Breaking News

ভ’য়ঙ্কর দৃশ্য!ছোট্র মেয়ে কে শিকার করার জন্য আ’কাশ থেকে উড়ে আসল বিশালাকার ঈগল পাখি! তুমুল ভাইরাল হল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন:সবচেয়ে বড় ঈগল স্পেসেফিক ভাবে কোনটি তা আমরা অনেকেই জানিনা।অন্যান্য পাখির মতো ঈগল পৃথিবীর মধ্যে সবচেয়ে তীব্র গতি সম্পন্ন। বিভিন্ন পাখি যেমন কন্ডর পেলি কান শিকারের জন্য ফাঁদ তৈরি করলেও   ঈগল এদের মধ্যে ফাঁদ তৈরি করতে সবচেয়ে বেশি এক্সপার্ট। পৃথিবীব্যাপী সর্বমোট ৬০ প্রজাতির রয়েছে। এদের মধ্যে বেশিরভাগ পাখি এশিয়া এবং আফ্রিকা অঞ্চলে বসবাস করে।

তবে এক্ষেত্রে কিছু প্রজাতি বন জঙ্গলে বসবাস করে এবং কিছু প্রজাতি লোকালয়ের মধ্যে সবচেয়ে উঁচু গাছে বসবাস করে।ঈগল এক ধরনের বড় আকারের পাখি।এরা যথেষ্ট শক্তিধর, দক্ষ শিকারি। আজ আমরা এই পাখিটি সম্পর্কে কিছু তথ্য জানব।ঈগল সাধারণত বনে, ঘন জঙ্গলে বসবাস করে থাকে।পৃথিবীতে ৬০ প্রজাতির ঈগল দেখতে পাওয়া যায়।বানর, ছোট জাতের পাখি, টিকটিকি, মাছ, হাঁস-মুরগির ছানা খেয়ে জীবন ধারণ করে থাকে।

একটি পূর্ণবয়স্ক ঈগলের ওজন প্রায় ৩০ কেজি পর্যন্ত হতে পারে। লম্বা হয় প্রায় ৩০-৩৫ ইঞ্চি। পূর্ণবয়স্ক সুস্থ ঈগল সাড়ে চার কিলোমিটারের বেশি ওপরে উঠতে পারে।ঈগল ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে উড়তে পারে।শীতকালে এরা তুলনামূলক কম শীত এলাকার দেশে চলে যায়। এরা জনমানব এলাকার বাইরে এবং কমপক্ষে ১০০ ফুট ওপরে গাছের ডালে বাসা তৈরি করে। প্রজাতি ভেদে ঈগল এক থেকে পাঁচটি পর্যন্ত ডিম পাড়ে।

ঈগলের দৃষ্টিশক্তি মানুষের চেয়ে পাঁচ গুণ বেশি। তিন মাইল দূরের বস্তুকেও তারা স্পষ্ট দেখতে পারে।ঈগল গড়ে ২০ বছর বাঁচে। খাঁচায় বন্দি এবং চিড়িয়াখানার ঈগলরা আরও বেশি দিন বাঁচে।ঈগল কখনও ছোট পাখিদের সঙ্গে মেশে না বা ওড়ে না। ঈগল সর্বদা জীবিত প্রাণী খায়।আগে থেকে মৃত বা পচে যাওয়া খাবার এরা খায় না।ঈগল কান্না করতে পারে না। ওরা সাঁতারও জানে সাহারা মরুভূমির বুকে বিচরণকারী সিংহের পরিচিত পশুরাজ হিসাবে।

অন্যদিকে পাখিরাজ্যে এই আসন ঈগলের দখলে। পাখিরাজ্যে অসংখ্য প্রজাতির পাখির বিচরণ থাকলেও, কোন বৈশিষ্ট্যের কারণে ঈগলের ঝুলিতেই গেল এই বিশেষ মর্যাদা? ঠিক কোন কোন পরিমাপকের উপর ভিত্তি করে একটি নির্দিষ্ট প্রজাতির পাখিকে অন্য পাখিদের ওপর শ্রেষ্ঠত্ব প্রদান করা যায়, সেদিকে আমরা মনোনিবেশ করবো।

সেই সাথে এই নিবন্ধে উন্মোচন করা হবে ঈগল পাখির রাজা হবার নেপথ্যের কারণও।ভিডিওতে দেখা যাচ্ছে একটি বিশাল বড় ঈগল আকাশ থেকে উঢ়ে আসল মরুভুমিতে । তার শিকারী কে ধরার জন্য।ঈগল পাখি একটা ছোট মেয়ে কে মরুভুমিতে শিকার করার জন্য আক্রমন করেন।তকন মেয়ে টি দৌড়ে পালানোর চেষ্টা করেন।কিন্তু মেয়েটির কি হলো তা জানার জন্য রইল ভিডিও।

Check Also

সমুদ্রের নীল তিমি কত টা ভয়ংকর হয়! সমুদ্র থেকে লাফ দিয়ে বক শিকার করে নেয় নীল তিমি,নেট দুনিয়াই ভাইরাল সেই ভিডিও।

নিজস্ব প্রতিবেদন: মানুষ সামাজিক জীব।প্রাকৃতিক পরিবেশের মধ্যে সে জন্মে এবং সেখানেই বড় হতে থাকে।ফলে প্রকৃতির …