Breaking News
মোগলাই পরোটা

বিকেলের নাস্তায় ঘরেই সহজে তৈরি করেনিন মজাদার মোগলাই পরোটা!

মোগলাই পরোটা বিকেলের নাস্তায় সবচেয়ে বেশি খাওয়া হয়। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে পরিবারের সব সদস্য নিয়ে বিকেলের আড্ডায় চায়ের সঙ্গে জমে ওঠে মোগলাই পরোটা। সাধারণত হোটেল থেকেই মোগলাই কিনে খান সবাই। তবে চাইলেই ঝটপট মোগলাই পরোটা তৈরি করে নিতে পারেন ঘরেই। জেনে নিন মোগলাই পরোটা তৈরির সহজ রেসিপি-

উপকরণ
১. ময়দা ১ কাপ, ২. ডিম ২টি, ৩. কাঁচামরিচ কুচি ২টি, ৪. ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, ৫. গোলমরিচ গুঁড়া সামান্য, ৬. পেঁয়াজ কুচি ১টি, ৭. লবণ স্বাদমতো, ৮. গরম মসলা গুঁড়া সামান্য, ৯. বিট লবণ ও চাট মসলা সামান্য, ১০. তেল পরিমাণমতো

পদ্ধতি
প্রথমে ময়দার সঙ্গে লবণ ও তেল মিশিয়ে মাখিয়ে নিন। একটু করে পানি দিয়ে নরম ডো তৈরি করে বাটিতে রাখুন। সামান্য তেল হাতে মাখিয়ে ডোয়ের গায়ে লাগিয়ে দেন। এবার পাতলা প্লাস্টিক দিয়ে বাটি মুড়ে রাখুন আধা ঘণ্টা।

ডিমের মিশ্রণ তৈরি করে নিন। এজন্য বাটিতে পেঁয়াজ, ধনেপাতা ও কাঁচা মরিচ কুচির সঙ্গে লবণ, গরম মসলার গুঁড়া ও গোলমরিচ গুঁড়া মিশিয়ে নিন। ডিম ভেঙে ভালো করে মিশিয়ে নিন। ময়দার ডো দু’ভাগ করে নিন। প্রতিটি ভাগ পাতলা করে বেলে নিতে হবে।

রুটির উপর ডিমের মিশ্রণের অর্ধেক অংশ দিয়ে দিন। এবার রুটি দুই দিক থেকে ভাঁজ করে নিন। বাকি দুটি পাশও ভাঁজ করে সামান্য চেপে নিন। এবার চুলায় প্যানে তেল গরম করে ডুবো তেলে ভাজুন ভেজে নিন মোগলাই পরোটা। মাঝারি আঁচে ভাজবেন যাতে পুড়ে না যায়।

কারণ চুলার আঁচ বাড়িয়ে দিলে ভেতরের অংশ সেদ্ধ হবে না। এপিঠ-ওপিঠ উল্টে ভালো করে ভেজে নিন। নামিয়ে তেল ঝরিয়ে নিন। পিস করে কেটে পরিবেশন করুন ঘরে তৈরি গরম গরম মোগলাই পরোটা। উপরে চাট মসলা ও বিট লবণ ছিটিয়ে টমেটো সসের সঙ্গে পরিবেশন করুন।

Check Also

রান্না করার সময় মেনে চলুন সহজ পাঁচটি টিপস

রান্না করতে আমরা অনেকেই ভালবাসি, কিন্তু রান্না করার সময় যদি কয়েকটা নিয়ম মেনে চলতে পারেন, …