Breaking News

মহিলাদের শার্টের বোতাম বাম দিকে কেন? জানুন আসল কারণ

আজকাল ছেলেদের সাথে মেয়েরা যুগের সঙ্গে পাল্লা দিয়ে সব ক্ষেত্রে কাজ করছেন। এবং এইসময়ে ইউনিসেক্স ফ্যাশন খুব আলোচিত। ইউনিসেক্স ফ্যাশন মানে এমন পোশাক যা পুরুষ এবং মহিলা উভয়ই পরতে পারে। চশমা থেকে শুরু করে জিন্স এবং আরও অনেক ধরনের পোশাকই ইউনিসেক্স হিসেবে বানানো হয় এখন।

আগের যুগে শুধু পুরুষেরা শার্ট পরত। কিন্তু বর্তমান সময়ে নারীরাও শার্ট পরছে। তবে এই দুটি শার্টের মধ্যে একটি বড় পার্থক্য রয়েছে। যেখানে পুরুষদের শার্টের বোতামটি ডানদিকে থাকে, যেখানে মহিলাদের শার্টের বোতামটি বাম দিকে থাকে। এটি একটি বিশেষ কারণে করা হয়। এই বোতামের পার্থক্যের অনেক উত্তর আছে। আজ আমরা আপনাকে সেই উত্তরগুলো জানতে এসেছি।

ইতিহাসের কথা বললে, আগের যুগে পুরুষরা তাদের ডান হাতে তলোয়ার ধরত এবং মহিলারা তাদের বাম হাতে তলোয়ার ধরতেন এবং শিশুদের কোলে রাখত।এমতাবস্থায়, যখন লোকটির শার্টের বোতাম খুলতে বা লাগানোর প্রয়োজন হয়, তখন তিনি তার বাম হাত ব্যবহার করতেন।

যদি বাম হাত ব্যবহার করা হয় তবে শার্টের ডানদিকে একটি বোতাম থাকতে হবে।বিপরীতে, মহিলারা তাদের সন্তানকে বাম দিকে ধরে রাখতেন। বাচ্চাদের খাওয়ানোর জন্য, তাদের শার্টের বোতাম খুলতে ডান হাত ব্যবহার করতে হয়েছিল। এই কারণে বাম পাশে বোতাম তৈরি করা হয়েছিল। বলা হয় যে নেপোলিয়ন বোনাপার্ট আদেশ দিয়েছিলেন যে মহিলাদের শার্টের বোতাম বাম দিকে থাকা উচিত। গল্প অনুসারে, নেপোলিয়ন সবসময় তার জামায় একটি হাত রাখতেন।

অনেক মহিলা তাকে অনুকরণ করতে শুরু করেন। এমন পরিস্থিতিতে, নেপোলিয়ন এটি যাতে না ঘটে তার জন্য মহিলাদের শার্টে আরও বোতাম লাগানোর জন্য একটি আদেশ জারি করেন। যদিও এর কোনো সুনির্দিষ্ট প্রমাণ নেই। কিন্তু গল্প-কাহিনির ভিত্তিতে মানুষ এটাকে সত্য বলে বিশ্বাস করে।

কথিত আছে, আগের যুগে নারীরা উভয় পা একই পাশে ঝুলিয়ে চড়তেন। এমতাবস্থায়, বাম এবং বোতাম করা হলে, বাতাস তার শার্ট ভিতরে নিয়ে যেত এবং বিপরীত দিকে চড়াতে সহায়তা করত। এ ছাড়া কোনো কোনো বিশেষজ্ঞ বলছেন, নারী ও পুরুষের পোশাকের মধ্যে পার্থক্য তৈরি করতে জেনেও তাদের শার্টের বোতামগুলো বিভিন্ন দিকে লাগানো হতো।

এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা জরুরী যে ভারত বার্তা যে কোনো ধরনের বিশ্বাস, তথ্যকে সমর্থন করে না। কোন তথ্য বা অনুমান প্রয়োগ করার আগে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

Check Also

প্রথম সন্তানের সাত মাসের মধ্যেই দ্বিতীয়বার মা হলেন বাঙালি অভিনেত এক পলকে দেখে নিন নায়িকার পরিচয়

প্রথমবার কৃত্রিম পদ্ধতিতে (IVF) পেয়েছিলেন মাতৃত্বের স্বাদ, তবে এবার সাধারণ উপায়েই দ্বিতীয়বার মা হলেন ‘বিগ-বস’ …