Breaking News

শুধু পেট্রোল-ডিজেল নয়, কমতে চলেছে সিমেন্ট-লোহার দামও! নয়া সিদ্ধান্তের পথে কেন্দ্র

বাংলা হান্ট ডেস্ক: এমনিতেই বর্তমান সময়ে ক্রমবর্ধমান পেট্রোল-ডিজেলের দামের জেরে জর্জরিত হয়ে উঠেছিল সাধারণ মানুষ। এমনকি, জ্বালানির দাম বৃদ্ধির ফলে বাড়ছিল নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দামও। যদিও, ঠিক সেই আবহেই বড়সড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

ইতিমধ্যেই সবাইকে খানিকটা স্বস্তি দিয়ে সরকার পেট্রোলে কেন্দ্রীয় শুল্ক প্রতি লিটারে ৮ টাকা এবং ডিজেলে প্রতি লিটারে ৬ টাকা কমিয়েছে। এমতাবস্থায়, পেট্রোল-ডিজেলের দামেও এবার বড় পার্থক্য পরিলক্ষিত হয়েছে। মূলত, এই সিদ্ধান্তের জেরে পেট্রোলের দাম প্রতি লিটারে ৯.৫ টাকা পর্যন্ত কমবে এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৭ টাকা পর্যন্ত হ্রাস পাবে।

এদিকে, পেট্রোল ও ডিজেল ছাড়াও সিমেন্ট, ইস্পাত ও লোহা নিয়েও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই প্রসঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন যে, সরকার এবার লোহা, ইস্পাত এবং সেগুলির কাঁচামালের দাম নিয়ন্ত্রণে শুল্ক পরিবর্তন করবে। মূলত, কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন যে, “আমরা লোহা ও ইস্পাতের কাঁচামাল এবং মধ্যস্বত্বভোগীদের দাম কমাতে শুল্ক কমিয়ে দিচ্ছি।

ইস্পাতের কিছু কাঁচামালের আমদানি শুল্ক কমানো হবে। পাশাপাশি, নির্দিষ্ট কিছু ইস্পাত পণ্যের ওপর রপ্তানি শুল্ক আরোপ করা হবে।” এছাড়াও, কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন যে, সরকার প্লাস্টিক পণ্যের কাঁচামাল এবং মধ্যস্বত্বভোগীদের উপরেও শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে। মূলত, এই ক্ষেত্রে ভারতের আমদানি নির্ভরতাই বেশি পরিলক্ষিত হয়।

সিমেন্ট নিয়েও পরিকল্পনা: অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের মতে, সিমেন্টের দাম কমাতে আরও ভাল পরিবহণের অবলম্বন করা হচ্ছে। তিনি বলেন, সিমেন্টের সহজলভ্যতা বাড়াতে নিয়মগুলির বাস্তবায়ন ঘটানো হচ্ছে। আর এর ফলেই এই খাতে দাম কমার সম্ভাবনাও রয়েছে।

Check Also

জরুরি টাকার প্রয়োজনে একদম কম দামে বিক্রি হবে ২ কাটার উপর সম্পূর্ন তৈরি করা বাড়ি, রইল ফোন নম্বার যাবতীয় তথ্য!

নিজস্ব প্রতিবেদন:আমরা আমাদের বাসস্থান হিসেবে খুব কম মূল্যে অধিক সুবিধাজনক বাসস্থান খুঁজে থাকি। এমন বাসস্থান …