Breaking News

লকডাউনে অল্প সময়ে বানানো চিকেন লেয়ার বিরিয়ানি রেসিপি, বাইরে থেকে কিনে খাওয়ার কোনো দরকার নেই, ভিডিও সহ বিস্তারিত!!

নিজস্ব প্রতিবেদন: ছোট থেকে বড় সবার কাছে বিরিয়ানি খুব প্রিয়। যেকোনো সময় বিরিয়ানি খেতে অসাধারণ লাগে। আর কোনো অনুষ্ঠানে তো বিরিয়ানি থাকা লাগবে। তবে এই লকডাউনে বন্দি জীবনে যেন বিরিয়ানি খাওয়াটা ভুলেই যাচ্ছি। তবে চিন্তা করার কোনো কারণ নেই বাড়িতে বসে খুব সহজে বিরিয়ানি বানানো যায়।

সোশ্যাল মিডিয়াতে একটু চোখ বুলালেই দেখা যাবে বিরিয়ানির অসংখ্য রেসিপি। তবে বিরিয়ানি একটি খুব হেলদি খাবার। যেহেতু বিরিয়ানি হেলদি খাবার তাই আমরা একটু ভয় পাই যদি এই গরমে পেট খারাপ হয়ে যায়। তবে চিন্তার কোন কারণ নেই, আমরা আপনার কাছে এমন একটি বিরিয়ানির রেসিপি নিয়ে আসছি সেটা একদমই কম মসলা দিয়ে তৈরি।

সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হওয়া এই রেসিপিটি খুবই জনপ্রিয়তা পেয়েছে। কারণ কম মসলার রেসিপি গুলো সত্যিই খুব জনপ্রিয়তা পায়। এমন অনেক মানুষ আছে যারা কম মসলা দিয়ে খাবার খেতে হয়। তাদের জন্য এই রেসিপিটি একদম মানানসই । আজ আমরা আপনাদের কম মসলার চিকেন এগ বিরিয়ানি বানানোর রেসিপি সম্পর্কে বলব। এই চিকেন এগ বিরিয়ানি বানাতে আমাদের যা যা লাগছে।

বাসমতি চাল, চিকেন, ডিম, আলু, পেঁয়াজ, টক দই, দুধ, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, লবণ, সাদা তেল, আস্ত গরম মসল্লা, জয়ত্রী, গোলাপজল, কেওড়া জল, মিঠা আতর এবং জাফরান। প্রথমে বাসমতি চাল দিয়ে আধাঘন্টা ভিজিয়ে রাখতে হবে। এরপর একটি পাত্রে কিছু পানি নিয়ে তার মধ্যে গোটা গরম মসলা, আস্তে জয়ত্রী, অল্প সাদা তেল দিয়ে পানি ফুটিয়ে নিতে হবে। অল্প সাদা তেল দেওয়ার কারণ হচ্ছে যাতে করে বাসমতি চাল গুলো একটি আরেকটির সাথে লেগে না যায় ঝরঝরে থাকে।

চালের সাথে কেটে রাখা আলু ও ডিম গুলো দিয়ে একসাথে সেদ্ধ করতে হবে। যখন চাল তাই সিদ্ধ হয়ে আসবে তখন নামিয়ে নিতে হবে। এখানে মনে রাখতে হবে চাল পুরোপুরি সেদ্ধ করা যাবে না। যদি পুরোপুরি সেদ্ধ করা হয় তাহলে বিরিয়ানি ঝরঝরে থাকবে না। সেদ্ধ ভাত থেকে আলু এবং ডিম সরিয়ে নিতে হবে। ডিমগুলো খোসা ছাড়িয়ে নিতে হবে

এখন একটি পাত্রে বেশ খানিকটা সাদা তেল গরম করে নিয়ে সেই তেলে পেঁয়াজ দিয়ে পেঁয়াজ বেরেস্তা করে নিতে হবে। বেরেস্তা করা পেঁয়াজের একটু লবণ ছিটিয়ে দিলে ভালো হয়। তে পেঁয়াজ বেরেস্তা মুচমুচে থাকবে। এ পর্যায়ে সেই তেলে আলু এবং ডিম ভেজে নিতে হবে।

এক হোটেলে বাকি পেঁয়াজগুলো দিয়ে হালকা নেড়ে দিতে হবে। এখন একটি পেস্ট তৈরি করতে হবে। পেজ তৈরি করার জন্য টক দই, আদা রসুন বাটা, হলুদ মরিচ গুঁড়ো এবং অল্প বিরিয়ানি মসলা মিশিয়ে দিতে হবে। এখন পেস্ট করা মসলাগুলো পেঁয়াজে ঢেলে দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। কষানোর পর মুরগি দিয়ে বেশ খানিকক্ষণ কষিয়ে নিতে হবে।

মুরগি কষানো হয়ে গেলে আলু ও ডিম একসাথে দিয়ে সেগুলো কষিয়ে নিতে হবে। এ পর্যায়ে হালকা পানি দিয়ে ঢেকে দিতে হবে। তবে মনে রাখতে হবে বেশি পানি দিয়ে সেদ্ধ করা যাবে না। মুরগি হয়ে গেলে চুলা থেকে মুরগির পাত্রটি নামিয়ে রাখতে হবে। এবার লেয়ার করার জন্য কিছু জিনিস তৈরি করে নিতে হবে। দুধের সাথে সামান্য জাফরান এবং দুই তিন ফোঁটা মিঠা আতর মিশিয়ে নিতে হবে। লেয়ার বিরিয়ানি তৈরি করার পালা।

এখন একটি পরিষ্কার পাত্রে অল্প ভাত ছড়িয়ে দিয়ে তার ওপর দুধের মিশ্রণ, গোলাপজল, কেওড়া জল, পেঁয়াজ বেরেস্তা, অল্প বিরিয়ানি মশলা এবং কষানো মুরগি দিয়ে দিতে হবে। এভাবে কয়েকবার লেয়ার দেয়ার পর সবার উপরে যখন চাল দিবেন তার উপরে ঠিক একই রকম করে দুধের মিশ্রন, কেওড়া জল, গোলাপজল, বেরেস্তা দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।

এরপর বাড়ির চারপাশে মানে ঢাকনা এবং হাড়ির মধ্যবর্তী স্থানে একটার মিশ্রণ দিয়ে চাপা দিয়ে দিতে হবে। যাতে ভিতরে বাহিরে বের না হয়ে আসে। এবার উনুনের রাখা কয়লা গুলো গরম করে নিতে হবে। শুধু কয়লা গরম করে নিতে হবে কোন আগুন থাকা চলবে না। এবার উনুনে হাঁড়িটি বসিয়ে 20 মিনিট অপেক্ষা করতে হবে। 20 মিনিট অপেক্ষা করার পর হয়ে গেল মজাদার চিকেন লেয়ার বিরিয়ানি। সাথে সালাদ দিয়ে পরিবেশন করলে তৈরি হয়ে যাবে মজাদার বিরিয়ানি। আপনারা এই মজার চিকেন লেয়ার বিরিয়ানি তৈরি করতে চাইলে নিচের লিংকে যেতে পারেন

Check Also

বাড়ির ভেতরে লুকিয়ে ছিল বিরাট কোবরা, সাহস করে ধরে ফেললেন যুবক, নেটপাড়ায় ভাইরাল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন: আচ্ছা একবার ভেবে দেখুন তো আপনার বাড়িতে যদি সাপ লুকিয়ে থাকে আপনি তখন …