Thursday , June 24 2021
Home / Others / মাটি ছাড়াই বাড়িতে ১২ মাস চাষ করুন ধনেপাতা, শিখে নিন পদ্ধতি

মাটি ছাড়াই বাড়িতে ১২ মাস চাষ করুন ধনেপাতা, শিখে নিন পদ্ধতি

যেকোনও খাবারে,বিশেষত খাঁটি দেশী খাবারে ধনেপাতার বিশেষ গুরুত্ব আছে।কিন্তু সমস্যার বিষয়,শুধুমাত্র শীতকালেই পাওয়া যায় এই পাতা। ইতিমধ্যেই তাপমাত্রা চরচর করে বাড়তে শুরু করেছে দেশ জুড়ে,ফলে বাজার থেকে লু’প্ত হচ্ছে ধনে পাতা। তবে আপনি জানেন কি,একটা উপায় আছে যাতে সারা বছর আপনার বাড়িতে থাকবে ধনেপাতা?

না,না।মাটি এনে চাষবাস করতে মোটেই বলছিন’া।বরং রান্নাঘরে একটি ছোট্ট জায়গায় হাইড্রোপনিক মেথডে আপনি ধনেপাতা চাষ করতে পারবেন। এর জন্য প্রয়োজন হবে একটি বড়ো ছাঁকনি আর একটি বড় পাত্র।

পাত্রে এমন পরিমাণে জল নিতে হবে যাতে জল ছাঁকনি পর্যন্ত আসবে,কিন্তু ছাঁকনির ওপরে না ওঠে। এরপর সারা রাত জলে ভেজানো গোটা ধনে জল থেকে ছেঁকে জল ভর্তি পাত্রের ওপরের ছাঁকনিতে বিছিয়ে রাখতে হবে।

এরপরে একটি সাদা একটি কাপড়কে ঠান্ডা জলে ভিজিয়ে দিন এবং সেটি নিংড়ে ধনেটা চা’পা দিয়ে দিন।এরপর সেই পাত্রটিকে এমন জায়গায় রা খু’ন যেখানে সূর্যের আলো মোটামুটি এলেও তীব্র তেজ এসে পড়েনা। কাপড়টিকে পুরো শুকনো অবস্থায় রাখবেন না বরং সেটি শুকিয়ে গেলে তার ওপর জল স্প্রে করে দিন বা হাতে করে জল ছিটিয়ে দিন।

এই প্রক্রিয়াটি পরপর ৫ দিন করলেই চারাগাছ বেরিয়ে আসবে। এরপর ধীরে ধীরে চালা গাছটি বড় হবে। ২৮ তিনি প্রক্রিয়াটি করলে ধনেপাতা খাওয়ার উপযোগী হয়ে উঠবে এইভাবে বাড়িতে একটা ছোট্ট পাত্রে আপনি ধনেপাতা চাষ করতে পারবেন এবং বারো মাস তার স্বাদ উপভোগ করতে পারবেন।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

Check Also

ভাত নষ্ট হচ্ছে? ফেলে না দিয়ে তৈরি করে নিন সুস্বাদু এই মিষ্টি!

ভাত নষ্ট হচ্ছে? ফেলে না দিয়ে তৈরি করে নিন সুস্বাদু এই মিষ্টি! গৃহস্থ বাড়িতে ভাত ...

You cannot copy content of this page