Thursday , June 24 2021
Home / News / বিশ্বের সবচেয়ে দামি কবুতর, দাম প্রায় ১৭ কোটি!

বিশ্বের সবচেয়ে দামি কবুতর, দাম প্রায় ১৭ কোটি!

বেলজিয়ামে নিলামে একটি কবুতর বিক্রি হয়েছে। দাম শুনলে চোখ ছানাবড়া হয়ে যাবে। প্রায় ২০ লাখ ডলারে বিক্রি হয়েছে মেয়ে কবুতরটি, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৭ কোটি টাকা। এর নাম নিউ কিম। বয়স দুই বছর। রোববার এটি বিক্রির জন্য বেলজিয়ামে নিলামে তোলা হয়েছিল। চীনের এক ধনাঢ্য ব্যক্তি শখের কবুতরটি কিনে নিয়েছেন। বিশেষ প্রজাতির এই কবুতরটি ‘রেসিং পিজন’ হিসেবে পরিচিত। এই প্রজাতির কবুতর এত দামে বিক্রির ঘ;টনা এটিই প্রথম।

এই বিশেষ প্রজাতির কবুতর ওড়ার প্রতিযোগিতায় অংশ নেয়। সাধারণত কবুতরগুলোকে ১০০ থেকে ১ হাজার কিলোমিটার দূরত্বের কোনো স্থানে ছেড়ে দেয়া হয়। সবচেয়ে আগে উড়ে যে বাড়ি পৌঁছবে, সে বিজয়ী। মোটা অ;ঙ্কের অর্থ মিলবে তার মালিকের। কবুতরদের এ প্রতিযোগিতায় সর্বশেষ বিজয়ী আর্মান্ডো, যাকে পরে ফর্মুলা ওয়ান রেস চ্যাম্পিয়ন লুইস হ্যামিলটনের নামে নামকরণ করা হয়।

নিউ কিমও ২০১৮ সাল থেকে বেশ কটি প্রতিযোগিতায় জিতেছে এবং এর পর সে অবসরে গেছে। অবসর জীবনে বেশ কিছু ছানার জন্ম দিয়েছে সে। নিউ কিমের মালিক একটি বেলজিয়ান পরিবার। এই বিপুল পরিমাণ অর্থে কবুতরটি বিক্রি হওয়ায় রীতিমতো বি;স্মিত। যে চীন ধনাঢ্য ব্যক্তি তাকে কিনেছে, তার শখ হলো রেসিং পিজন সংগ্রহ করা।

চীনে সম্প্রতি পিজন রেসিং খুবই জনপ্রিয়তা পেয়েছে। নিউ কিম মেয়ে কবুতর হওয়ায় তার দাম এত বেশি। কারণ তাকে এই প্রজাতির কবুতর প্রজননে কাজে লাগানো যায়। নিলামে বিজয়ী চীনা নাগরিক নিউ কিমকে এই প্রতিযোগী প্রজাতির কবুতর প্রজননে কাজে লাগাবেন বলে ধারণা করা হচ্ছে। তথ্যসূত্র: বিবিসি বাংলা, ডেইলি বাংলাদেশ, যুগান্তর

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

Check Also

পুরনো ২ টাকার কয়েন দিয়ে লাখপতির হওয়ার দারুণ সুযোগ!

আপনার কাছে যদি থেকে থাকে ২ টাকার কয়েন (2 rupees coin) তবে বাড়িতে বসেই আপনি ...

You cannot copy content of this page