সে জন্মে এবং সেখানেই বড় হতে থাকে।ফলে প্রকৃতির …