Breaking News

শিশু খেতে চাইছে না? মেনে চলুন এসব টিপস

বাবা-মায়ের একটি কমন অভিযোগ হচ্ছে শিশু খেতে চায় না। শিশুকে খাবার খাওয়ানো নিয়ে দুশ্চিন্তা যেন বাবা-মায়ের নিত্য সঙ্গী। কী করলে শিশু আগ্রহ নিয়ে খাবে? জেনে নিন সে সম্পর্কিত কিছু টিপস। শিশুর খাবারের প্লেট সাজিয়ে দিন সুন্দর করে।

রঙিন সব খাবার রাখবেন প্লেটে। পুষ্টিগুণে ভরপুর খাবারগুলো দেখতেও যেন সুন্দর লাগে। শিশুর সামনে তার খাদ্যাভ্যাস নিয়ে বারবার অভিযোগ করবেন না। বরং স্বাস্থ্যকর খাবার অল্প পরিমাণে খেলেও তাদের প্রশংসা করুন এবং উৎসাহ দিন।

শিশু জাঙ্ক ফুডে অভ্যস হয়ে পড়লে ধীরে ধীরে সেটি কমানোর চেষ্টা করুন। জাঙ্ক ফুড খাওয়া পুরোপুরি বন্ধ করে দেওয়া বা স্বাস্থ্যকর খাবার খাওয়ার জন্য অতিরিক্ত জোরাজুরি করা বরং উল্টো ফল বয়ে আনবে।

শিশু না খেতে চাইলে বকাঝকা বা জোরজবরদস্তি করবেন না। এতে খাবার নিয়ে আতঙ্কগ্রস্ত হয়ে পড়তে পারে শিশু। বরং অল্প অল্প করে বার বার খাবার দিন প্রয়োজনে। প্রতিদিন একই ধরনের খাবার খেতে খেতে শিশুর অরুচি হয়ে যেতে পারে। অরুচির কারণে অনেক সময় শিশু খেতে চায় না।

এক্ষেত্রে কিছুদিন পর পর নতুন খাবার বানিয়ে দিন শিশুকে। এতে স্বাদে পরিবর্তন আসবে। শিশুর সঙ্গে বসে আপনিও খান। এতে শিশু খেতে আগ্রহ বোধ করবে। মাঝে মাঝে স্বাস্থ্যকর খাবার খাওয়ার জন্য শিশুর পছন্দের কোনও খাবার ট্রিট দিতে হিসেবে দিতে পারেন তাকে।

Check Also

শখের বসে করা ছাগলের খামারে তিন বছরে ১৫ লাখ টাকার বাজিমাত!

নিজস্ব প্রতিবেদন: নাম শিবলী নোমান। ২০০১ সালে এসএসসি পাশের পর নানা প্রতিবন্ধকতায় বন্ধ হয়ে গেল …