Breaking News

রাতের অবশিষ্ট ভাত ফেলে না দিয়ে দুটি ডিম দিয়ে এই নিয়মে সকালের নাস্তা তৈরি করুন, বাসার সকলে পছন্দ করবে রইল A-Z রেসিপি।

নিজস্ব প্রতিবেদন: মাছে ভাতে বাঙালি দের ভাত ছাড়া একটা দিনও চলে না। খাবারের মধ্যে ভাত না থাকলে মনে হয় কি যেন একটা বাদ পড়ে গেছে। বাঙ্গালীদের খাদ্যাভ্যাস দিনদিন পরিবর্তন হলেও ভাত খাওয়ার অভ্যাস একদম অপরিবর্তিত রয়েছে। আজকের এই ভিডিওটিতে এক ভিন্ন পদ্ধতিতে ভাত খাওয়ার রেসিপি দেওয়া হয়েছে। যা খুব কম সময়ে তৈরি করা যায় এবং খেতেও দুর্দান্ত।

রাতে কিংবা দুপুরে খাওয়ার পর মাঝেমধ্যে কিছু অবশিষ্ট থেকে যায়। যা পরবর্তীতে খাওয়া হয় না এবং অপচয় হয়। আজকের এই ভিডিওটিতে এই অবশিষ্ট ভাত দিয়ে কিভাবে পরেরদিন সকালে শুধুমাত্র একটি ডিম দিয়ে খুব কম সময়ে এবং খুব সহজেই তৈরি করা যায় সকালের খাবার।

এই রেসিপিটি যেমন একদিকে সকালের খাবার তৈরি করতে সাহায্য করে তেমনি অন্যদিকে অপচয় রোধ করতে সাহায্য করে। চলুন দেরী না করে দেখে নেয়া যাক রেসিপি উপকরণ ও তৈরি করন পদ্ধতি। উপকরণ সমূহঃ ,ভাত ,ডিম ,কাঁচা মরিচ ,পেঁয়াজ ,গাজর ,বরবটি ,তেজপাতা ,দারচিনি ,লবঙ্গ ,এলাচ ,ভোজ্য তেল

প্রণালীঃ প্রথমে একটি পাত্রে ভাতের পরিমাণ অনুযায়ী পরিমাণমতো ডিম ভেঙে নিতে হবে।তারপর ডিমগুলো হতে কুসুম গুলো আলাদা করতে হবে। তারপর কুসুম গুলো একটি পাত্রে নিয়ে ফেটিয়ে নিতে হবে।এবং ভাতগুলো দিয়ে ডিমের কুসুম টুকু মেখে নিতে হবে।তারপর কাঁচামরিচ, পেঁয়াজ, গাজর এবং বরবটি গুলো কুচি কুচি করে কেটে নিতে হবে।

তারপর একটি পাত্র চুলায় বসিয়ে এর মধ্যে কিছু পরিমাণ খাবার তেল দিয়ে তেজপাতা, দারচিনি, লবঙ্গ এবং এলাচি গুলো একটু ভেজে নিতে হবে। এগুলো একটু নেড়েচেড়ে এরমধ্যে পেঁয়াজ এবং সবজি গুলো দিয়ে কিছুক্ষণ নেড়ে চেড়ে একটি পাত্রে উঠিয়ে রাখতে হবে। তারপর ওই তেলেই ডিমের কুসুম দিয়ে মাখা ভাত গুলো ভেজে নিতে হবে।

ভাত গুলো যখন ভেজে ঝরঝরে হয়ে যাবে এর মধ্যে কিছু পরিমাণ লবণ দিয়ে ডিমের সাদা অংশ ঢেলে দিতে হবে। ডিমের সাদা অংশ দিয়ে ভাল করে নাড়তে হবে না হলে ভাত গুলো জমাট বেঁধে যেতে পারে। কিছুক্ষণ নেড়েচেড়ে মধ্যে ভেজে রাখা সবজিগুলো দিয়ে দিতে হবে।

তারপর ভালো করে নেড়ে চেড়ে সবজি ও ভাতগুলো ভালো করে মিক্স করে নিলেই তৈরি হয়ে গেল আপনার সুসাধু এই ভাতের রেসিপি। ইউটিউব কিংবা বিভিন্ন গণমাধ্যমে আমরা এ ধরনের খাবারের ভিডিও সচরাচর পেয়ে থাকি। যার মাধ্যমে আমরা বিভিন্ন রেসিপি সম্পর্কে জানতে পারি। আজকের এই ভাতের রেসিপিটি তৈরি করে ভাল ফলাফল পেতে ভিডিওটি দেখতে পারেন।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

Check Also

ডুবার পানি শুকিয়ে যাওয়ায় আটকে গেল বড় মাছ, তিন বালক দারুন কায়দা করে ধরল, ভাইরাল সেই ভিডিও!

নিজস্ব প্রতিবেদন: প্রাচীনকাল থেকেই বাঙালি জাতি কে মাছে ভাতে বাঙালি বলা হয়। বাঙালি মাছ খেতে …