Breaking News

রান্না করার সময় মেনে চলুন সহজ পাঁচটি টিপস

রান্না করতে আমরা অনেকেই ভালবাসি, কিন্তু রান্না করার সময় যদি কয়েকটা নিয়ম মেনে চলতে পারেন, তাহলে কিন্তু রান্না করাটা খুব বেশি শক্ত হবে না, অনেকের কাছেই রান্না করা মানে ভীষন ঝামেলা কাজ কিন্তু এ নিয়মগুলো মাথায় রাখলে দেখবেন ঝামেলাগুলো সব দূরে সরে গেছে।

এই টিপস গুলো কিন্তু সব আগেকার দিনের মা ঠাকুমারা করতেন তাই তো তাদের হাতের রান্না এত সুন্দর ছিল। এখনই এতো হোটেল রেস্টুরেন্টে খাওয়ার ধুম পরেছে তখন সেই পুরনো দিনে মা, কাকিমাদের হাতে রান্না খেলে, আর কোনো হোটেল রেস্টুরেন্টে যাওয়ার প্রয়োজন হতো না। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) রুটি কি করে নরম করবেন – অনেকেরই রুটি বানাতে গিয়ে রুটি শক্ত হয়ে যায়, কিন্তু কি করে নরম রুটি বানাবে তা কিন্তু আমাদের মা ঠাকুমার আই বলে দিয়েছিলেন, রুটির আটার মধ্যে মেশাতে পারেন ছানার জল অথবা ময়দার মধ্যে মেশাতে পারেন টকদই, কিংবা সামান্য পরিমাণে বেকিং পাউডার। এছাড়া আটা মাখার পরে সামান্য সরষের তেল লাগিয়ে কোন পাত্রের মধ্যে রেখে দিতে পারেন, ওপরে একটি ভেজা কাপড় দিয়ে ভালো করে অন্তত এক ঘণ্টা রাখলেও রুটি বেশ নরম হবে।

২) ঘুগনির মটর সহজেই গলান – ঘুগনির মটরকে যদি খুব সহজে গলাতে চান তাহলে ঘুগনির মটর সিদ্ধ করার সময় খুব সামান্য পরিমাণে বেকিং সোডা দিয়ে দিন, দেখবেন ঘুগনির মটর কেমন সেদ্ধ হয়ে গেছে, তবে সাবধান খুব বেশি যেন পড়ে না যায় তাহলে কিন্তু তেতো হয়ে যেতে পারে।

৩) সহজে পিঁয়াজ, আদা, টমেটো পেস্ট বানান- সবসময় রান্না করার সময় যদি পেঁয়াজ, আদা, টমেটো, রসুন বেটে রান্না করতে হয়, তাহলে কিন্তু রান্না করতে অনেকটাই অনীহা জন্মায়। তাই ফ্রিজের মধ্যে একবারে পেঁয়াজ, আদা, রসুন, টমেটো এবং তার সঙ্গে সামান্য সরষের তেল দিয়ে পেস্ট করে ফ্রিজে রেখে দিতে পারেন, সরষের তেল দেওয়াতে পেস্ট কিন্তু নষ্ট হবে না।

৪) মুচমুচে পুরি বানাবেন কি করে – মুচমুচে পুরি দিয়ে সবজি খেতে কার না ভালো লাগে, কিন্তু রান্না করার সময় পুরি কিছুতেই মুচমুচে হয় না, সেক্ষেত্রে মিশিয়ে নিন এক টেবিল চামচ সুজি।

৫) ঘন গ্রেভি বানানোর পদ্ধতি – অনেক সময় পেঁয়াজের দাম অগ্নিমূল্য হয়ে যায়, তখন যেকোন গ্রেভি কে বেশ ঘন বানানোর জন্য পেঁয়াজ ব্যবহার করাটা একটু কষ্টসাধ্য হয়ে যায়, সেক্ষেত্রে আলু সিদ্ধ দিয়ে দিতে পারেন বা হাতের কাছে যদি নারকেল বাটা থাকে তাহলে তো কথাই নেই। সেক্ষেত্রে নারকেলবাটা, কাজু বাদাম, চিনাবাদাম বাটা দিয়ে আপনি কিন্তু আপনার গ্রেভি কে সুন্দর করতে পারেন।

Check Also

বাসায় থাকা ডিম এবং বেডের সাহায্যে বানিয়ে ফেলুন সহজ মজাদার নাস্তা। এই নিয়মে বানালে স্বাদ হবে দ্বিগুন। রইল A-Z রেসিপি সহ ভিডিও

নিজস্ব প্রতিবেদন:আমরা বিভিন্ন সময় বিকালের নাস্তা তৈরি করিনা কারণ আমাদের অলসতার কারনে।আজ একটি সহজ রেসিপির …