Breaking News

বড়সড় সিদ্ধান্ত YouTube-এর! এবার থেকে আর বিনামূল্যে দেখা যাবে না এইসব ভিডিও

বর্তমানে বিনোদন জগতের নতুন দুয়ার খুলেছে সোশ্যাল মিডিয়া। আর এই সোশ্যাল মিডিয়ার দৌলতে আমরা অভ্যস্ত হয়ে পড়েছি বিভিন্ন ধরনের ভিডিও দেখতে। আর এই বিভিন্ন ধরনের ভিডিও দেখার জন্য বিভিন্ন ধরনের প্লাটফর্ম ব্যবহার করি আমরা। বর্তমানে ফেসবুক, ইউটিউব ছাড়াও বিভিন্ন ধরনে ওটিটি(OTT) প্লাটফর্ম মানুষের জনপ্রিয়তা তালিকায় উঠে এসেছে। যেগুলোর মাধ্যমে আমরা অতি সহজেই নানা ধরনের ভিডিও বা সিরিজ দেখতে পায়।

তবে এই OTT প্লাটফর্মগুলিতে বেশিরভাগ ক্ষেত্রেই টাকা দিয়ে প্রিমিয়াম রেঞ্জে ভিডিও দেখতে পাওয়া যায়। তবে এবার এই ওটিটি প্লাটফর্মগুলি সঙ্গে তাল মিলিয়ে ইউটিউবেও শুরু হতে চলেছে এমন ব্যবস্থা, যার ফলে বর্তমানে ইউটিউবে ভিডিও দেখতে গেলে দর্শকদের গুনতে হবে টাকা। এছাড়াও ইউটিউব আনতে চলেছে আনস্কিপেবল অ্যাডভার্টাইজমেন্ট, যার ফলে বিজ্ঞাপনে দিয়ে যাওয়া যাবে না।

গত 2018 সাল থেকে ইউটিউবে প্রিমিয়াম সাবস্ক্রিপশন(premium Subscription) চালু করা হয়েছে। যার ফলে বিনা অ্যাডভার্টাইজমেন্ট ছাড়াই ভিডিও উপভোগ করতে পারেন দর্শকেরা। এছাড়াও ব্যাকগ্রাউন্ডে মিউজিক বাজানোর মতো সুবিধা পাওয়া যায় এই প্রিমিয়াম সাবস্ক্রিপশনে। তবে এবার জানা গেছে ইউটিউবে হাই রেসোলিউশনের ভিডিও দেখবার জন্য নিতে হবে সাবস্ক্রিপশন। যারা ইউটিউবে 4k ভিডিও দেখতে অভ্যস্ত তাদের এবার থেকে সেটি দেখবার জন্য গুনতে হবে টাকা।

তবে এই বিষয়ে যদিও ইউটিউব থেকে এখনও পর্যন্ত অফিশিয়ালভাবে কিছু জানানো হয়নি, তবুও ইউজারদের মতে 1440 pixel এর ভিডিও দেখতে পাচ্ছেন ইউজাররা তো কিন্তু 2140 pixel এর বেশি কোয়ালিটিতে ভিডিও দেখতে গেলে প্রিমিয়াম সার্ভিস নেওয়ার কথা বলা হচ্ছে YouTube এর পক্ষ থেকে। সুতরাং এই সুবিধা পেতে গেলে ইউজারকে বর্তমানে করতে হতে পারে বেশ মোটা টাকা ব্যয়। বর্তমানে ইউটিউব প্রিমিয়াম(YouTube premium) এর মাসিক খরচ 129 টাকা এবং এছাড়াও রয়েছে 399 এবং 1290 টাকার বার্ষিক প্ল্যান।

Check Also

সোনার দামে চূড়ান্ত পতন, প্রিয় ধাতুর দাম কমায় মুখে হাসি মধ্যবিত্তদের

সোনার দামের ওঠা নামা লেগেই আছে। আজকের দিনে সোনার দাম অনেকটা কম, সাধারণ মানুষের কাছে …