Breaking News

মানব সমাজের জন্য বড়ো সুখবর, মহাকাশে ধান ফলিয়ে যা পেলো বিজ্ঞানীরা দেখে নিন একনজরে

মহাকাশে চীনের ধান উৎপাদন, কয়েক মাস পরেই পৃথিবীতে আসবে ফসল চীন মহাকাশকে (Space) নিয়ে গবেষণা করার বিষয়ে খবরের শিরোনামে প্রায়ই এসে থাকে। গোটা বিশ্বব্যাপী আরও একবার আলাদা নজির গড়লেন চীন (China)।

চাইনিজ একাডেমি অফ সায়েন্স (CAS) গবেষণায় জানিয়েছেন, চীনা মহাকাশচারীরা (Chinese Astronaut) মহাকাশে ফসল চাষ করছেন। হ্যাঁ তারা তিয়ংগং মহাকাশ স্টেশনে ধান ও সবজি চাষ করছেন। এই ফসল পরিপূর্ণ হয়ে উঠতে আর কয়েক মাস সময় লাগবে। চলতি বছরে শেষের দিকে এই ফসল উঠবে এমনটাই সামনে আসছে।

তথ্য অনুযায়ী, চলতি বছরে ২৯ শে জুলাই পরীক্ষামূলকভাবে থাল ক্রেস ও ধান বীজ বপন করা হয়েছিল। যা এই বীজগুলি তিয়াংগং মহাকাশ স্টেশনে জন্মানো হয়েছে। চীনা গবেষক সংস্থা, ‘চাইনিজ একাডেমি অফ সায়েন্স’ (CAS) দ্বারা এই তথ্য শেয়ার করা হয়েছে।

চীনা গবেষকরা মহাকাশে উদ্ভিদের নিয়ে এই পরীক্ষা অনেকটাই সফল হয়েছে। মাত্র এক মাসে ৩০ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়েছে ধানের গাছ। আর থাল ক্রেস হলো সবুজ শাকসবজি জাতীয় গাছ। এই থাল ক্রেসও পরীক্ষামূলকভাবে ব্যাপক সফল হয়েছে।

মহাকাশে উদ্ভিদ ঠিক কেমন হয়, সব কিছু সমান ভাবে বৃদ্ধি পায় কিনা, সেই নিয়েই গবেষণায় নেমেছে CAS। CAS -এর গবেষক ঝেং হুইকইয়ং জানিয়েছেন, এই দুটি পরীক্ষা দ্বারা মহাকাশের প্রতিটি উদ্ভিদের আচরণ বিশ্লেষণ করবে। মহাকাশে উদ্ভিদের প্রবৃদ্ধি থেকে শুরু করে উৎপাদন ক্ষমতা জানা সম্ভব হবে।

পৃথিবীর মতোই কৃত্রিম পরিবেশে ফসল ফলানো সম্ভব হতে পারে। CAS সূত্রে খবর, চলতি বছরের শেষের দিকে, অর্থাৎ ডিসেম্বর মাসে এর গাছপালা পৃথিবীতে আনা হবে। যা এর পরিপূর্ণতার আর কয়েক মাস বাকি আছে। তারপরে এগুলি পৃথিবীতে নিয়ে এসে চীনের মাটিতে লাগানো হবে বলে বলা হচ্ছে।

Check Also

এক দোকানদার রাতে দোকান বন্ধ করতে যাচ্ছিল এমন সময় একটা কুকুর মুখে করে বাগ নিয়ে আসলো বাগে ছিল ১টি লিষ্ট আর টাকা, তার পরঃ

রাতের বেলা এক দোকানদার নিজের দোকান বন্ধ করতে যাচ্ছিল, এমন সময় একটি কুকুর দোকানে আসল। …