Breaking News

ভারতের এই ৪ বিজ্ঞানীর আবিষ্কার, যা বদলে দিয়েছে পুরো বিশ্বের ভবিষ্যত

গবেষণা সূত্রে দেশ-বিদেশে ছাপ ফেলেছে ভারতীয় বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের (Scientists) এমন কিছু আবিষ্কার যা মানুষের কাজ নিমেষের মধ্যেই শেষ হয়ে যায়। এমন কিছু কিছু আবিষ্কার, যেটা তৈরি করতে বিজ্ঞানীরা সারা জীবন কাটিয়ে দেয়। ভারতীয় বিজ্ঞানীদের এমন কিছু আবিষ্কার, যা গোটা বিশ্বব্যাপী নাম ছড়িয়েছে। আজ আমরা আপনাকে এমনই ৪ ভারতীয় বিজ্ঞানীর (Indian Scientist) কথা বলব যারা মানুষের কাজ অনেক সহজ করে দিয়েছে। আসুন জানি!

১. বিক্রম সারাভাই:- Isro bikram sarabhai
বিক্রম সারাভাই ISRO (Indian Space Research Organisation) এই মহান সংস্থার গবেষণা মানুষকে হতবাক করেছিল। এই সংস্থার প্রতিষ্ঠাতা ভারতের বিখ্যাত বিজ্ঞানী বিক্রম সারাভাই। ভারতীয় মহাকাশ কর্মসূচী জনক বলা হয় তাকে। তিনি ISRO ছাড়াও, স্পেস এপ্লিকেশন সেন্টার আহমেদাবাদ ও ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (IIM) এর মতো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সংস্থা প্রতিষ্ঠানের অবদান রেখেছেন তিনি।

২. চন্দ্রশেখর ভেঙ্কট রমন :- Chandra sekhar vanket raman
পদার্থবিদ হিসাবে চন্দ্রশেখর ভেঙ্কট রমণকে ভারতীয় মহান গবেষক বিবেচিত করা হয়।তার আবিষ্কার যেমন মানুষের কাজকে সহজ করেছে, তেমন বিশ্বজুড়ে নাম কামিয়েছে। ১৯৩০ সালে তিনি ‘রামন প্রভাব’ আবিষ্কারের জন্য নোবেল পুরস্কার পান। দেশের শীর্ষ সম্মান ভারতরত্ন পুরস্কার দেয়া হয়েছে তাকে। শুধু তাই নয় তিনি লেনিন শান্তি পুরস্কারেও ভূষিত হয়েছেন।

৩. সেলিম আলী:- Selim ali
সেলিম আলী ভারতে ‘বার্ডম্যান’ হিসাবে পরিচিত। তিনি একজন ভারতীয় মহান প্রকৃতিবিদ ও পাখি গবেষক। সেলিম আলীর এমন এক এমন এক পদ্ধতি খুঁজে বার করেন, যেটি পাখির জরিপকে সহজ করে তুলেছিল। ভারতীয় এই বিখ্যাত পাখি গবেষককে ভারত সরকার ১৯৫৮ সালে পদ্মভূষণ এবং ১৯৭৬ সালে পদ্মবিভূষণ পুরস্কারে ভূষিত করে।

৪. জগদীশ চন্দ্র বসু :- Jagdish chandra bose
বিখ্যাত ভারতীয় বিজ্ঞানী জগদীশচন্দ্র বসুকে আমরা ছোটবেলা থেকেই চিনে আসছি। যিনি উদ্ভিদবিদ, প্রাণীবিদ, পদার্থবিদ ও প্রত্নতত্ত্ববিদ সম্পর্কে গবেষণা করে অনেক কিছু মানুষকে চিনিয়েছে ও জানিয়েছে। ভারতীয় বিজ্ঞানীদের তিনিই প্রথম যিনি মার্কিন পেটেন্ট পেয়েছিলেন। উদ্ভিদেরও প্রাণ আছে এই গবেষণা তিনি সর্বপ্রথম করেন।

Check Also

প্রথম সন্তানের সাত মাসের মধ্যেই দ্বিতীয়বার মা হলেন বাঙালি অভিনেত এক পলকে দেখে নিন নায়িকার পরিচয়

প্রথমবার কৃত্রিম পদ্ধতিতে (IVF) পেয়েছিলেন মাতৃত্বের স্বাদ, তবে এবার সাধারণ উপায়েই দ্বিতীয়বার মা হলেন ‘বিগ-বস’ …