Breaking News

মহাকাশ থেকে দেখা যায় পৃথিবীর এই ৫ টি স্থান, ৪ নাম্বারটি সবথেকে আকর্ষণীয়

পৃথিবী (Earth) থেকে মহাকাশ (Space) শত শত কিলোমিটার দূরে, কিন্তু এরপরও সেখান থেকে পৃথিবীর অনেক জায়গা স্পষ্ট দেখা যায়। জানলে অবাক হতে হয় যে এই জায়গাগুলি দুবাই, চীন এবং আমেরিকার পশ্চিমাঞ্চলে রয়েছে। এই স্থানগুলি ছাড়াও কিছু হাইওয়েও এত উচ্চতা থেকে দেখা যায় যা ভাবনার বাইরে। তাহলে জেনে নেওয়া যাক মহাকাশ থেকে পৃথিবীর কোন কোন স্থানগুলোকে দেখা যায়।

পৃথিবী (Earth) এবং মহাকাশের (Space) সীমানাকে বলা হয় কারম্যান লাইন। এই রেখাটি পৃথিবীর (Earth) পৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার উচ্চতায় অবস্থিত। এই উচ্চতা থেকে পৃথিবীর (Earth) অনেক জায়গা দেখা যায়। এখান থেকে যে কোনো দৃশ্য দেখতে পারা যে কোনো কারোর কাছেই স্বপ্ন পূরণের মতো।

বিংহাম কপার মাইন বা বিংহাম ক্যানিয়ন মাইন সল্ট লেক সিটি থেকে প্রায় ৩২ কিলোমিটার দূরে। মহাকাশচারীরাও এটি দেখেছেন বলে দাবি করেছেন। এই খনিটিকে বিশ্বের সবচেয়ে বড় মানবসৃষ্ট খনি বলে মনে করা হয়। এখানে তামা উৎপাদিত হয়।

মহাকাশ থেকে চীনের থ্রি গর্জেস ড্যাম পরিষ্কারভাবে দেখা যায়। এটি বিশ্বের বৃহত্তম বাঁধ এবং এটি তৈরি করতে ২.৫ লক্ষ কোটি টাকারও বেশি ব্যয় করা হয়েছে। এই বাঁধটি চীনের ইয়াংজি নদীর উপর নির্মিত, যা বিশ্বের তৃতীয় দীর্ঘতম নদী হিসাবে বিবেচিত হয়।

Check Also

প্রথম সন্তানের সাত মাসের মধ্যেই দ্বিতীয়বার মা হলেন বাঙালি অভিনেত এক পলকে দেখে নিন নায়িকার পরিচয়

প্রথমবার কৃত্রিম পদ্ধতিতে (IVF) পেয়েছিলেন মাতৃত্বের স্বাদ, তবে এবার সাধারণ উপায়েই দ্বিতীয়বার মা হলেন ‘বিগ-বস’ …