Breaking News

ভূমিক’ম্পে মূহুর্তেই ধসে গেল বিরাট বড় বি’ল্ডিং, সবাই শুধু তাকিয়েই দেখল, ইন্টারনেটে তুমুল ভাইরাল সেই ভিডিও!

নিজস্ব প্রতিবেদন: বৈশ্বিক একটি প্রাকৃতিক দুর্যোগের নাম হচ্ছে ভূমিকম্প, ভূমিকম্পের ফলে বিভিন্ন দেশের বিভিন্ন জায়গায় ক্ষয়ক্ষতির মাত্রা ব্যাপক হারে বৃদ্ধি পায়। ভূমিকম্পের কবলে পড়ে মানুষের অনেক ক্ষয়ক্ষতি হয়ে যায়। ভূমিকম্পের ফলে অনেকে আহত ও নিহত হয়ে যায়। ভূমি কম্পন সৃষ্টি হওয়ার আগে কোনো রকমের সতর্কতাঃ বার্তা পাওয়া যায় না। যেকোনো সময় ঘটে যেতে পারে এই প্রাকৃতিক দুর্ঘটনা। বিভিন্ন দেশে ভূমিকম্প মহাপ্রলয় নিয়ে হাজির হয়। সে দেশগুলোতে ভূমিকম্পের মাত্রা এতটাই হয় যে তা ধারনার অধিক ক্ষয় ক্ষতি করে দিয়ে যায়, ভূমিকম্পের ফলে ফেটে যায় রাস্তা আবার ধসে পড়ে বড় বড় বিল্ডিং।

সাধারণত ভূমিকম্প সৃষ্টি হয় মাটির মধ্যে থাকা টেকটনিক প্লেট এর জন্য ।মাটির ভিতরে সব সময় এই টেকটনিক প্লেট গুলো চলতে থাকে । যখন এই টেকটনিক প্লেট গুলো নিজেদের চলার রাস্তার মধ্যে বাধাপ্রাপ্ত হয়,  তখনই একটি প্লেট টেকটনিক প্লেট গুলো অন্য একটি টেকটনিক প্লেটের সাথে সজোরে আঘাত হানে।এই আঘাত হানার ফলে সৃষ্টি হয় ভূমিকম্পের। আর সে ভূমিকম্পে অনেকে হয় সর্বস্বান্ত,কেউ হয়ে যায় নিঃস্ব আবার কেউ হয়ে যায় মৃত।

ভূমিকম্পের ফলে অনেক এলাকায় ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেশি হয়ে থাকে। ভূমি কম্পনের ফলে মাটির ভিতর থেকে কম্পন সৃষ্টি হয় তা আঘাত হানে মানুষের বাসস্থানে, অফিসে-আদালতে। ভূমি কম্পনের ফলে কাঁপতে শুরু করে পুরো ভূমি। ভূমি কাপার সাথে সাথে কেঁপে উঠে ভূমিতে উঠা সকল স্থাপনা। যে এলাকায় ভূমিকম্প সৃষ্টি হয় সে রাখা প্রায় তছনছ লন্ডভন্ড হয়ে যায়। যে এলাকায় ভূমিকম্প হয় সে এলাকা থেকে অন্যান্য এলাকায় ভূমিকম্প এর তাপমাত্রা এবং ভয়াবহতা অনুভব করা যায়। শুধু যে এলাকায় এই ভূমিকম্প সৃষ্টি হচ্ছে এলাকায় ক্ষয় ক্ষতি করে না বরং অন্যান্য এলাকায় তার মহাপ্রলয় করে তাণ্ডব চালায়। সকলেই এই ভূমিকম্পের কবলে পড়ে।

ঠিক তেমনই একটি ভূমিকম্প ঘটে গেছে ২০১৫ সালের ২৫ এপ্রিল। ভূমিকম্পের ছিল ৮.১ মাত্রার। এরকম মাত্রা দেখে আপনারা হয়তো ভেবে নিয়েছেন এর ক্ষয়ক্ষতির পরিমাণ। এই ভূমিকম্পটির উৎপত্তি স্থল ছিল নেপাল। নেপালের ভূমিকম্প তার ভয়ঙ্কর একটি রূপ দেখিয়েছিল ।এই ভূমিকম্পে ফেটে গিয়েছিল নেপালের সব রাস্তাঘাট। এই ভূমিকম্পের তীব্রতা এত ছিল যে মাটি থেকে গাছ উপড়ে পড়ে। সকলে এই ভূমিকম্প টের পেয়ে নিজেদের বাসস্থান ছেড়ে রাস্তায় আশ্রয় নেয় ।

রাস্তায় আশ্রয় নেওয়ার সময়ও তারা ভূমিকম্পের এ ভয়াবহতা থেকে নিজেদের রক্ষা করতে পারেনি। তারা হয়তো নিজেদের থাকার স্থান থেকে বেরিয়ে আসতে পেরেছে। কিন্তু রাস্তায় থাকার সময় অনেক দালান, বড় বড় বিল্ডিং রাস্তায় উপরে পড়েছে। সেসময় অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। অনেকে ভূমিকম্পের কম্পন থেকে রক্ষা পেতে ধরেছিল রাস্তায় থাকা ল্যাম্পপোস্ট এবং বিভিন্ন ধরনের শক্ত ও মজবুত জিনিস ধরেছে। ভূমিকম্পের কম্পনের ফলে তারা মাটিতে বসে পড়ে ছিল।

ভূমিকম্পের ফলে মুহূর্তের মধ্যে বড় বড় অনেক বিল্ডিং স্থাপনা ভেঙে চুরমার হয়ে গিয়েছিল।ভূমিকম্প প্রায় তাণ্ডব শুরু করছি করেছিল তার কম্পনের দ্বারা। ভূমিকম্পের ফলে বড় বড় সকল অট্টালিকা ভেঙ্গে দুমড়ে মুড়ছে যাচ্ছিল। ভূমিকম্পের এমন অনেক দৃশ্য কাঁদিয়েছে লক্ষ লক্ষ নেটিজেনদের কে। ভূমিকম্পের জন্য কয়েক সেকেন্ডের মধ্যেই ভেঙে পড়ে বড় বড় বিল্ডিং গুলো। এই লোহমর্ষক অর ঘটনাগুলো কয়েকজন ব্যক্তি ক্যামেরাবন্দি করে রেখেছিল ভূমিকম্পের ভয়াবহতা পরবর্তীতে দেখার জন্য। তারা শুধু দেখেই এল ভূমিকম্পের তাণ্ডব ভূমিকম্পের তাণ্ডব করলে ভেঙে ধুলিস্মাৎ হয়ে গেল শহরের সব বড় বড় আকাশচুম্বী বিল্ডিং ও নানা স্থাপনা।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

Check Also

সমুদ্রে গটলো এক বিরল ঘটনা জেলেদের জালে দরা পরলো টুনা মাছের এক বিশাল জাক । ৫মিনিটে বড়ে গেলো সব গোলা নৈাকা ভাইরল ভিডিও

নিজস্ব প্রতিবেদন:আমরা অনেকেই মাছ ধরতে খুব পছন্দ করি। বাঙ্গালীদের মধ্যে অনেকেপেশা আবার অনেকের নেশাও বটে। …